কুমিল্লা
শুক্রবার,৪ ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
১৯ অগ্রহায়ণ, ১৪২৭ | ১৭ রবিউস-সানি, ১৪৪২

চাঁদপুরে মুক্তিযুদ্ধকালীন রাইফেল ও বুলেট উদ্ধার

মুক্তিযুদ্ধকালীন রাইফেল ও বুলেট। ছবি: নতুন কুমিল্লা

উদ্ধার করা অস্ত্র ও গুলিচাঁদপুরের হাজীগঞ্জে পুরনোও অকেজো রাইফেল এবং গুলি উদ্ধার করেছে পুলিশ। পুলিশ ও স্থানীয়দের ধারণা, এগুলো মুক্তিযুদ্ধকালীন অস্ত্র হতে পারে।

হাজীগঞ্জ থানা সূত্রে জানা গেছে, শনিবার বিকালে পৌরসভাধীর রান্ধুনীমুড়া ১০ নং ওয়ার্ডের নতুন চৈয়াল বাড়ির লিটনের বসত ঘরের নির্মাণ কাজ করার ৯টি রাইফেল, ৫১ রাউন্ড বুলেট পাওয়া যায়। লিটন হাজীগঞ্জ থানায় ফোন করে বিষয়টি জানান।

বিকালে থানার এসআই আব্দুল মান্নান ঘটনাস্থলে গিয়ে রাইফেল ও বুলেট উদ্ধার করা থানায় নিয়ে যান। এলাকাবাসীর ধারণা করেন, মুক্তিযুদ্ধ চলাকালীন কেউ রাইফেলগুলো লুকিয়ে রেখেছিলেন।

হাজীগঞ্জ থানার অফিসার ইনসার্জ জাবেদুল ইসলাম জানান, অস্ত্রগুলো সম্ভবত মুক্তিযুদ্ধের সময়ের হতে পারে। কারণ, যেসব অস্ত্র পাওয়া গেছে তেমন অস্ত্র অস্বিত্ব প্রায় বিলীন হয়ে গেছে। রাইফেলের কাঠের অংশ নেই। শুধু লোহার অংশগুলো অবশিষ্ট আছে। এছাড়াও মরিচা পড়া ৫১টি বুলেট উদ্ধার করা হয়েছে।

যুদ্ধকালীন রাইফেল ও বুলেট পাওয়ার খবর শুনে অনেকেই লিটনের বাড়িতে অস্ত্রগুলো দেখতে ভিড় জমায়।

এ ব্যাপারে রান্ধুনীমড়া ১০নং ওয়ার্ডের মুক্তিযোদ্ধা মোতালেব হোসেন নতুন কুমিল্লাকে বলেন, এ অস্ত্রগুলো মুক্তিযোদ্ধাদের নয়। কারণ এখানে কোন মুক্তিযোদ্ধা ছিল না। এছাড়াও এ অঞ্চলের কিছু রাজাকার ছিল যারা নট থ্রি নট রাইফেল ব্যবহার করতো।

(নতুন কুমিল্লা/কেএফ/আরকে/ ২৯ জুলাই ২০১৮)

আরও পড়ুন