কুমিল্লা
শুক্রবার,১৮ সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
৩ আশ্বিন, ১৪২৭ | ২৯ মুহাররম, ১৪৪২

শাসনগাছা এলাকায় ভূমি অধিগ্রহণ জুলাইয়ের প্রথম সপ্তাহে

শাসনগাছা ওভার ব্রিজ। ফাইল ছবি

কুমিল্লা নগরীর অন্যতম ব্যস্ততম এলাকা শাসনগাছা। এই শাসনগাছার ওভার ব্রিজের নিচের দুই দিকের রাস্তা প্রশস্থকরণের কাজ আনুষ্ঠানিকভাবে শুরু হতে পারে জুলাই মাস থেকে। এর আগে সড়কের দুই পাশের যে ভূমি রয়েছে সেই ভূমির মালিকদের অধিগ্রহণের টাকা জুলাই মাসের শুরুতেই বুঝে দেওয়া হতে পারে বলে একাধিক নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করে জানিয়েছে। এ জন্য ইতিমধ্যে সরকার থেকে ভূমি অধিগ্রহণের বিপরীতে যে ২৪ কোটি ৩০ লক্ষ টাকা প্রয়োজন তা চলতি সপ্তাহে কুমিল্লা সড়ক ও জনপথ বিভাগে এসে পৌঁছাবে ।

কুমিল্লা সড়ক ও জনপথ বিভাগ সূত্র জানায়, কুমিল্লা নগরীর শাসনগাছা রেলওয়ে ওভারপাসের নিচের দুই দিকের রাস্তা প্রশস্থকরণের জন্য ব্রিজের শাসনগাছা অংশ থেকে শুরু করে রেসকোর্স অংশ পর্যন্ত মোট ২৩ শতক ৭৬ সেন্ট জমি প্রয়োজন। ইতিমধ্যে জমি অধিগ্রহণের জন্য যাবতীয় সকল কার্যাদি সম্পন্ন করা হয়েছে। এখন কেবলমাত্র অবশিষ্ট কাজের মধ্যে রয়েছে জমির মালিকদের পাওনা বুঝিয়ে দিয়ে আনুষ্ঠানিকভাবে নির্মাণাধীন স্থাপনা ভেঙে রাস্তা প্রশস্থকরণের কাজ শুরু করা।

সূত্র আরো জানায়, এই রাস্তা প্রশস্থকরণের কাজ দ্রুত এবং মানসম্পন্নভাবে শেষ করার জন্য ব্রিজের ঠিকাদারকে সড়ক ও জনপথ কর্তৃপক্ষ এখনো পুরো টাকা বুঝিয়ে দেয়নি। ব্রিজের নিচের দুই দিকের সড়কের কাজ শেষ হলেই কেবল তাদের অবশিষ্ট টাকা পরিশোধ করা হবে বলে সূত্রটি জানায়।

এ প্রসঙ্গে সড়ক ও জনপথ বিভাগ কুমিল্লার নির্বাহী প্রকৌশলী মোফাজ্জল হায়দার বলেন, শাসনগাছা ওভারপাসের নিচের দুই পাশের রাস্তা প্রশস্থকরণের কাজ সম্পন্ন হলেই নগরবাসী পুরো সুফল পাবে বলে আশা করি। এই সড়কের কাজ খুব দ্রুত শুরু হবে। বিজের উভয় পাশে ১২ ফিট করে রাস্তা হবে এক লেনের।

এ জন্য ভূমি অধিগ্রহণের ২৪ কোটি ৩০ লক্ষ টাকা আশা করি চলতি সপ্তাহেই আমাদের কাছে এসে পৌঁছাবে। আমাদের হাতে টাকা আসার সাথে সাথেই আমরা জেলা প্রশাসক সাহেবের কাছে টাকা পাঠিয়ে দেব। তখন জেলা প্রশাসক সাহেব যেদিন সিদ্ধান্ত দিবেন সেই দিনই টাকা প্রদান করা হবে। এ জন্য আমরা সদর আসনের মাননীয় এমপি মহোদয়কেও অবগত করে রেখেছি। আমরা এমপি মহোদয়কেও অনুরোধ করেছি তিনি যেন কষ্ট করে ওই দিন উপস্থিত থাকেন।

কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেন, অধিগ্রহণের কিছু প্রসেস আছে। এই প্রসেস গুলো শেষ হলেই আমরা আমাদের কাজ শুরু করব। এখন চলছে শেষ মুহূর্তের কিছু কাজ। আশাকরি দ্রুতই আমরা তা শেষ করতে পারব।

(নতুন কুমিল্লা/এইচএম/এমইইউ/রবিবার, জুন ২৪, ২০১৮)

আরও পড়ুন