কুমিল্লা
সোমবার,২৫ মে, ২০২০ খ্রিস্টাব্দ
১১ জ্যৈষ্ঠ, ১৪২৭ | ১ শাওয়াল, ১৪৪১
শিরোনাম:
নাঙ্গলকোট থানা পুলিশের মাঝে হোমিও ঔষধ বিতরণ দেশে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৭৭৩ জন শনাক্ত, মৃত্যু ২২ মুরাদনগরের পায়ব গ্রামে আমজাদ সরকারের উদ্যোগে ঈদ উপহার বিতরণ ২৪ ঘন্টায় নঙ্গলকোটে ২০ মাসের শিশুসহ করোনা আক্রান্ত ৮ জন করোনায় চৌদ্দগ্রামে পোল্ট্রি শিল্পে ক্ষতি ২৫ কোটি টাকা মুরাদনগরে ৯’শ পরিবারের পাশে শিক্ষার্থীদের সংগঠন জাগ্রত সিক্সটিন চান্দিনায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৭ প্রতিষ্ঠানকে জরিমানা কুমিল্লায় করোনা ভাইরাসে সিএনজি শ্রমিকদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ কুমিল্লায় ইউথ ক্যাডেট ফোরামের পক্ষ থেকে ঈদ উপহার প্রদান কুমিল্লায় হিন্দু ছেলের প্রেমের ডাকে সাড়া দিয়ে ঘরছাড়লো মুসলিম মেয়ে রুমা

ইতিহাস গড়লেন মুহিত

নতুন ইতিহাস গড়লেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বাংলাদেশের ইতিহাসে তিনিই একমাত্র ব্যক্তি যিনি টানা ১০টি বাজেট পেশের রেকর্ড করলেন। বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পেশের মাধ্যমে তিনি এই ইতিহাস গড়েন। ২০০৯ সাল থেকে টানা ১০টি বাজেট দিলেন এই প্রবীণ রাজনীতিক।

দেশের ইতিহাসে এর আগে টানা নয়বার বাজেট পেশ করার একমাত্র রেকর্ডও ছিল তার। বৃহস্পতিবার নিজেই সেই রেকর্ড ভেঙে দিলেন।

এমনকি সর্বোচ্চ সংখ্যক বাজেট পেশের দিক থেকে তিনি বিএনপির প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান ছুঁয়ে ফেলছেন। তারা দু’জনেই ১২টি করে বাজেট দিলেন।

অর্থমন্ত্রীর এবারের ১৬৬ পৃষ্ঠার বাজেট বক্তৃতার শিরোনাম হচ্ছে ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ।’

এর আগে টানা ছয়বার বাজেট পেশের রেকর্ড গড়েছিলেন আওয়ামী লীগের সরকারের সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া। ১৯৯৬-৯৭ অর্থবছর থেকে ২০০১-০২ অর্থবছর পর্যন্ত টানা ৬টি বাজেট পেশ করেছিলেন তিনি।

এর আগে মহিত হুসেইন মুহম্মদ এরশাদের শাসনামলে ১৯৮২-১৯৮৩ এবং ১৯৮৩-১৯৮৪ অর্থবছরের বাজেট পেশ করেছিলেন।

মুহিতের হাতে গত ১০ বছরে বাংলাদেশের বাজেটের আকার বেড়েছে চার গুণের বেশি। ২০০৯-১০ অর্থবছরে যেখানে বাজেটের আকার ছিল ১ লাখ ১৩ হাজার ৮১৫ কোটি টাকা। ২০১৮-১৯ অর্থবছরে যা ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকায় দাঁড়িয়েছে।

আরও পড়ুন