কুমিল্লা
শুক্রবার,১৮ সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
৩ আশ্বিন, ১৪২৭ | ২৯ মুহাররম, ১৪৪২

কুমিল্লা বোর্ডে পাসের হার ৬৫.৪২ শতাংশ, এগিয়ে মেয়েরা

কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, ফেনী, নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলায় এবছর এইচএসসি পরীক্ষায় পাসের হার ৬৫ দশমিক ৪২ শতাংশ। এর মধ্যে ছেলেদের পাসের হার ৬৩ দশমিক ৪৯ শতাংশ ও মেয়েদের পাসের হার ৬৭দশমিক ০৮ শতাংশ। এ ফলাফলে পাসের হারে ছেলেদের থেকে মেয়েরা এগিয়ে রয়েছে।

এবার পাসের হারের পাশাপাশি জিপিএ ৫ প্রাপ্তিতেও এগিয়ে রয়েছে মেয়েরা। এ বোর্ডে এবার ৯৪৪ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছেন। যার মধ্যে ৪৬১জন ছাত্র ও ৪৮৩জন ছাত্রী।

বৃহস্পতিবার (১৯ জুলাই) দুপুরে কুমিল্লা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান নতুন কুমিল্লাকে তথ্যটি নিশ্চিত করেছেন।

জানা যায়, এ বোর্ডে বিজ্ঞান বিভাগে মোট ৭৯৯জন জিপিএ ৫ পেয়েছেন।যার মধ্যে ৪১৭ জন ছাত্র ও ৩৮২জন ছাত্রী। এ বিভাগে এগিয়ে রয়েছে ছেলেরা।

মানবিক বিভাগে মোট ৫৩ জন জিপিএ ৫ পেয়েছেন। যার মধ্যে ১৫জন ছাত্র ও ৩৮জন ছাত্রী। এগিয়ে রয়েছেন মেয়েরা। এবং ব্যবসায় শিক্ষা বিভাগে মোট ৯২জন জিপিএ ৫ পেয়েছেন। যার মধ্যে ২৯জন ছাত্র ও ৬৩জন ছাত্রী। মেয়েরা এগিয়ে রয়েছেন।

এবার এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিলো ১ লাখ ৪ হাজার ৭২১ জন। পরীক্ষায় অংশ নেন ১ লাখ ৩ হাজার ৬৬৬ জন। যার মধ্যে ৪৭ হাজার ৮৩১ জন ছাত্র ও ৫৫ হাজার ৮৩৫ জন ছাত্রী পরীক্ষায় অংশ নেন। বিগত চার বছরের তুলনায় এবার পাসের হার বেড়েছে।

(নতুন কুমিল্লা/জেপি/এইচএম/১৯ জুলাই ২০১৮)

আরও পড়ুন…
কুমিল্লা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে মাত্র ৯৪৪ জন !

এইচএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ২০-২৬ জুলাই

এইচএসসির ফল জানা যাবে যেভাবে

এইচএসসির ফল প্রকাশ আজ

আরও পড়ুন