কুমিল্লা
শনিবার,১৯ জুন, ২০২১ খ্রিস্টাব্দ
৫ আষাঢ়, ১৪২৮ | ৮ জিলকদ, ১৪৪২

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার বিস্তারিত জেনেনিন

এবছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোন কেটাগরির শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিতে পারবেন আর কারা অংশ নিতে পারবেনা আপনাদের করা এসব প্রশ্নের সমাধান হিসেবে নতুন কুমিল্লার পাঠকদের জন্য বিস্তারিত তোলেধরা হলো:

আশা করছি আপনার এবার বিষয়টি বুঝতে পারবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় এ মোট আসন আছে ৭২১৮ টি।

ক ইউনিটে আছে- ১৭৪০ সিট
খ ইউনিটে আছে- ২৩৬৩ সিট
গ ইউনিটে আছে- ১২৫০ সিট
ঘ ইউনিটে আছে- ১৬১০ সিট।
চ ইউনিটে আছে- ১৩৫ সিট।
আইবিএ তে আছে- ১২০ সিট।

ঘ ইউনিটে আবার ১৬১০ টি সিট ৩ ভাগে ভাগ করে দেওয়া হয়।
বিজ্ঞান বিভাগের স্টুডেন্টসদের জন্য ১১৪৭ টি।
মানবিক বিভাগের স্টুডেন্টসদের জন্য মাত্র ৫৩ টা।
ব্যবসায় শিক্ষা বিভাগের স্টুডেন্টসদের জন্য ৪১০ টা সিট।

যাদের কোন সাবজেক্টে বি গ্রেডের কম আছে, অর্থাৎ সি ও ডি গ্রেড আছে এবং এসএসসি ও এইচএসসি রেজাল্ট সাইন্স ও কমার্সের স্টুডেন্টসদের যদি ৩.৫ এর উপরে আলাদা ভাবে থাকে তাহলে তারা নিজেদের স্ব স্ব ইউনিটে পরীক্ষা দিতে পারবে।
নিজেদের স্ব স্ব ইউনিট বলতে বোঝায় বিজ্ঞান বিভাগের স্টুডেন্টসদের জন্য ক, মানবিক বিভাগের স্টুডেন্টসদের জন্য খ এবং ব্যবসায় শিক্ষা বিভাগের স্টুডেন্টসদের জন্য গ ইউনিট।
ব্যবসা শিক্ষা বিভাগের স্টুডেন্টসদের অবশ্যই একাউন্টিং সাবজেক্টটা থাকতেই হবে HSC তে এবং এই সাবজেক্টে অবশ্যই বি গ্রেড (৩.০০) থাকা লাগবে সি ইউনিটে পরীক্ষা দিতে।
সাইন্সের ssc+hsc=8 gpa
মানবিকের =7 gpa
কমার্সের 7.5gpa লাগবে। 4th subject সহ হিসাব করা হয় ঢাবিতে জিপিএ।

মানবিক বিভাগের স্টুডেন্টসদের জন্য SSS ও HSC তে আলাদাভাবে ৩.০০ থাকতে হবে GPA।
আইবিএ তে একই সিস্টেম। gpa আলাদাভাবে ৩.৫ থাকা লাগবে এবং টোটাল gpa ssc +hsc =7.5 থাকা লাগবে।

এছাড়া ও চ ইউনিটে শুধু ৬.৫ পয়েন্ট থাকলেই যে কেউ পরীক্ষা দিতে পারবে।
সুতরাং যাদের কোন সাবজেক্টে আনফর্চুনেইটলি গ্রেড পয়েন্ট SSC OR HSC তে ৩.৫ এর নিচে আছে তাদের আর ভয় নেই। তোমরা নিজেদের ইউনিটে পরীক্ষা দিতে পারবে শুধু ঘ ইউনিট বাদে। কিন্ত কারো যদি কোন সাবজেক্টে বি গ্রেড এর কম থাকে তারা শুধু ঘ ইউনিটে ফর্ম উত্তোলন করতে পারবেনা।

মানবিক বিভাগের স্টুডেন্টসদের জন্য একটা কথা হল যাদের এইচএসসি তে অর্থনীতি/পরিসংখ্যান /গণিত সাবজেক্টের কোন একটি ও নেই তারা যেন কেউ ঘ ইউনিটের প্রিপারেশন না নেয়। কারণ ঐ ৩টা সাবজেক্টের একটা ও যদি না থাকে HSC তে এবং সে যদি এডমিশন টেস্ট দিয়ে প্রথম স্থান অধিকার করলেও কোন সাবজেক্ট মনোনয়ন দেওয়া হবেনা। সুতরাং সাবধান।

