কুমিল্লা
সোমবার,২৬ অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ
১০ কার্তিক, ১৪২৭ | ৭ রবিউল-আউয়াল, ১৪৪২

দেবিদ্বারে তিন হসপিটালের কার্যক্রম বন্ধের নিদের্শ

বিভিন্ন অনিয়ম আর অপরিচ্ছন্নতার চিত্র দেখছেন সিভিল সার্জন ডা. মুজিব রাহমান। ছবি: নতুন কুমিল্লা

দেবিদ্বারে সরকারি-বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারের স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিদর্শনে গিয়ে বিভিন্ন অনিয়মের দায়ে তিনটি হসপিটালের কার্যক্রম বন্ধ করে দিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. মুজিব রাহমান।

মঙ্গলবার দুপুরে হঠাৎ পরিদর্শনে গিয়ে চিকিৎসা সেবার নামে অনিয়ম-অবহেলা আর অপরিচ্ছন্নতার চিত্র দেখতে পান তিনি। কার্যক্রম বন্ধ করে দেয়া স্বাস্থ্যসেবার তিনটি প্রতিষ্ঠান হলো উপজেলা সদরে অবস্থিত মা-মণি জেনারেল হাসপাতাল, মুন ডায়াগনস্টিক সেন্টার এবং দেবীদ্বার হাড়ভাঙ্গা ও পঙ্গু হাসপাতাল।

স্থানীয় সূত্র জানায়, মঙ্গলবার দুপুরে আকস্মিক সফরে দেবীদ্বারে যান জেলা সিভিল সার্জন ডা. মুজিব রাহমান। এসময় তিনি উপজেলা সদরে অবস্থিত প্রায় সব ক’টি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে চিকিৎসা সেবার মান পরিদর্শন করেন।

এসময় অনিয়ম এবং অব্যস্থাপনাসহ প্যাথলজী বিভাগের ফ্রিজে মেয়াদ উত্তীর্ণ ওষুধ ও রিয়েজেন্ট রাখা,অদ জনবল দিয়ে কার্যক্রম পরিচালনার অভিযোগে মা মনি জেনারেল হাসপাতালের অস্ত্রোপচার ও প্যাথলজী বিভাগের কার্যক্রম বন্ধের নিদের্শ দেন।

এরপর তিনি যান পার্শ্ববর্তী দেবীদ্বার মুন ডায়াগনস্টিক সেন্টারে। এ স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানটিতে কর্তব্যরত চিকিৎসক না থাকা ও প্যাথলজীর ফ্রিজে মেয়াদ উত্তীর্ণ ওষুধ, রিয়েজেন্ট রাখার এবং নোংরা ও অপরিচ্ছন্ন পরিবেশে কার্যক্রম পরিচালনা অভিযোগে এ ডায়াগনস্টিক সেন্টারটি সম্পূর্ণ কার্যক্রম বন্ধের নির্দেশ দেন সিভিল সার্জন।

এছাড়াও মানসম্মত স্বাস্থ্যসেবা প্রদানে ব্যর্থতার জন্য দেবিদ্বার হাড়ভাঙ্গা ও পঙ্গু হাসপাতালের কার্যক্রমও বন্ধ করার নির্দেশ দেন ডা. মুজিব রাহমান।

এ বিষয়ে কুমিল্লা জেলা সিভিল সার্জন ডা. মুজিব রাহমান নতুন কুমিল্লাকে বলেন, জেলার সর্বস্তরের মানুষের সঠিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে আমাদের অভিযান অব্যাহত আছে। এরই ধারাবাহিকতায় আজ (মঙ্গলবাল) দেবীদ্বারে আকস্মিক সফরে গিয়েছি।

সেখানে বিভিন্ন অনিয়ম ও অব্যবস্থাপনার দায়ে দু’টি ডায়াগনস্টিক ও একটি হাড়ভাঙ্গা চিকিৎসালয়ের কার্যক্রম বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। জেলা স্বাস্থ্য বিভাগের এ অভিযান চলবে বলেও জানান তিনি।

(নতুন কুমিল্লা/জেপি/এইচএম/মঙ্গলবার, জুন ২৬, ২০১৮)

আরও পড়ুন