কুমিল্লা
শনিবার,২৪ অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ
৮ কার্তিক, ১৪২৭ | ৬ রবিউল-আউয়াল, ১৪৪২

বিশ্বকাপ ফুটবল:

তিন ‘সি’তে ফ্রান্সের বিশ্ব জয়ের পরিকল্পনা

নিজেদের জার্সিতে দ্বিতীয় তারা বসানোর লক্ষ্যে রোববার লুঝনিকি স্টেডিয়ামে ফাইনাল ম্যাচে খেলতে নামবে ফ্রান্স। ১৯৯৮ সালে প্রথমবারের মতো বিশ্বকাপ জেতা ফ্রান্স ২০ বছর পর দাঁড়িয়ে নিজেদের দ্বিতীয় শিরোপার খুব কাছে।

মজার ব্যাপার হচ্ছে ১৯৯৮ সালের বিশ্বকাপ জেতানো অধিনায়ক দিদিয়ের দেশমই এবার ফ্রান্সের কোচের দায়িত্বে রয়েছেন। ফাইনাল জেতার জন্য তিনি তার দলকে বেঁধে দিয়েছেন তিনটি ‘সি’ময় পরিকল্পনা।

ইংরেজি বর্ণমালার তৃতীয় অক্ষর ‘সি (C)’। এই ‘সি’ দিয়ে শুরু হওয়া তিন শব্দের ফাইনাল ম্যাচের পরিকল্পনা সাজিয়েছেন দেশম। শব্দ তিনটি হল ‘কাল্মনেস(Calmness)’, ‘কন্সেন্ট্রেশন (Concentration)’ ও ‘কনফিডেন্ট (Confident)’। যার বাংলা অর্থ দাঁড়ায় শান্ত থাকা, মনোযোগী থাকা ও আত্মবিশ্বাসী থাকা।

রোববারের ম্যাচের আগে দেশম নিজেই জানিয়েছেন এই তথ্য। আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে দেশম বলেন, ‘ফাইনালের জন্য আমরা আমাদের সম্ভাব্য সেরা প্রস্তুতিটাই নিয়েছি। আমাদের শান্ত থাকতে হবে, আমাদের মধ্যে আত্মবিশ্বাস থাকতে হবে এবং অতি অবশ্যই মাঠে মনোযোগী হতে হবে। এই তিন শব্দকে ভিত্তি করেই আমি আমার খেলোয়াড়দের ফাইনালের জন্য প্রস্তুত করেছি।’

দেশম আরও বলেন, ‘বিশ্বকাপ ফাইনালের মতো একটি ম্যাচ খেলা সত্যিই আনন্দের। এটি অনেকটা স্বপ্ন পূরণের মতো। একজন পেশাদার খেলোয়াড়ের জীবনে বিশ্বকাপ ফাইনালের মতো সুন্দর কিছু নেই।’

সবশেষ ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়নশিপেও ফাইনাল খেলেছিল ফ্রান্স। সেবার অতিরিক্ত সময়ের গোলে হেরে শিরোপা বঞ্চিত হয় তারা। তাই বিশ্বকাপ ফাইনালে কোন ভুল করতে চান না ফ্রান্সের কোচ। বড় ম্যাচের চাপ কিভাবে নিতে হয় তা নিজের খেলোয়াড়দের মধ্যে ঢুকিয়ে দিয়েছেন বলে জানান দেশম।

তিনি বলেন, ‘ইউরো ফাইনালের পর আমি যে ১৪ জন খেলোয়াড় নিয়ে এগিয়েছি তাদের শুধু আমি রাশিয়া বিশ্বকাপের মতো বড় আসরের ব্যাপারে দীক্ষা দিয়েছি। হতে পারে এদের অভিজ্ঞতা কম। তবে সামর্থ্য বা প্রতিভা নিয়ে কোন সংশয়।

ক্রোয়েশিয়া দলে বড় বড় ক্লাবে খেলার অভিজ্ঞতাসম্পন্ন খেলোয়াড় রয়েছে। তাদের স্কোয়াডের সবাই লম্বা সময় ধরে একসাথে রয়েছে। তবে আমরা এখনো পর্যন্ত আমরা যাদের বিপক্ষে খেলেছি তাদের অভিজ্ঞতাও অনেক বেশি ছিল।’

আরও পড়ুন