কুমিল্লা
বৃহস্পতিবার,২৯ অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ
১৩ কার্তিক, ১৪২৭ | ১১ রবিউল-আউয়াল, ১৪৪২

রাশিয়া বিশ্বকাপে রাউন্ড অব সিক্সটিন :

আজ মেক্সিকোর প্রতিপক্ষ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল

ফাইল ছবি

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের রাউন্ড অব সিক্সটিনে সোমবার (২ জুলাই) মেক্সিকোর মুখোমুখী হবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। সামারা অ্যারেনায় রাত ৮টায় মাঠে গড়াবে ম্যাচটি। ব্রাজিলিয়ানদের লক্ষ্য মেক্সিকোকে উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয়া। মেক্সিকানদের বিপক্ষে জেতার কৌশলেই ব্রাজিল মাঠে নামবে বলে জানিয়েছেন কোচ তিতে।

আর সারা বিশ্বের কোটি দর্শকের চোখ থাকবে আজকের এই ম্যাচের দিকে। ভক্ত-সমর্থকদের প্রত্যাশা পূরণে প্রস্তুত নেইমার বাহিনীও। প্রত্যাশিত জয় ছিনিয়ে নিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে তীব্র গরমেও গতকাল সামারায় অনুশীলনে ঘাম ঝরিয়েছেন ব্রাজিলের খেলোয়াড়রা।

রাশিয়ায় শুরুটা ভালো না হলেও কোস্টারিকা ম্যাচে আত্মবিশ্বাস ফিরে পেয়েছে ব্রাজিল। দ্বিতীয় ম্যাচে শিখেছে ম্যাচ কন্ট্রোলিং। ডু অর ডাই ম্যাচে কিভাবে খেলতে হয়, সার্বিয়ার সঙ্গে তারই প্রস্তুতি সেরেছেন নেইমার-কুতিনিয়োরা।

প্রতিটি ম্যাচেই দারুণ উন্নতি হচ্ছে ব্রাজিলের। কোতিনহো, জেসুস, পাওলিনহোদের আক্রমনাত্মক ফুটবল ইতোমধ্যেই বেশ প্রশংসা কুড়িয়েছে। তবে এখনো সেভাবে নিজেকে মেলে ধরতে পারেনি তারকা নেইমার। নক আউট পর্বের এই ম্যাচে নেইমারকে পূর্ণ ছন্দেই দেখতে চান সমর্থকরা। রাউন্ড অব সিক্সটিনের এই ম্যাচে ব্রাজিলের জন্য মোটেও ডে সহজ হবেনা সেটা ভালো করেই জানেন কোচ তিতে। তাই বেশ সতর্কতার সঙ্গেই রণ কৌশল সাজিয়েছেন কোচ।

এদিকে, দারূণ ছন্দে থাকা মেক্সিকোও ছেড়ে কথা বলবে না। খেলায় টিকে থাকতে নিজেদের সেরাটা দিয়ে চাইবে তারা। রাশিয়া বিশ্বকাপ ফুটবলে এবার জার্মানিকে হারিয়ে সবচেয়ে বড় চমক দেখিয়েছে মেক্সিকো। প্রতিটি ম্যাচেই মেক্সিকান ফুটবলারদের পারফরম্যান্সে মুগ্ধ হয়েছে গোটা বিশ্ব।

দল হিসেবে খেলাটাই তাদের সাফল্যের রহস্য বলে জানিয়েছেন কোচ। রক্ষণভাগ সামলে রেখে প্রতি আক্রমণ দিয়েই ব্রাজিলিয়ানদের ঘায়েল করাই মেক্সিকোর লক্ষ্য। গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচের পারফরম্যান্স নক আউট পর্বে ধরে রাখতে পারলে শেষ আটে খেলা সম্ভব হতে পারে মেক্সিকোর। তবে তরুণদের সঙ্গে অভিজ্ঞদেরও শতভাগ পারফরম্যান্স করতে হবে বলে জানিয়েছেন দলটির কোচ হুয়ান কার্লোস।

বিশ্বকাপ ফুটবলে চারবারের মোকাবেলায় ব্রাজিল কখনোই হারেনি মেক্সিকোর কাছে। তিনবার ব্রাজিল জিতেছে, আর একটি ম্যাচ ড্র হয়েছে। তবে বিশ্বকাপ ফুটবলে কখনোই ব্রাজিলের বিপক্ষে গোল করতে পারেনি মেক্সিকানরা।

(নতুন কুমিল্লা/জেপি/আরসি/০২ জুলাই ২০১৮)

আরও পড়ুন