কুমিল্লা
রবিবার,২৭ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১২ অগ্রহায়ণ, ১৪২৯ | ২ জমাদিউল আউয়াল, ১৪৪৪
শিরোনাম:
কুমিল্লায় ৭১১ রোগীকে বিনামূল্যে চিকিৎসা দিলেন ঢাকা আহ্ছানিয়া মিশন ইসলামী ব্যাংকের ফাস্ট এ্যসিসস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট পদে নাজমুলের পদোন্নতি লাভ ‘গ্লোবাল ইয়ুথ লিডারশিপ’ অ্যাওয়ার্ড পেলেন তাহসিন বাহার কুমিল্লার সাবেক জেলা প্রশাসক নূর উর নবী চৌধুরীর ইন্তেকাল কাউন্সিলর প্রার্থী কিবরিয়ার বিরুদ্ধে অস্ত্র সরবরাহের অভিযোগ লাকসামে বঙ্গবন্ধু ফুটবল গোল্ডকাপে পৌরসভা দল বিজয়ী কুসিক নির্বাচন: এক মেয়রপ্রার্থীসহ ১৩ জনের মনোনয়ন প্রত্যাহার কুসিক নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিদ্রোহী প্রার্থী ইমরান স্বাস্থ্য সচেতনতার লক্ষ্যে কুমিল্লায় ঢাকা আহছানিয়া মিশনের মেলার আয়োজন কুসিকে মেয়র প্রার্থী রিফাতের নির্বাচন পরিচালনায় ৪১ সদস্যের কমিটি

ইমরান মাহফুজের দীর্ঘস্থায়ী শোকসভা শান্তর কণ্ঠে

রবিবার সন্ধ্যা ৬টায় দীর্ঘস্থায়ী শোকসভা আবৃত্তি এ্যালবামের প্রকাশনা উৎসব হয় বাংলামটরস্থ লায়নিক এর কার্যালয়ে । অনুষ্ঠানে ছিলেন জনপ্রিয় আবৃত্তি শিল্পী শিমুল মুস্তাফা, বেলায়েত হোসেন ও কবি জাহিদুল হক, কবি রেজাউদ্দিন স্টালিন, কবি আলমগির রেজা চৌধুরী, কবি জামসেদ ওয়াজেদ, কথাশিল্পী জুলফিয়া ইসলাম। সভাপ্রধান গীতিকবি শহীদুল্লাহ ফরায়েজী। উপস্থাপনায় গল্পকার সোহরাব শান্ত।

এটি আলমগীর ইসলাম শান্ত’র কন্ঠে লায়নিক মাল্টিমিডিয়ার প্রযোজনায়, ঐতিহ্য প্রকাশনীর সহযোগিতায় প্রকাশিত হয়। অনুষ্ঠানে বক্তারা কবি ইমরান মাহফুজের কবিতা নিয়ে বিশ্লেষণ করেন। সেই সাথে বলেন, ইমরান প্রথম কবিতার বই দিয়ে নিজের কথা, দেখা অদেখা অনুভবের দুনিয়া দেখানুর চেষ্টা করছে। শব্দের ব্যবহারের মুন্সিয়ানার পরিচয় দিয়েছে এই তরুণ । উপস্থাপন ভঙ্গিটাও খুব দারুণ। তাছাড়া শান্তর আবৃত্তির প্রশংসা করেন বক্তারা। এবং এই ধরনের কাজের ক্ষেত্রে তরুণদের এগিয়ে আসার আহবান জানান।

মূল বইতে তিনটি পর্বে ৬০টি কবিতা আছে। এখান থেকে ১১টি কবিতা আবৃতি হয়েছে, সাগর বিরহে নগর নামের একটি করেছেন কবি তাঁর কণ্ঠে। সব মিলে কাজ খুব ভালো হয়েছে। এ্যালবামটি পাওয়া যাবে শাহবাগ পাঠকসমাবেশ ও সুরের মেলায় । এই পর্যন্ত গবেষণা সম্পাদনা নিয়ে ৭টি বই প্রকাশিত হয়েছে। তাঁর গবেষণা বিশ্ববিদ্যালয়ে রেফারেন্স হিসেবে ব্যবহার হচ্ছে গত ৩ বছর।

কবি ইমরান মাহফুজ জানান, ‘দীর্ঘস্থায়ী শোকসভা’ ২০১৭ প্রথম বের হবার পর দ্রুত শেষ হয়ে যায়। দ্বিতীয় সংস্করণ বের হলে বইটি কবিতাপ্রেমীদের কাছে আগ্রহের বিষয় হয়। তারপরেও শান্ত খুব যত্ন নিয়ে আবৃত্তি করে। আমি তাঁর কাজে খুশি। কারণ অনেক ধরনের পাঠক আছে, যারা একটি কবিতাকে অনেকভাবে পেতে চায়। আমি চাই কবিতা ছড়িয়ে পড়ুক সুন্দর জীবনে। কবিতা ছাড়া জীবন সুন্দর হয় না।

আলমগীর ইসলাম শান্ত, আমি প্রায় নতুনদের কবিতা পড়ি। তবে ইমরান মাহফুজের কবিতা পড়ে দারুণভাবে আকর্ষিত হয়েছে, যার ফলে প্রায় ৬ মাস অনুশীলনের পর এই আবৃত্তি এ্যালবাম। সবার দোয়া চাই। ইমরান ভাইয়ের কবিতা ছড়িয়ে পড়ুক।

(নতুন কুমিল্লা/এপি/প্রেস বিজ্ঞপ্তি/২২ জুলাই ২০১৮)

আরও পড়ুন