কুমিল্লা
শনিবার,৭ ডিসেম্বর, ২০১৯ খ্রিস্টাব্দ
২৩ অগ্রহায়ণ, ১৪২৬ | ৯ রবিউস-সানি, ১৪৪১
Bengali Bengali English English

বিমানযোগে ‘বাদশাহ’ এখন ঢাকায়, দাম ২৯ লাখ টাকা !

পবিত্র ঈদুল ফিতরের রেশ কাটতে না কাটতেই কোরবানি সামনে রেখে গরু আমদানি শুরু হয়েছে। সুদূর আমেরিকার টেক্সাস থেকে কোরবানি উপলক্ষে বিশাল আকৃতির সাতটি গরু এনে ইতিহাস সৃষ্টি করেছে ঢাকার মোহাম্মদপুরের সাদিক অ্যাগ্রো ফার্ম। এর একটি হচ্ছে ‘বাদশাহ’, যেটিকে এরই মধ্যে ২৯ লাখ টাকায় বিক্রি করা হয়েছে।

গত ২১ মে কার্গো বিমানে করে প্রায় ৩৩ ঘণ্টা আকাশপথ পাড়ি দিয়ে ঢাকার হযরত শাহ্‌জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় ব্রহ্ম জাতের এসব গরু। এর মধ্যে সবচেয়ে বড় গরুটির নাম দেয়া হয়েছে ‘বাদশাহ’।

আমদানিকারক সাদিক অ্যাগ্রো ফার্মের মালিক ইমরান হোসেন জানান, যুক্তরাষ্ট্রে বেড়ে ওঠা এ গরুগুলোর মধ্যে বাদশার বয়স দুই বছর। অন্যগুলোর বয়স ১৮ থেকে ১৯ মাসের মধ্যে। সাতটি গরু আনতে বিমান ভাড়ায় গুনতে হয়েছে ১৫ লাখ টাকা। এর আগে গত কোরবানির ঈদে আমেরিকা থেকে ঢাকায় পরীক্ষামূলক একটি আনা হয়েছিল।

সংশ্লিষ্টরা জানান, ঢাকার এক ধনাঢ্য ব্যবসায়ী বাদশাহকে ২৯ লাখ টাকায় কিনে নিয়েছেন। তবে কোরবানি ঈদ পর্যন্ত সেটি সাদিক অ্যাগ্রো ফার্মেই থাকবে। বাদশার ওজন বর্তমানে ১ হাজার ২০০ কেজি। উচ্চতা সাত ফুট এবং দৈর্ঘ্য প্রায় ১২ ফুট। বাকি ছয়টির প্রত্যেকটির ওজন গড়ে ১১’শ কেজি হবে। এগুলোর দাম ২২ থেকে ২৫ লাখ টাকা হাঁকা হচ্ছে।

দেশীয় ব্যবসায়ীদের মধ্যে মার্কিন ব্রহ্ম জাতের গরুর চাহিদা বেশি উল্লেখ করে ইমরান হোসেন বলেন, ‘কার্গো বিমানে করে সাতটি গরু আনতে তিনটি কন্টেইনার লেগেছে। আমেরিকা থেকে সবচেয়ে বড় গরু এনে আমরা ইতিহাস সৃষ্টি করেছি। আগামী বছর আরও বেশি গরু কেনা হবে।’

আরও পড়ুন