কুমিল্লা
শুক্রবার,২৭ নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
১২ অগ্রহায়ণ, ১৪২৭ | ১১ রবিউস-সানি, ১৪৪২

ক্যান্সার গবেষণায় চৌদ্দগ্রামের ডা.সাজিয়া শাহরিন চৌধুরীর পিএইচডি অর্জন

লন্ডনে বাবা ও মায়ের সাথে ড. সাজিয়া শাহরিন চৌধুরী

লন্ডনের গ্লাসগো ইউনিভার্সিটিতে পিএইচডি কনভোকেশনে অংশগ্রহন করেছেন চৌদ্দগ্রাম ডায়াবেটিক হসপিটালের দাতা মরহুম আবদুস সাত্তার চৌধুরী ও মরহুমা জাহেরা খাতুন চৌধুরীর নাতনি, ফালগুনকরা চৌধুরী বাড়ির কৃতি সন্তান, ব্রিটেনের রানী এলিজাবেথ থেকে জাস্টিস অফ পিস পদকপ্রাপ্ত ডা. দুলাল এ জে চৌধুরীর মেয়ে ডা. সাজিয়া শাহরিন চৌধুরী।

সম্প্রতি তিনি ক্যান্সার নিয়ে গবেষণা করে ওই ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এরআগে তিনি ক্যামব্রিজ ইউনিভার্সিটি থেকে বিএ (অনার্স), এমএ এবং এম.বি.বি.সিএইচআই ডিগ্রি, রয়েল কলেজ অব পিজিশিয়ান অফ ইউকে থেকে এম.আর.সিপি ডিগ্রি, রয়েল কলেজ অব প্যাথলজি ইন লন্ডন থেকে এফ.আর.সি.প্যাথ ডিগ্রি অর্জন করেন।

তিনি বর্তমানে গ্লাসগো ইউনভিার্সিটি টিসিং হসপিটালে হিমোটোলজি এন্ড ট্রান্সপ্লান্ট বিভাগে কনসালটেন্টের দায়িত্ব পালন করছেন। তাঁর অনেক প্রকাশনা রয়েছে এবং গবেষণা অব্যাহত রেখেছেন।

ডা. সাজিয়া শাহনি চৌধুরীর মাতা ড. বিলকিছ নুরজাহান চৌধুরীও ইউকে’র লিভারপুল ইউনিভার্সিটি থেকে রসায়ন শাস্ত্রে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ভবিষ্যতে আরও ভালো কিছু করতে ডা. সাজিয়া শাহরিন চৌধুরী সকলের দোয়া কামনা করেছেন।

(নতুন কুমিল্লা/এমইইউ/এইচএম/মঙ্গলবার, জুন ২৬, ২০১৮)

আরও পড়ুন