কুমিল্লা
বৃহস্পতিবার,১৭ অক্টোবর, ২০১৯ খ্রিস্টাব্দ
২ কার্তিক, ১৪২৬ | ১৭ সফর, ১৪৪১
Bengali Bengali English English
শিরোনাম:
নিত্য যানজটে অতিষ্ঠ লাকসাম শহরের বাসিন্দারা সদর দক্ষিণে পরিবার কল্যাণ সহকারী সমিতির মানববন্ধন ও প্রতিবাদ সভা নাঙ্গলকোটে পরিবার কল্যাণ সহকারীদের মানববন্ধন কুবি’র হলে গাঁজা সেবনরত অবস্থায় ছাত্রলীগের ২ নেতাসহ আটক তিন ডাকসুর সাধারণ সম্পাদক রাব্বানীর ভর্তিতে অনিয়ম: তদন্ত চাইবে অনুষদ ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয় রাজনীতি ও ধূমপান মুক্ত’ অঙ্গীকারনামায় সীমাবদ্ধ মুরাদনগরে বিভিন্ন পয়েন্টে কোরআনের বাণী সংবলিত ফলক স্থাপন ব্রাহ্মণপাড়ায় ড্রেজার দিয়ে মাটি উত্তলন, হুমকীর মুখে সরকারি খাল লাকসামে কমিউনিটি ক্লিনিকের আসবাবপত্র আত্মসাতের অভিযোগ বাবাকে বাঁচাতে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর আকুতি

ফ্রিজে বছরজুড়ে পাকা আম সংরক্ষণের সবচেয়ে সহজ উপায়

রসে ভরা টসটসে পাকা আম এর স্বাদ যতই নিন না কেন, তার প্রতি আগ্রহ কমে না কিছুতেই। বাড়ির ছোট্ট সোনামনিও আম বা আমের জুস খেতে খুবই পছন্দ করে। তাই অনেক বার চেষ্টা করেছেন ফ্রিজে আম সংরক্ষণের, সেখানে হয়েছেন ব্যর্থ।

আস্ত আম রেখে কিছুদিন যেতে না যেতেই খাবারের অনুপযোগী হয়ে পড়েছে সব আম। তাছাড়া পচনশীল হওয়ায় ফ্রিজের বাইরে আম সংরক্ষণের কথা তো ভাবায় যায় না। বাজারে বোতলজাত যে আমের জুস পাওয়া যায় তার অধিকাংশই কেমিক্যালযুক্ত ফ্লেভার মাত্র, যা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।

তাহলে সারা বছর পাকা আমের আসল স্বাদ নেওয়ার উপায় কি? আছে, সামান্য কৌশলেই সারাবছর পেতে পারেন পাকা আমের স্বাদ।

আসুন শিখে নেওয়া যাক পাকা আম সংরক্ষণের উপায়গুলোঃ
* প্রথমে যে পাকা আমগুলো সংরক্ষণ করবেন তা বাছাই করুন। এবার ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন।

* বড় একটি পরিষ্কার গামলায় রেখে খোসা ছাড়ানো আম আটি ছাড়িয়ে জুস করে নিতে হবে। আমের জুস থেকে আটি আলাদা করে পছন্দের বক্স ভরে ডিপ ফ্রিজে রেখে দিন।

* ছোট ছোট পাত্রে এমন পরিমাণ আমের জুস রাখতে হবে যা বের করে একবার খাওয়া যায়। তাহলে আপনার জন্যই সুবিধা হবে।

* এবার সারা বছর থাকুন নিশ্চিন্তে। স্বাদের কোন রকম পরিবর্তন ছাড়াই বছরজুড়ে পাকা আম খান। যখনই আম খেতে মন চাইবে তখনই বের করে নিন এক বক্স আম। এবার তা ব্লেন্ডার ব্লেন্ড করে জুস বা মিল্ক শেক তৈরি করে খেতে পারেন। বছরজুড়ে পরিবারের অন্যকেও খাওয়াতে পারেন আসল স্বাদের পাকা আম।

আরও পড়ুন