কুমিল্লা
শুক্রবার,৪ ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
১৯ অগ্রহায়ণ, ১৪২৭ | ১৭ রবিউস-সানি, ১৪৪২

আগুন নেভাবে রোবট, ভাব‌ছে ফায়ার সা‌র্ভিস

চীনে আগুন নেভাতে কাজ ক‌রে এক হাজার রোবট। বহুতল ভবনের সিঁড়ি বেয়ে উপরে গি‌য়ে পানি ছিটিয়ে আগুন নেভাতে ওস্তাদ এসব যন্ত্রমানব। পাওয়ার প্ল্যান্ট, তেল ট্যাংক ডি‌পো বা কারখানার আগুনের কাছ পানি ছিটিয়ে আগুন নেভাতে সক্ষম তারা। অ‌গ্নিকাণ্ডের জন্য ঘটনাবহুল বাংলাদেশেও এ রোবট প্রযুক্তি নিয়ে আসার সম্ভাব্যতা যাচাই চলছে।

বঙ্গবন্ধু আন্তর্জা‌তিক সম্মেলন কেন্দ্রে অ‌গ্নি‌নির্বাপক যন্ত্রাদির প্রদর্শনী‌তে বি‌শেষ দৃষ্টি কাড়ছে এ রোবট প্রযুক্তি। ফায়ার সার্ভিস, কোস্টগার্ড, নেভিসহ সরকা‌রের অ‌নেক সংস্থা ও কারখানা মা‌লিকরা আগ্রহ দেখাচ্ছেন চীনের তৈরি এ রোবট নিয়ে।

একদল দমকলকর্মী এ প্রযুক্তি দেখ‌ছি‌লেন। তারা জানান, অ‌নেক জায়গায় টু হুইলা‌রের ফায়ার মোটরবাইক নি‌য়ে যাওয়া সম্ভব হয় না। এটা দে‌খে ম‌নে হ‌চ্ছে, যেখানে টু হুইলার দিয়েও যাওয়া যায় না সেখানে এই রোবট নিয়ে যাওয়া যাবে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহাম্মেদ খান ব‌লেন, এটা ব্যবহার ক‌রে কারখানার আগুন নেভা‌নো সহজ হ‌বে। কিন্তু পুরান ঢাকার ম‌তো জটিল জায়গাগু‌লো‌তে এটা কতটা কাজ কর‌বে তা দেখার বিষয়।

রোবট ফায়ার সার্ভিস কর্মীনতুন প্রযু‌ক্তির ব্যবহা‌রে ফায়ার সা‌র্ভিস আগ্রহী। এখন এর সম্ভাব্যতা যাচাই চল‌ছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক আরও জানান, সম্প্র‌তি এক‌টি প্রক‌ল্পের মাধ্যমে ড্রোন আনা হ‌চ্ছে। প্রাথ‌মিকভা‌বে ৪টি ড্রোন যুক্ত হচ্ছে অ‌ধিদপ্ত‌রে। আগু‌নের ভয়াবহতা জানা এবং কোথায় আগুন মোড় নি‌চ্ছে তা দেখ‌তে এ ড্রোন ব্যবহার করা হ‌বে।

বাংলা‌দে‌শে ফায়ার রোবট আন‌তে চাচ্ছেন ‌জেড এম ইন্ট্যারন্যাশনাল-এর সিইও জা‌কির উদ্দিন আহমদ। চী‌নের এক‌টি নামকরা প্র‌তিষ্ঠা‌নের ‌তৈরি এ রোবট যে‌কোনো অ‌গ্নিকাণ্ডের ঘটনায় কাজ কর‌তে সক্ষম ব‌লে জানান তি‌নি।

বাংলা‌নিউজ‌কে তি‌নি ব‌লেন, কোথাও যখন ব্যাপক আগুন তখন কাছাকা‌ছি পৌঁছানো সম্ভব হয় না। রোবট কাছাকাছি পৌঁছে আগুন

আরও পড়ুন