কুমিল্লা
মঙ্গলবার,৫ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ
২১ আষাঢ়, ১৪২৯ | ৫ জিলহজ, ১৪৪৩
শিরোনাম:
‘গ্লোবাল ইয়ুথ লিডারশিপ’ অ্যাওয়ার্ড পেলেন তাহসিন বাহার কুমিল্লার সাবেক জেলা প্রশাসক নূর উর নবী চৌধুরীর ইন্তেকাল কাউন্সিলর প্রার্থী কিবরিয়ার বিরুদ্ধে অস্ত্র সরবরাহের অভিযোগ লাকসামে বঙ্গবন্ধু ফুটবল গোল্ডকাপে পৌরসভা দল বিজয়ী কুসিক নির্বাচন: এক মেয়রপ্রার্থীসহ ১৩ জনের মনোনয়ন প্রত্যাহার কুসিক নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিদ্রোহী প্রার্থী ইমরান স্বাস্থ্য সচেতনতার লক্ষ্যে কুমিল্লায় ঢাকা আহছানিয়া মিশনের মেলার আয়োজন কুসিকে মেয়র প্রার্থী রিফাতের নির্বাচন পরিচালনায় ৪১ সদস্যের কমিটি বিএনপি থেকে সাক্কুর পদত্যাগ কুমিল্লা সিটি নির্বাচনে ৬ মেয়রসহ ১৫৪ প্রার্থীকে বৈধ ঘোষণা

ইতিহাস গড়লেন মুহিত

নতুন ইতিহাস গড়লেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বাংলাদেশের ইতিহাসে তিনিই একমাত্র ব্যক্তি যিনি টানা ১০টি বাজেট পেশের রেকর্ড করলেন। বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পেশের মাধ্যমে তিনি এই ইতিহাস গড়েন। ২০০৯ সাল থেকে টানা ১০টি বাজেট দিলেন এই প্রবীণ রাজনীতিক।

দেশের ইতিহাসে এর আগে টানা নয়বার বাজেট পেশ করার একমাত্র রেকর্ডও ছিল তার। বৃহস্পতিবার নিজেই সেই রেকর্ড ভেঙে দিলেন।

এমনকি সর্বোচ্চ সংখ্যক বাজেট পেশের দিক থেকে তিনি বিএনপির প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান ছুঁয়ে ফেলছেন। তারা দু’জনেই ১২টি করে বাজেট দিলেন।

অর্থমন্ত্রীর এবারের ১৬৬ পৃষ্ঠার বাজেট বক্তৃতার শিরোনাম হচ্ছে ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ।’

এর আগে টানা ছয়বার বাজেট পেশের রেকর্ড গড়েছিলেন আওয়ামী লীগের সরকারের সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া। ১৯৯৬-৯৭ অর্থবছর থেকে ২০০১-০২ অর্থবছর পর্যন্ত টানা ৬টি বাজেট পেশ করেছিলেন তিনি।

এর আগে মহিত হুসেইন মুহম্মদ এরশাদের শাসনামলে ১৯৮২-১৯৮৩ এবং ১৯৮৩-১৯৮৪ অর্থবছরের বাজেট পেশ করেছিলেন।

মুহিতের হাতে গত ১০ বছরে বাংলাদেশের বাজেটের আকার বেড়েছে চার গুণের বেশি। ২০০৯-১০ অর্থবছরে যেখানে বাজেটের আকার ছিল ১ লাখ ১৩ হাজার ৮১৫ কোটি টাকা। ২০১৮-১৯ অর্থবছরে যা ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকায় দাঁড়িয়েছে।

আরও পড়ুন