কুমিল্লা
সোমবার,২৮ সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
১৩ আশ্বিন, ১৪২৭ | ১০ সফর, ১৪৪২

কুমিল্লা থেকে এক মাসে বিদেশ গমন ৫৭৪৪ হাজার

ফাইল ছবি

বৈদেশিক কর্মসংস্থান খাতে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের আওতায় কুমিল্লা জেলা থেকে গত মে মাসে ৫ হাজার ৭শ ৪৪ জন বিদেশ গমন করেছেন। তাদের মধ্যে ৫ হাজার ৪শ ৭০ জন পুরুষ ও ২শ ৭৪ জন মহিলা রয়েছেন। দেশের বৃহত্তম প্রবাসী অধ্যুষিত জেলা কুমিল্লা। এ জেলার মোট জনসংখ্যা ৫৬ লাখ ২ হাজার ৫শ ২৫ জন।

বিএমইটির সূত্র মতে এ কুমিল্লা থেকে ২০০৫ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত বিদেশ গমনের সংখ্যা ৭ লাখ ৫ হাজার ৪শ ৯০ জন। ১৯৭৬ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত সম সংখ্যক অথবা তারচেয়ে বেশি কর্মী কর্ম নিয়ে বিদেশ গমন করেন।

সে অনুসারে কুমিল্লা জেলার আনুমানিক ২০ লাখ কর্মী বিদেশ গমন করেছেন। প্রবাসীদের রেমিটেন্স গ্রহণেও এ কুমিল্লা জেলা দেশের সর্বোচ্চ।

সূত্র মতে, ২০১৮ সাল থেকে শুরু করে গত মে মাস পর্যন্ত জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের মাধ্যমে কুমিল্লা জেলা থেকে মোট ২৭ হাজার ৯শ ২৭ জন বিদেশ গমন করেছেন। এর মধ্যে ২৬ হাজার ৭শ ২৭ জন পুরুষ ও ১ হাজার ২শ জন মহিলা রয়েছেন।

১৯৮২ সাল থেকে চলতি বছরের মে মাস পর্যন্ত কুমিল্লা জেলা থেকে বিদেশ গমন করেছেন ৮ লাখ ৪৫ হাজার ১শ ৩০ জন। এর মধ্যে পুরুষ ৮ লাখ ২০ হাজার ৭শ ২৮ জন ও মহিলা ২৪ হাজার ৪শ ৪জন। বিএমইটি’র ডাটাবেজে বৈদেশিক কর্মসংস্থানের জন্য এ বছর মে মাস পর্যন্ত কুমিল্লা জেলা থেকে নিবন্ধনকৃত বিদেশ গমনেচ্ছুদের সংখ্যা ৫ হাজার ৭শ ৭৩ জন।

চলতি বছরের শুরু থেকে অর্থাৎ ১ জানুয়ারি থেকে গত ৩১ মে পর্যন্ত মোট ৩০ হাজার চাকুরী প্রার্থীর নাম নিবন্ধন করা হয়েছে।

কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ নতুন কুমিল্লাকে বলেন, চলতি বছরে মে মাসে লাশ পরিবহন ও দাফন, মৃত্যুজণিত ক্ষতিপূরণ/বকেয়া পাওনা এবং ওয়েজ আনার্স কল্যাণ তহবিল হতে আর্থিক অনুদান বাবত ১শ ৯৪ জন মৃত ব্যক্তির ওয়ারিশদের মধ্যে ১শ ৯৪টি চেকের মাধ্যমে সর্বমোট ৬ কোটি ৩২ লাখ ৫ হাজার ১শ ৭৮ টাকা বিতরণ করা হয়েছে।

এছাড়াও চলতি বছর কুমিল্লা জেলার প্রবাসীদের মেধাবী সন্তানদের ১শ ৪ জন শিক্ষার্থীর মধ্যে ১৩ লাখ ২০ হাজার ৬শ ২০টাকার শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে।

(নতুন কুমিল্লা/এমইইউ/কেএম/ ০৪ জুলাই ২০১৮)

আরও পড়ুন