কুমিল্লা
বৃহস্পতিবার,২২ অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ
৬ কার্তিক, ১৪২৭ | ৩ রবিউল-আউয়াল, ১৪৪২

হিমোফিলিয়ায় আক্রান্ত মেধাবী ছাত্র শরিফের চিকিৎসায় সাহায্য প্রয়োজন

হিমোফিলিয়ায় আক্রান্ত মেধাবী ছাত্র শরিফ হোসেনের চিকিৎসায় সাহায্য প্রয়োজন। সে কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার ঘোলপাশা ইউনিয়নের তুলাপুস্করণী গ্রামের দরিদ্র কৃষক লোকমান হোসেন প্রকাশ সোনা মিয়ার পুত্র।
জানা গেছে, কুমিল্লা ইবনে তাইমিয়া স্কুলের ৬ষ্ঠ শ্রেণিতে পড়া অবস্থায় মেধাবী ছাত্র শরিফ হোসেনের হিমোফিলিয়া রোগটি ধরা পড়ে। তখন থেকে গত ৮ বছর ধরে মেধাবী ছাত্র শরিফের চিকিৎসার খরচ বহন করেছেন ইবনে তাইমিয়া স্কুলের অধ্যক্ষ শফিকুল আলম হেলাল। বর্তমানে শরিফ চৌদ্দগ্রাম সরকারি কলেজের ডিগ্রি প্রথম বর্ষের ছাত্র। সে ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেমাটোলজি বিভাগের অধ্যাপক ডাঃ এবিএম ইউনুছের তত্ত্বাবধানে চিকিৎসাধীন রয়েছে। ভালোভাবে চিকিৎসা করাতে বিপুল অর্থের প্রয়োজন। কিন্তু তার দরিদ্র পিতার পক্ষে ব্যয়ভার বহন করা সম্ভব হচ্ছে না। তাছাড়া শরিফ হোসেন ও তার ভাই বিল্লাল হোসেনের প্রতিবন্ধী কার্ড থাকলেও কোন ধরনের ভাতা পাচ্ছেনা তারা। শরিফের চিকিৎসায় সমাজের বিত্তবানদের নিকট সহযোগিতা কামনা করেছেন তার পিতা ও মাতা।
তাকে সাহায্য পাঠানো যাবে- লোকমান হোসেন, হিসাব নং-৮৪১৫, ইসলামী ব্যাংক, চৌদ্দগ্রাম শাখা, কুমিল্লা অথবা বিকাশ-০১৮৩৯৫৪৯৫০৪ নাম্বারে।
এদিকে গত ১৭ এপ্রিল মঙ্গলবার ছিল ২৮তম বিশ্ব হিমোফিলিয়া দিবস। প্রতিবারের মতো এবারও সারা বিশ্বে দিবসটি পালিত হয়েছে।
সুত্রে জানা গেছে, দিবসটির এবারের স্লোগান ছিল- ‘শেয়ারিং নলেজ’ অর্থাৎ অংশীদারি জ্ঞানের মাধ্যমে নিজেদের শক্তিশালী করে তোলা। হেমোফিলিয়ার মতো একটি রোগ সম্পর্কে নিজে জানা এবং অন্যকে জানিয়ে এই বিষয়ে সম্যক সচেতনতা অবলম্বন করাই এই দিবস পালনের মূল প্রতিপাদ্য।
হিমোফিলিয়া সম্পর্কে সারা বিশ্ব জুড়ে সচেতনতা গড়ে তুলতে প্রতি বছর ১৭ এপ্রিল দিবসটি পালন করা হয়। হিমোফিলিয়া সম্পর্কে সচেতনতা ও হিমোফিলিয়া সম্পর্কিত জ্ঞানের বিতরণ বিষয়টিকে তুলে ধরা এবারের হিমোফিলিয়া দিবসের উদ্দেশ্য। হিমোফিলিয়া হলো-উত্তরাধিকারসূত্রে পাওয়া (পিতা-মাতার থেকে তাদের জিনের মাধ্যমে শিশুর মধ্যে বাহিত হওয়া) একটি বংশগত রোগ যার ফলে আঘাত বা সার্জারি এবং গাঁটের যন্ত্রনাদায়ক ফোলার দীর্ঘ সময় রক্তপাত হতে থাকে। আঘাত ছাড়াও রক্তপাত হতে পারে। হিমোফিলিয়া প্রতি ১০,০০০ পুরুষ সন্তানের মধ্যে ১ জনের ক্ষেত্রে বংশগত সূত্রে পাওয়া একটি রোগ, যেখানে কন্যা সন্তানরা হিমোফিলিয়ার বাহক হিসেবে কাজ করে।

(নতুন কুমিল্লা/এমইইউ/প্রেস বিজ্ঞপ্তি/শনিবার, জুন ২৩, ২০১৮)

আরও পড়ুন