কুমিল্লা
বুধবার,২৮ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১৩ আশ্বিন, ১৪২৯ | ১ রবিউল আউয়াল, ১৪৪৪
শিরোনাম:
কুমিল্লায় ৭১১ রোগীকে বিনামূল্যে চিকিৎসা দিলেন ঢাকা আহ্ছানিয়া মিশন ইসলামী ব্যাংকের ফাস্ট এ্যসিসস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট পদে নাজমুলের পদোন্নতি লাভ ‘গ্লোবাল ইয়ুথ লিডারশিপ’ অ্যাওয়ার্ড পেলেন তাহসিন বাহার কুমিল্লার সাবেক জেলা প্রশাসক নূর উর নবী চৌধুরীর ইন্তেকাল কাউন্সিলর প্রার্থী কিবরিয়ার বিরুদ্ধে অস্ত্র সরবরাহের অভিযোগ লাকসামে বঙ্গবন্ধু ফুটবল গোল্ডকাপে পৌরসভা দল বিজয়ী কুসিক নির্বাচন: এক মেয়রপ্রার্থীসহ ১৩ জনের মনোনয়ন প্রত্যাহার কুসিক নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিদ্রোহী প্রার্থী ইমরান স্বাস্থ্য সচেতনতার লক্ষ্যে কুমিল্লায় ঢাকা আহছানিয়া মিশনের মেলার আয়োজন কুসিকে মেয়র প্রার্থী রিফাতের নির্বাচন পরিচালনায় ৪১ সদস্যের কমিটি

চান্দিনায় পাশের হার ৯৪ শতাংশ:

শতভাগে এগিয়ে মাদ্রাসা; জিপিএ-৫ এগিয়ে কারিগরি

ফাইল ছবি

উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষার ফলাফলে কুমিল্লার চান্দিনা উপজেলায় উত্তীর্ণ হয়েছে ৯৪ শতাংশ শিক্ষার্থী। বৃহস্পতিবার (১৯ জুলাই) প্রকাশিত ওই ফলাফলে উপজেলার ৫টি কলেজ, ৯টি মাদ্রাসা ও ২টি কারিগরি কলেজের শিক্ষার্থীরা ওই ফলাফল অর্জন করে।

আবেদানূর উচ্চ মাধ্যমিক বিজনেস ম্যানেজমেন্ট কলেজ থেকে ৫৬টি জিপিএ-৫ পেয়ে উপজেলা পর্যায়ে জিপিএ-৫ এর রেকর্ড গড়ে।

কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে চান্দিনা উপজেলার ৫টি কলেজের ১ হাজার ৪৫১জন পরীক্ষার্থীর মধ্যে ৪টি জিপিএ-৫ সহ ৮৭.৪৫ হারে ১ হাজার ২৬৯জন শিক্ষার্থী পাশ করে। এর মধ্যে চান্দিনা মহিলা বিশ্ববিদ্যালয় কলেজের ৪৭৬জন পরীক্ষার্থীর মধ্যে ৪টি জিপিএ-৫সহ ৯৬.২২ শতাংশ হারে ৪৫৮জন পাশ করে কলেজ পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন করে।

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে উপজেলার ৯টি মাদ্রাসা থেকে ২৭৪জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে ২টি জিপিএ-৫সহ ৯৫.৯৮ শতাংশ হারে পাশ করে ২৬৩জন শিক্ষার্থী। ৯টি মাদ্রাসার মধ্যে আবেদানূর ফাজিল মাদ্রাসার ২০জন শিক্ষার্থী অংশ গ্রহণ করে ২টি জিপিএ-৫সহ শতভাগ করে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন করে। এছাড়া ৯টি মাদ্রাসার মধ্যে আরও ৪টি মাদ্রাসা শতভাগ পাশের গৌরব অর্জন করে।

শতভাগ পাশের মধ্যে রয়েছে হারং আলিম মাদ্রাসা, নাওতলা ইসলামিয়া আলিম মাদ্রাসা, তীরচর আতিকিয়া আলিম মাদ্রাসা এবং বড়ইয়াকৃষ্ণপুর ফাজিল মাদ্রাসা।

অপরদিকে, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ৮৭জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে ৫৬টি জিপিএ-৫ সহ ৯৮.৮৫ হারে ৮৬জন শিক্ষার্থী পাশ করে। এর মধ্যে আবেদানূর উচ্চ মাধ্যমিক বিজনেস ম্যানেজমেন্ট কলেজ থেকে ৬৭জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে ৫৬টি জিপিএ-৫ সহ ৬৬জন পরীক্ষার্থী পাশ করার গৌরব অর্জন করে এবং চান্দিনা রেদোয়ান আহমেদ বিশ্ববিদ্যালয় কলেজ শাখা থেকে ২০জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে শতভাগ পাশের গৌরব অর্জন করে।

(নতুন কুমিল্লা/এমপি/টিবি/১৯ জুলাই ২০১৮)

আরও পড়ুন