কুমিল্লা
সোমবার,১৯ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ
৬ বৈশাখ, ১৪২৮ | ৬ রমজান, ১৪৪২

জনসংখ্যা দিবসে দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা রবীন্দ্র চাকমা:

জনসংখ্যা নিয়ন্ত্রন ও তাদের মানবসম্পদে রূপান্তরিত করতে হবে

জনসংখ্যা দিবসে আয়োজিত আলোচনা সভয় বক্তব্য রাখেন দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা রবীন্দ্র চাকমা। ছবি: নতুন কুমিল্লা

শিক্ষিত জনগোষ্ঠী তৈরীর মাধ্যমে জনসংখ্যা নিয়ন্ত্রন ও পরিকল্পিত পরিবার গঠনে দক্ষ মানবসম্পদ তৈরী করতে হবে। বুধবার (১১ জুলাই) দেবিদ্বার উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উদ্যোগে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভার সভাপতি দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা রবীন্দ্র চাকমা ওই বক্তব্য তুলে ধরেন।

তিনি বলেন, ‘বিশ্বব্যাপী খাদ্যসংকট, অপুষ্টি, শারিরীক ও বুদ্ধি প্রতিবন্ধি, অপর্যাপ্ত শিক্ষার অভাব, বেকারত্ব, চিকিৎসা সেবার অপ্রতুলতার মূলে রয়েছে অপরিকল্পিত পরিবার ও অতিরিক্ত জনসংখ্যা। তার পাশাপাশি বাল্য বিয়ে, কুসংস্কার, ধর্মীয় গোড়ামিও অতিরিক্ত জনসংখ্যার জন্য দায়ি। তাই পরিকল্পিতভাবে জনসংখ্যা নিয়ন্ত্রন ও সুখী পরিবার গঠনে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৮৯ সাল থেকে জাতিসংঘের উদ্যোগে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়ে আসছে।

আজ আমাদের জনসংখ্যা নিযন্ত্রন ও পরিকল্পিত পরিবার গঠনের মাধ্যমে দক্ষ মানবসম্পদ তৈরী করতে পারলেই বিশ্ব জনসংখ্যা দিবস এবং ‘পরিকল্পিত পরিবার সুরক্ষিত মানবাধিকার’ প্রতিপাদ্য বিষয়টিও অর্থবহ হবে। তবে এক্ষেত্রে মা’ বোনদের সু-শিক্ষায় শিক্ষিত হওয়ার পাশাপাশি শিক্ষার্থীদেরও পাঠদানের ফাঁকে ফাঁকে স্বাস্থ্য সেবা এবং পরিকল্পিত পরিবার সম্পর্কে জানাতে হবে। যা ওই শিক্ষার্থী প্রাপ্ত বয়সে তার প্রভাব উপলব্ধি করতে পারবে।’

বিশ্ব জনসংখ্যা দিবসে ‘পরিকল্পিত পরিবার সুরক্ষিত মানবাধিকার’ এ প্রতিপ্রাদ্য বিষয়কে সামনে রেখে সারা দেশের ন্যায় দেবীদ্বার উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উদ্যোগে বুধবার সকালে একটি র‌্যালী উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ হল রোমে আয়োজিত আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা রবীন্দ্র চাকমা’র সভাপতিত্বে এবং ডা. মাহবুব হাসান’র সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান সুফিয়া বেমগ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আহম্মেদ কবির, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইউনুছ মিয়া, সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার, ডা. কামরুন্নাহার ভূইয়া, নিলিমা শারমিন, মোঃ মহিউদ্দিন বাহারুল ও আবুল বাশার প্রমুখ।

স্বাগতিক বক্তব্য রাখেন উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের ভারপ্রাপ্ত কর্মকর্তা ডা. কামরুন্নাহার। আলোচনা শেষে দেবীদ্বার উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগে পেশাগত কর্মদক্ষতায় সফল ইউনিয়ন, উপজেলা ও জেলা পর্যায়ে উন্নীত হওয়া কর্মকর্তাদের সার্টিফিকেট ও পুস্কার দেয়া হয়।

(নতুন কুমিল্লা/এমকে/এসআই/১০ জুলাই ২০১৮)

আরও পড়ুন