কুমিল্লা
বৃহস্পতিবার,২৯ অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ
১৩ কার্তিক, ১৪২৭ | ১১ রবিউল-আউয়াল, ১৪৪২

নকআউট পর্বে আজ মুখোমুখী হবে ফ্রান্স-আর্জেন্টিনা

আজ শনিবার রাশিয়া বিশ্বকাপ ফুটবলের নক আউট পর্বে মুখোমুখি হবে দুই ফুটবল পরাশক্তি আর্জেন্টিনা ও ফ্রান্স। কাজানের অ্যারিনা স্টেডিয়ামে, রাত আটটায় মাঠে নামবে দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন।

কাগজে কলমে এবারের বিশ্বকাপের অন্যতম ফেভারিট দল ফ্রান্স। শেষ ষোলোতেও উঠেছে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে। তবে ফ্রান্সকে সমীহ করলেও, ভয় পাচ্ছে না আর্জেন্টিনা। ফ্রান্সের বিপক্ষে জয়ের জন্য শতভাগ পারফরম্যান্স উপহার দিতে চায় তারা। শেষ ষোলর টিকিট কাটতে ঘাম ঝড়াতে হয়েছে আর্জেন্টিনাকে।

টালমাটাল দলে ফিরেছে ছন্দ, ফিরেছে আত্মবিশ্বাসও। চাকরি হারানোর ভয়ে থাকা সাম্পাওলিও প্রাণ ফিরে পেয়েছেন। হাই-রেটেড ফ্রান্সের বিপক্ষে নামার আগে নীল নকশা প্রস্তুত করেছেন এই কোচ। প্রথম একাদশ থেকে বাদ পড়তে পারেন হিগুয়েন। সুযোগ পেতে পারেন পাভোন।

দলে কোন ইনজুরি না থাকলেও, মেসিসহ আর্জেন্টিনার ৬ জন খেলোয়াড় আগের ম্যাচে হলুদ কার্ড পেয়েছেন। এই বিষয়টি মাথায় রেখেই কোচ জর্জ সাম্পাওলি ফরাসীদের বিপক্ষে জয়ের ছক কষেছেন।

আর ফ্রান্সের লক্ষ্য আর্জেন্টিনাকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয়া। ফর্ম ও দলের অবস্থা বিচারে আর্জেন্টাইনদের চেয়ে অনেকটাই এগিয়ে ফ্রান্স। ফ্রন্টলাইনে- আঁতোয়া গ্রিজম্যান, কিলিয়েন এমবাপ্পে, পল পগবাদের মতো পরীক্ষীতরা সামর্থ্য রাখেন আর্জেন্টিনাকে গুঁড়িয়ে দেয়ার।

গোল পোস্টের নিচে হুগো লরিস, ডিফেন্স ভারানে, উমতিতিরা ভরসা দিচ্ছেন মেসিকে আটকানোর। গ্রুপ পর্বে ম্যাচেও দেখা গেছে ছন্দ, দেশমের কৌশল কাজে লাগানোর দক্ষতা। তাইতো ফেভারিটের তকমায় থাকা ১৯৯৮ চ্যাম্পিয়নরা মাঠে নামবে এগিয়ে থেকেই।

বিশ্বকাপ ফুটবলে এই পর্যন্ত দু’বার মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা ও ফ্রান্স। দু’বারই জিতেছে আর্জেন্টাইনরা। আন্তর্জাতিক ফুটবলে দুই দল মুখোমুখি হতে যাচ্ছে ৯ বছর পর।

(নতুন কুমিল্লা/জেপি/আরসি/শনিবার, জুন ৩০, ২০১৮)

আরও পড়ুন