কুমিল্লা
বৃহস্পতিবার,২৩ সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৮ আশ্বিন, ১৪২৮ | ১৫ সফর, ১৪৪৩

পুরো বছরের প্রশিক্ষণ কোর্স ‘মাহে রমজান’

সিয়াম ইসলামের পঞ্চ স্তম্ভের গুরুত্বপূর্ণ একটি। আর পবিত্র রমজান মাস হচ্ছে মুসলিমের জন্য সিয়াম সাধনার প্রশিক্ষণ। এ মাসে সিয়াম সাধনা হলো প্রশিক্ষণ কোর্স।

একান্ত সাক্ষাৎকারে রমজানের ফজিলত ও তাৎপর্য নিয়ে এভাবেই বলছিলেন ফেনীর প্রধান মসজিদ বড় জামে মসজিদের খতিব ও ফেনী আলিয়া মাদ্রাসার মুহাদ্দিস মুহাম্মাদ সাইফুল্লাহ।

কুষ্টিয়ায় প্রতিষ্ঠিত ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ইসলামী আইনে উদারতা ও সম্প্রীতির ওপর এমফিলে অধ্যয়নরত এ আলেম মসজিদটিতে দায়িত্ব পালন করছেন দীর্ঘ প্রায় ১১ বছর ধরে।তার এ দীর্ঘ সাক্ষাৎকারে ওঠে আসে রমজানের নানা ফজিলতের কথা।

মুহাম্মাদ সাইফুল্লাহ বলেন, দুনিয়ার বাস্তব জীবনে যে কোনো পেশায় আগ্রহী ব্যক্তিকে সুনির্দিষ্ট বিষয়ে প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করতে হয়। প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করার পর পেশায় নিয়োজিত হয়। পেশায় নিযুক্তির পর অভিজ্ঞতা ধরে রাখার জন্য মাঝে মধ্যে কিছু প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হয়। এসব প্রশিক্ষণে পাওয়া অভিজ্ঞতা পেশাগত জীবনে কাজে লাগাতে হয়। ঠিক তেমনই মাহে রমজান ১২ মাসের মধ্যে এক মাসের প্রশিক্ষণ কোর্স।

‘এ কোর্স সমাপ্ত করতে হবে দক্ষতার সঙ্গে। আর অর্জিত দক্ষতা হবে আল্লাহর বান্দা হিসেবে দায়িত্ব পালনের দক্ষতা। এ দক্ষতা দ্বারা মহান আল্লাহর প্রতিনিধিত্ব করাই হচ্ছে মানুষের কাজ।’

তিনি বলেন, সিয়াম আল্লাহ তায়ালা আমাদের জন্য ফরজ করে দিয়েছেন, যার মধ্যে রয়েছে এক মহান উদ্দেশ্য। মহান আল্লাহর অমীয় বাণী বিশ্লেষণ করলেই তার প্রমাণ পাওয়া যায়।

এরশাদ হয়েছে, তোমরা যারা ঈমান এনেছো! তোমাদের ওপর সিয়াম সাধনা ফরজ করা হয়েছে, যেমন করে ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের ওপর, যাতে তোমরা তাকওয়া অর্জন করতে পারো। পবিত্র রমজান মাসের সিয়াম সাধনা করলে ব্যক্তির মনে আল্লাহর ভয় জন্মে আর আল্লাহর ভয় জন্মালে মানুষ সৎ-স্বভাবের অধিকারী হয়।

এছাড়া লোভ-লালসা, হিংসা-বিদ্বেষ, চাটুকারিতা, মজুদদারিতা, ধন-সম্পদের স্পৃহা, যশ বা খ্যাতিমান হবার স্পৃহা, মিথ্যা অন্যায়-অত্যাচার, অবিচার, সন্ত্রাস ও চাঁদাবাজি ইত্যাদি সমাজ ও রাষ্ট্রদ্রোহী কার্যকলাপসহ সব মানবীয় দুর্বলতা দূরীভূত হয়।

পক্ষান্তরে, সিয়ামের বদৌলতে মানুষের অন্তরে রহমতের ঝরনাধারা প্রবাহিত হয়। তখন মহান আল্লাহ তায়ালার পক্ষ থেকে সিয়াম পালনকারীদের মধ্যে লজ্জাশীলতা, আত্মসংযম। : বাংলা নিউজ

আরও পড়ুন