কুমিল্লা
বৃহস্পতিবার,৩ ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
১৮ অগ্রহায়ণ, ১৪২৭ | ১৭ রবিউস-সানি, ১৪৪২

দেশ সেরা কুমিল্লার সূর্যের হাসি ক্লিনিক

বিশ্ব জনসংখ্যা দিবসে দেশ সেরা হিসেবে কুমিল্লার সূর্যের হাসি ক্লিনিক জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরীর কাছ থেকে পুরস্কার গ্রহণ করছেন ক্লিনিক ম্যানেজার কাজী ইকরাম হোসেন। ছবি: নতুন কুমিল্লা

বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে ঢাকা ওসমানী স্মৃতি মিলনায়তনে পরিবার পরিকল্পনা অধিদপ্তর আয়োজিত অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবায় বিশেষ অবদানের জন্য জাতীয়ভাবে শ্রেষ্ঠ ক্লিনিক ও সংস্থা হিসেবে পুরস্কৃত হয়েছে স্বনির্ভর বাংলাদেশ কুমিল্লা সূর্যের হাসি ক্লিনিক।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, মহান জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন। সভাপতিত্ব করেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব জি এম সালাউদ্দিন। এতে অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন ইউএনএফপিএ বাংলাদেশস্থ প্রতিনিধি আশা বিট্রে টরকেলসন, অতিরিক্ত সচিব সুভাষ চন্দ্র সরকার।

অনুষ্ঠানের প্রধান অতিথির কাছ থেকে শ্রেষ্ঠ সংস্থার পুরস্কার গ্রহণ করেন স্বনির্ভর বাংলাদেশ সূর্যের হাসি ক্লিনিক ম্যানেজার কাজী ইকরাম হোসেন। এ বছর দিবসটির প্রতিপাদ্য-পরিকল্পিত পরিবার, সুরক্ষিত মানবাধিকার।

অনুষ্ঠানে অতিথিরা তাদের বক্তব্যে বলেন, দেশে মাতৃমৃত্যু হার আগের তুলনায় ৫০ ভাগ কমেছে। পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণের হার শতকরা ৬২ ভাগ হয়েছে। বর্তমান সরকারের আমলে দক্ষ সেবাদানকারীর মাধ্যমে প্রসবের হার শতকরা ২৩ ভাগ থেকে বৃদ্ধি পেয়ে ৪৭ ভাগ ও গর্ভ, প্রসব ও প্রসব-পরবর্তী সেবা গ্রহণের হার শতকরা ১৯ ভাগ থেকে ৪৩ ভাগ হয়েছে।

তবে কিশোরীদের গর্ভধারণ অন্যতম ভাবনার বিষয়। এখনও ১৮ বছর বয়স হওয়ার আগেই শতকরা ৫৯ ভাগ কিশোরীর বিয়ে হয়ে যায়। শতকরা ৩১ শতাংশ অপরিণত বয়সেই প্রথম বা দ্বিতীয়বারের মতো গর্ভবতী হয়। বিবাহিত কিশোরীদের মধ্যে পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহারের হার এখনও কম। যা শতকরা ৪৭ ভাগ।

উল্লেখ্য, স্বনির্ভর বাংলাদেশ সূর্যের হাসি ক্লিনিক কুমিল্লা আদর্শ সদর উপজেলা, কুমিল্লা জেলা ও চট্টগ্রাম বিভাগে শ্রেষ্ঠ ক্লিনিক হিসেবে স্বীকৃতি পেয়েছে। ক্লিনিকের এই সাফল্যে সকল স্টাফদের ধন্যবাদ জানান স্বনির্ভর বাংলাদেশের প্রকল্প পরিচালক মো. রফিকুল ইসলাম। সাফল্যের এই ধারাবাহিকতা রক্ষায় তিনি সকলকে আরো নিষ্ঠা ও আন্তরিকতার সহিত সেবা প্রদানের জন্য সকলের প্রতি আহ্বান জানান।

(নতুন কুমিল্লা/একিউ/কেইএইচ/১০ জুলাই ২০১৮)

আরও পড়ুন