কুমিল্লা
রবিবার,১৭ জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ
৩ মাঘ, ১৪২৭ | ২ জমাদিউস-সানি, ১৪৪২

কুমিল্লায় সোয়া ১০ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে

আগামীকাল শনিবার (১৪ জুলাই) জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ড। এ রাউন্ডে কুমিল্লা জেলায় মোট ১০ লাখ ৩০ হাজার ৭শ ১৮ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ১ লাখ ২৫ হাজার ৪শ ১০ শিশুকে ১টি করে নীল লংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে ও ১২ থেকে ৫৯ মাস বয়সী ৯ লাখ ৫ হাজার ৩শ ৮ শিশুকে ১টি করে লাল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের জন্য ওরিয়েন্টেশন কর্মশালায় সভাপতির বক্তব্যে সিভিল সার্জন ডা: মো: মুজিবুর রহমান এ তথ্য জানান।

মো: মুজিবুর রহমান বলেন, বছরে দুবার শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়। এ ক্যাপসুলের পার্শ্বপ্রতিক্রিয়া খুবই কম। শিশুদের পুষ্টির চাহিদা পূরণে ও রোগ প্রতিরোধে ভিটামিন ‘এ’ ক্যাপসুলের বিকল্প নেই। গত বছর এ ক্যাপসুল খাওয়ানোর ক্ষেত্রে কুমিল্লা জেলা শতভাগ সাফল্য অর্জন করেছে। এ বছরও সকলের সহযোগিতায় শতভাগ সাফল্য অর্জন করা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

শনিবার সকাল ৯টায় পদুয়ার বাজার ভ্রাম্যমাণ কেন্দ্রে প্রধান অতিথি হিসেবে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন প্রথম রাউন্ডের উদ্বোধন করবেন জেলা প্রশাসক মো: আবুল ফজল মীর। অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিভিল সার্জন ডা: মো: মুজিবুর রহমান।

এ বছর প্রথম রাউন্ডে কুমিল্লা জেলা ১৭টি উপজেলার মধ্যে ১৬টি উপজেলা মোট ৪ হাজার ৮শ ৩৫টি কেন্দ্রে ১৪ হাজার ৫শ ৫ জন স্বেচ্ছাসেবক ও স্বাস্থ্য বিভাগের মাঠকর্মী শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবেন।

ওরিয়েণ্টেশন কর্মশালায় সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে উপস্থিত ছিলেন ডেপটি সিভিল সার্জন ডা: শাহাদাত হোসেন, মেডিকেল অফিসার সৌমেন রায়, মেডিকেল অফিসার ডা: নাজমুল আলম ও কর্মকর্তা মো: মোসলেহ উদ্দিন।

(নতুন কুমিল্লা/আরইউ/জেএইচ/১৩ জুলাই ২০১৮)

আরও পড়ুন