কুমিল্লা
রবিবার,৩ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
১৯ ফাল্গুন, ১৪৩০ | ২১ শাবান, ১৪৪৫
শিরোনাম:
অভি’কে সিইও হিসেবে অনুমোদন দিলো আইডিআরএ কুমিল্লায় ৭১১ রোগীকে বিনামূল্যে চিকিৎসা দিলেন ঢাকা আহ্ছানিয়া মিশন ইসলামী ব্যাংকের ফাস্ট এ্যসিসস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট পদে নাজমুলের পদোন্নতি লাভ ‘গ্লোবাল ইয়ুথ লিডারশিপ’ অ্যাওয়ার্ড পেলেন তাহসিন বাহার কুমিল্লার সাবেক জেলা প্রশাসক নূর উর নবী চৌধুরীর ইন্তেকাল কাউন্সিলর প্রার্থী কিবরিয়ার বিরুদ্ধে অস্ত্র সরবরাহের অভিযোগ লাকসামে বঙ্গবন্ধু ফুটবল গোল্ডকাপে পৌরসভা দল বিজয়ী কুসিক নির্বাচন: এক মেয়রপ্রার্থীসহ ১৩ জনের মনোনয়ন প্রত্যাহার কুসিক নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিদ্রোহী প্রার্থী ইমরান স্বাস্থ্য সচেতনতার লক্ষ্যে কুমিল্লায় ঢাকা আহছানিয়া মিশনের মেলার আয়োজন

গুপ্তচরবৃত্তি : ভারতের সাবেক কূটনীতিককে ৩ বছরের কারাদণ্ড

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইকে গোপনে সংবেদনশীল তথ্য সরবরাহের অভিযোগে ভারতের সাবেক এক কূটনীতিককে দোষী সাব্যস্ত করেছেন দিল্লির একটি আদালত। তার বিরুদ্ধে আনীত গুপ্তচরবৃত্তির অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে তিন বছরের কারাদন্ড দিয়েছেন ওই আদালত।

শনিবার (১৯ মে) অতিরিক্ত সেশন জজ সিদ্ধার্থ শর্মা এ রায় দেন।

মাধুরী গুপ্ত নামের ওই কূটনীতিক ইসলামাবাদে ভারতীয় দূতাবাসে দ্বিতীয় সচিব (প্রেস অ্যান্ড ইনফরমেশন) পদে কর্মরত ছিলেন। তাকে সরকারি গোপনীয়তা আইনের ৩ ও ৫ ধারায় অভিযুক্ত করা হয়েছে।

ভারতের সরকারি গোপনীয়তা আইনের এ ধারার অধীনে কেউ দোষী সাব্যস্ত হলে সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ড, কিংবা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দন্ডিত হবার বিধান রয়েছে।

রায়ে আদালত বলেন, অভিযুক্তের মাধ্যমে যে ই-মেইল ফাঁস হয়েছিল তা ছিল খুবই সংবেদনশীল এবং এই তথ্য ব্যবহার করে শত্রুপক্ষ উপকৃত হতে পারত…… তার পদটি খুবই গুরুত্বপূর্ণ।

পাকিস্তানি কর্মকর্তাদের সংবেদনশীল তথ্য সরবরাহ এবং পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের দুইজন কর্মকর্তা মুবাশের রাজা রানা ও জামশেদের সাথে যোগাযোগ রেখে চলার অভিযোগে ২০১০ সালের ২২ এপ্রিল দিল্লির পুলিশ তাকে গ্রেফতার করে।

বর্তমানে গুপ্ত জামিনে রয়েছেন এবং তিনি এ রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবেন।

সূত্র: পিটিআই নিউজ

আরও পড়ুন