কুমিল্লা
শনিবার,১৮ সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৩ আশ্বিন, ১৪২৮ | ১০ সফর, ১৪৪৩

রাশিয়ার স্বপ্ন ভেঙে সেমিতে ক্রোয়েশিয়া

দুই দলের রুদ্ধশ্বাস লড়াইয়ে ম্যাচ গড়াল অতিরিক্ত সময়ে। ম্যাচের শততম মিনিটে দোমাগোজ ভিদার হেড থেকে ২-১ গোলে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। কিন্তু নাটক তখনও বাকি। ১১৫তম মিনিটে ক্রোয়েশিয়াকে হতাশ করে মারিও ফের্নান্দেজের গোল। ২-২ গোলের সমতায় ফেরে রাশিয়া। এই সমতা নিয়েই শেষ হয় অতিরিক্ত সময়ও। ফলে টাই ব্রেকারে গড়ায় টুর্নামেন্টের শেষ কোয়ার্টার ফাইনালটি। সেখানে ৪-৩ ব্যবধানে জিতে স্বাগতিকদের স্বপ্ন ভেঙ্গে দ্বিতীয়বারের মতো সেমি ফাইনালে উঠে যায় ক্রোয়েশিয়া। বুধবার মস্কোতে তাদের প্রতিপক্ষ ইংল্যান্ড।

বিশ্বকাপের সর্বশেষ ৫ আসরে কোয়ার্টার ফাইনালে ওঠা সব স্বাগতিক দেশই খেলেছে শেষ চারে। ইতিহাসের সেই ধারাবাহিকতা রক্ষার পরীক্ষায় ক্রোয়েশিয়ার বিপক্ষে সোচিতে মাঠে নেমেছিল রাশিয়া। কিন্তু ব্যর্থ হয়ে নিজ দেশের বিশ্বকাপেই দর্শক এখন তারা।

এদিন ম্যাচের ৩১ মিনিটে ডেনিস চেরিশিভের গোলে ১-০তে এগিয়ে গিয়েছিল রাশিয়া। মাঝমাঠ থেকে আর্টেম জুবার সাথে চমৎকার এক রসায়ন শেষে ক্রোয়েশিয়ার জালে বল জড়ান চেরিশিভ। বিশ্বকাপের চলতি আসরে এটি তার চতুর্থ গোল।

তবে এই ব্যবধান বেশিক্ষণ ধরে রাখতে পারেনি স্বাগতিকরা। ৩৯ মিনিটে হেড থেকে দারুণ এক গোল করে ক্রোয়েশিয়াকে ম্যাচে ফেরান আন্দ্রে ক্রামারিচ। চলতি আসরে ক্রোয়েশিয়ার হয়ে সপ্তম গোল স্কোরার তিনি।

জয় পেতে মরিয়া দুই দলই এদিন খেলে আক্রমণাত্মক ফুটবল। সেই সাথে নিজেদের রক্ষণভাগেও সতর্ক প্রহরা রাখে তারা। ম্যাচে অবশ্য আধিপত্য ছিল ক্রোয়েশিয়ারই। পুরো ম্যাচে ৬৫ ভাগ বল দখলে নিয়ে খেলে তারা। তবে গোল মুখে সেই তুলনায় শ্যুট নিতে পারেনি। আক্রমণ-প্রতি আক্রমণের খেলায় ম্যাচের নির্ধারিত সময় শেষ হয় ১-১ গোলের সমতায়। ফলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

আর অতিরিক্ত সময়ে স্বাগতিকদের হারের শঙ্কায় ফেলে ক্রোয়েশিয়া ম্যাচের শততম মিনিটে সোচির ৪৪ হাজারের বেশি দর্শককে স্তব্ধ করে দিয়ে দারুণ এক হেডে রাশিয়ার জালে বল জড়ান ক্রোয়েশিয়ার ডিফেন্ডার ভিদা। কিন্তু এই আনন্দ স্থায়ী হতে দেননি মারিও। ১১৫তম মিনিটে রাশিয়াকে ২-২ গোলে সমতা ফেরান তিনি।

তারপর আর কোন গোল না হওয়ায় টাই ব্রেকারে গড়ায় ম্যাচ। সেখানে ৪-৩ তে ভেঙে যায় রাশিয়ার সেমি ফাইনাল স্বপ্ন।

আরও পড়ুন