কুমিল্লা
বৃহস্পতিবার,১৭ অক্টোবর, ২০১৯ খ্রিস্টাব্দ
২ কার্তিক, ১৪২৬ | ১৭ সফর, ১৪৪১
Bengali Bengali English English
শিরোনাম:
নিত্য যানজটে অতিষ্ঠ লাকসাম শহরের বাসিন্দারা সদর দক্ষিণে পরিবার কল্যাণ সহকারী সমিতির মানববন্ধন ও প্রতিবাদ সভা নাঙ্গলকোটে পরিবার কল্যাণ সহকারীদের মানববন্ধন কুবি’র হলে গাঁজা সেবনরত অবস্থায় ছাত্রলীগের ২ নেতাসহ আটক তিন ডাকসুর সাধারণ সম্পাদক রাব্বানীর ভর্তিতে অনিয়ম: তদন্ত চাইবে অনুষদ ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয় রাজনীতি ও ধূমপান মুক্ত’ অঙ্গীকারনামায় সীমাবদ্ধ মুরাদনগরে বিভিন্ন পয়েন্টে কোরআনের বাণী সংবলিত ফলক স্থাপন ব্রাহ্মণপাড়ায় ড্রেজার দিয়ে মাটি উত্তলন, হুমকীর মুখে সরকারি খাল লাকসামে কমিউনিটি ক্লিনিকের আসবাবপত্র আত্মসাতের অভিযোগ বাবাকে বাঁচাতে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর আকুতি

সৌদিতে ইয়াবা ফাঁদে কুমিল্লার ১১ যুবক কারাগারে

সমাজসেবার লেবাসে দেশে ও আর্ন্তজাতিক পর্যায়ে মাদক ব্যবসার বিস্তার ঘটিয়েছে আলহাজ্ব জুয়েল মোল্লা। মিষ্টি কথা অার দানের কারনে বরুড়া উপজেলায় দানবীর হিসেবে বেশ পরিচিতি পেয়েছে জুয়েল মোল্লা।

সম্প্রতি সৌদি প্রবাসীদের কাছ থেকে জুয়েল মোল্লা সকল চাঞ্চল্য তথ্য বের হয়ে এসেেছে। জুয়েল মোল্লার ফাঁদে পরে সৌদিতে কুমিল্লার ১১ জন যুবক মাদক বিক্রির অভিযোগে কারাগারে রয়েছে।

সৌদি পুলিশ এই সকল যুবকের কাছে বিপুল পরিমান ইয়াবা পেয়েছে। এই সকল ইয়াবা বাংলাদেশ থেকে বিমান যোগে সৌদিতে সরবারহ করতো জুয়েল মোল্লা। বাংলাদেশে মাদক ব্যবসা এবং এর ব্যবহার এখন এক ‘ভয়াবহ পর্যায়ে পৌঁছেছে’ এবং ‘রক্ষণশীল অনুমান অনুযায়ী’ এখন দেশে মাদকাসক্তের সংখ্যা প্রায় ৭০ লক্ষ এবং এর অধিকাংশই ইয়াবাসেবী – বলছেন একজন বিশেষজ্ঞ।

শুধু বাংলাদেশে নয় সৌদি প্রবাসীদের কাছে জুয়েল মোল্লার মত অনেক সিন্ডিকেট এখন ইয়াবা পাচাঁর করছে । ২৮ বছর বয়সী জুয়েল মোল্লা প্রতি মাসে কোটি টাকা ইয়াবা বিক্রি করছে। সৌদি প্রবাসী বরুড়া তলাগ্রামের ইকরামুল ইসলাম জানান, সম্প্রতি সৌদি আরবে চাকুরির পেতে বেশ কষ্ট করতে হচ্ছে প্রবাসীদের। যারা ফ্রি ভিসায় গেছে তাদের জন্য চাকুরি ম্যানেজ করা খুবই কষ্টকর।

এসকল বেকার যুবকদের টার্গেট করে ইয়াবা ব্যবসায় জড়িয়েছে জুয়েল মােল্লা সহ আরো কয়েকজন। এক তথ্য মতে বাংলাদেশ থেকে প্রচুর পরিমানের ইয়াবা আসক্ত যুবক সৌদিতে কাজ করছে। তাদের কাছে জুয়েল মোল্লার এজেন্টরা ইয়াবা বিক্রি করে অাসছে বলে জানান ইকরামুল ইসলাম।