বিজ্ঞান বিভাগের স্টুডেন্ট যদি ঘ ইউনিটে চান্স পাই তাহলে তারা কমার্সের ও আর্টসের সবগুলো সাবজেক্ট পাবে। ১১৪৭টা সিট।
মানবিক বিভাগের স্টুডেন্টস যদি ঘ ইউনিটে চান্স পাই তাহলে তারা কমার্সের সবগুলো সাবজেক্ট এবং সাইন্সের, গণিত ও পরিসংখ্যান সাবজেক্ট পাবে। ৫৩টা সিট।
ব্যবসা শিক্ষা বিভাগের স্টুডেন্টস যদি ঘ ইউনিটে চান্স পাই তাহলে তারা আর্টসের সবগুলো সাবজেক্ট ও সাইন্সের গণিত ও পরিসংখ্যান সাবজেক্ট পাবে। ৪১০টা তাদের সিট।

আবেদন যোগ্যতাঃ

❑ ক ইউনিটঃ
দেশের যেকোন শিক্ষাবোর্ডের অধীনে বিজ্ঞান অথবা কৃষিবিজ্ঞান বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ৮.০০ (৪র্থ বিষয়সহ)। এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের প্রত্যেকটিতে আলাদাভাবে প্রাপ্ত জিপিএ কমপক্ষে ৩.৫০ থাকতে হবে।

❑ খ ইউনিটঃ
দেশের যেকোন শিক্ষাবোর্ডের অধীনে মানবিক বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ৭.০০ (৪র্থ বিষয়সহ)।

❑ গ ইউনিটঃ
দেশের যেকোন শিক্ষাবোর্ডের অধীনে ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ৭.৫০ (৪র্থ বিষয়সহ)।

❑ ঘ ইউনিটঃ
► দেশের যেকোন শিক্ষাবোর্ডের অধীনে বিজ্ঞান অথবা কৃষিবিজ্ঞান বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ৮.০০ (৪র্থ বিষয়সহ)।
.
► দেশের যেকোন শিক্ষাবোর্ডের অধীনে মানবিক বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ৭.০০ (৪র্থ বিষয়সহ)।

► দেশের যেকোন শিক্ষাবোর্ডের অধীনে ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ৭.৫০ (৪র্থ বিষয়/অপশনাল সহ)।

❑ চ ইউনিটঃ দেশের যেকোন শিক্ষাবোর্ডের অধীনে যেকোন বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ৬.৫০ (৪র্থ বিষয়/অপশনাল সহ)।

☑ আবেদনের নিয়মাবলীঃ
** ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইট থেকে নির্দিষ্ট সময়ে ”লগইন” বাটনে ক্লিক করে আবেদন করতে হবে।

☑ অনুষদ ও বিভাগ সমূহঃ

❑ ক ইউনিটঃ
বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, আর্থ এন্ড এনভারমেন্টাল সায়েন্সস অনুষদ, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদ, ফার্মেসি অনুষদ, পরিসংখ্যান অনুষদ, পুষ্ট ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউট, তথ্য ও প্রযুক্তি ইনস্টিটিউট এর অধীনে নিম্মোক্ত বিভাগ সমূহ-
* জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি
* ফার্মেসী
* পরিসংখ্যান, ও তথ্য পরিসংখ্যান
* ফলিত গনিত
* মৃত্তিকা পানি ও পরিবেশ
* উদ্ভিদ বিজ্ঞান
* প্রাণি বিজ্ঞান
* প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান
* মনোবিজ্ঞান
* অনুজীব বিজ্ঞান
* মৎসবিজ্ঞান
* পদার্থ
* গনিত
* ভূগোল ও পরিবেশ
* ভূতত্ত্ব
* দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা
* ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং
* ফলিত রসায়ন
* কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল
* ফলিত পরিসংখ্যান
* পুষ্টি ও খাদ্যবিজ্ঞান
* রসায়ন
* লেদার ইঞ্জিনিয়ারিং
* ফুটওয়্যার ইঞ্জিনিয়ারিং
* লেদার প্রোডাক্টস ইঞ্জিনিয়ারিং
* নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং
* সমুদ্র বিজ্ঞান
* মৃত্তিকা, পানি ও পরিবেশ
* সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং
* ফুডওয়্যার ইঞ্জিনিয়ারিং
* রোবটিক্স এন্ড ম্যাকট্রুনিক্স ইঞ্জিনিয়ারিং

❑ খ ইউনিটঃ
কলা অনুষদ, সমাজবিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, আইন অনুষদ, সমাজকল্যান ও গবেষণা ও ইনস্টিটিউট, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (বি.এড), আধুনিক ভাষা ইনস্টিটিউট, স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট এন্ড ভালনেরাবিলিটি স্টাডিজ এর অধীনে-

আরও পড়ুন