এছাড়া বরুড়া বেশ কয়েকজন সৌদি প্রবাসী জানান, তাদের তথ্য মতে ইয়াবা বিক্রির দায়ে ১১ জনের জেল হয়েছে। তার মধ্যে বরুড়া উপজেলার আমড়াতলীর ১জন , তলাগ্রামের ১জন , ঝলমের ১ জন, আড্ডার ১জন, বাতায়ছরির ১জন, লাকসামের বাগমারার ১জন, কুমিল্লা সদর উপজলার দুর্গাপুর ইউনিয়নের গুনাইনন্দী গ্রামের ১জন, চৌদ্দগ্রামের ৩ জনের জেল হয়েছে।

তারা সবাই জুয়েল মোল্লার এজেন্ট হিসেবে পরিচিত। সৌদিতে ইয়াবার দাম বাংলাদেশের চেয়ে ৩গুন বেশি। বর্তমানে ঢাকা আর্ন্তজাতিক বিমানের বন্দরের একজন উদ্ধতন কর্মকর্তা ও দুইজন পুলিশ জুয়েল মোল্লার ব্যবসায়ীক পার্টনার। তাদের সহযোগীতায় খুব সহজে এয়ারপোর্ট দিয়ে ইয়াবা পাচার হচ্ছে সৌদিতে।

এরঅাগে সৌদি আরবের রিয়াদের ‘হোটেল র‌্যাডিসান ব্লু’ থেকে দেশটির গোয়েন্দা পুলিশ জুয়েল মোল্লা সাপ্লাইয়ার বাংলাদেশ বিমানের দুই ক্রুকে ইয়াবাসহ গ্রেফতার করেছে। তারা হলেন- আল মামুন শিশির ওরফে ফেরদৌস (৩০) ও আরিফ পাঠান রহিত (৩০।

এদিকে বাংলাদেশ দূতাবাসের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, দেশের গন্ডি পেরিয়ে সৌদি আরবের প্রবাসী যুবকদের বিপথগামী করছে ইয়াবা। সম্প্রতি ইয়াবা কেনাবেচায় জড়িয়ে পড়েছে কুমিল্লা ও চট্টগ্রাম বিভাগের অনেক প্রবাসী যুবক। গত ডিসেম্বরের তথ্য অনুযায়ী ইয়াবা ও মাদকদ্রব্য বিক্রির অভিযোগে শুধু দাম্মামে ৪৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাগারে পাঠানো হয়েছে। বর্তমানে এই সংখ্যা আরও বেড়েছে বলে জানান তিনি।

সুত্র আরো জানায় সৌদি আরবের ইয়াবা ডিলার বরুড়ার জুয়েল মোল্লার অন্যতম এজেন্ট মোতালেব ও সুমনের সহযোগী নাসির হোসেন মুলত দেশ থেকে ওমরাহ্‌ করতে যাওয়া এবং নতুন যাত্রীদের মাধ্যমে ইয়াবা চালান সৌদি আরবে আনত। জেদ্দা এবং দাম্মাম এলাকায় ছোট ছোট ব্যবসায়ীদের কাছে পাইকারি ইয়াবা বিক্রি করতো নাসির।

গত মাসে দাম্মামের নিজ বাসা থেকে সৌদি গোয়েন্দা বাহিনীর সদস্যরা তাকে আটক করে। এসময় তার রুমে থেকে ১৮০০পিছ ইয়াবা ট্যাবলেট উদ্ধার করে সৌদি আরব পুলিশ এবং গ্রেপ্তার করে অঞ্জাত স্থানে নিয়ে যায় । এরপর থেকে নাসিরের বেশ কিছুদিন কোন খোজ পাওয়া যাচ্ছিলো না ।

ইয়াবা ব্যবসায় নাসিরের সাথে জড়িত কুমিল্লার আরো কয়েকজন প্রবাসী যারা তার সাথে থাকতো বেশিরভাগ সময় তারা নাসির আটক হওয়ার পরই গা ঢাকা দিয়েছে দাম্মাম এলাকা থেকে। পরিবারের লোকজন ও বেশ চিন্তিত হয়ে পরে তার সাথে যোগাযোগ না থাকায়। গত দুদিন আগে নাসিরের খুব কাছের একজন দাম্মাম থেকে নাসিরের ইয়াবা সহ আটক ও দুবছরের সাজা হয়েছে বলে কয়েকজন জানালে বিষয়টি সামনে আসে। খোজ নিয়ে নিশ্চিত হওয়ার পরই খবরটি ছরিয়ে পরে সকল প্রবাসীদের মাঝে।

**পরিবারের সম্মানের সার্থে ১১জনের নাম প্রকাশ করা হয়নি

আরও পড়ুন