কুমিল্লা
রবিবার,২২ সেপ্টেম্বর, ২০১৯ খ্রিস্টাব্দ
৭ আশ্বিন, ১৪২৬ | ২১ মুহাররম, ১৪৪১
Bengali Bengali English English
শিরোনাম:
উত্তর চর্থা সামাজিক যুব ফাউন্ডেশনের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত স্থানীয় সরকার মন্ত্রণালয়ে দুর্নীতি করলে কঠোর ব্যবস্থা : তাজুল ইসলাম কুমিল্লায় বিলুপ্তির পথে গ্রামীণ ঐতিহ্য লাঙ্গল-জোয়াল চৌদ্দগ্রামে প্রবাসীর স্ত্রী হ ত্যা মামলায় পিতা-পুত্র গ্রেফতার মুরাদনগর সাংবাদিকদের সাথে ইউসুফ আবদুল্লাহ হারুনের মতবিনিময় লাকসাম মুদাফফরগঞ্জে ভোক্তা অ‌ধিকার অভিযানে ৫ প্র‌তিষ্ঠান‌কে জরিমানা কুমিল্লায় সন্তান মারা যাওয়ায় বি ষ পা নে বাবার আ ত্ম হ ত্যা কুমিল্লায় ফুটবল খেলা নিয়ে জিলা স্কুল ছাত্রদের সাথে সং ঘ র্ষ চৌদ্দগ্রামে স্কাইল্যাব ডায়াগনষ্টিক সেন্টারের উদ্বোধন কুমেক হাসপাতালের মেডিসিন স্কয়ারে জরিমানা

গবেষণায় বরাদ্ধ উপেক্ষিত

বিশ্ববিদ্যালয়ে ৩৮ কোটি টাকার বাজেট ঘোষণা

২০১৮-১৯ অর্থবছরের জন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ৩৮ কোটি ১৭ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। বাজেটে গবেষণা খাতে বরাদ্ধ উপেক্ষিত রাখা হয়েছে। গবেষণা খাতে বরাদ্ধ দেয়া হয়েছে মাত্র ৫০ লক্ষ টাকা। যা মোট বাজেটের ১ দশমিক ৩ শতাংশ।

সোমবার (৩০ জুলাই) সকালে উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী’র সভাপতিত্বে ৬৯তম সিন্ডিকেট সভায় এ বাজেট পেশ করেন বিশ্ববিদ্যালয়ের অর্থ ও হিসাব বিভাগের পরিচালক কামাল উদ্দিন ভূঁইয়া। ১৭ জুলাই বিশ্ববিদ্যালয়ের অর্থ কমিটির (এফসি) সভায় প্রস্তাবিত বাজেটের অনুমোদন দেওয়া হয়।

প্রস্তাবিত বাজেটে মোট ৩৮ কোটি ১৭ লাখ টাকার মধ্যে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব খাত থেকে আসবে ৫ কোটি ৭৮ লাখ টাকা এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন(ইউজিসি) থেকে আসবে ৩০ কোটি ৫০ লাখ টাকা। আর বাকি ১ কোটি ৫১ লাখ টাকা সম্ভাব্য ঘাটতি হিসেবে ধরা হয়েছে।

বাজেটে শিক্ষক ও কর্মকর্তাদের বেতন ভাতায় বরাদ্ধ হয়েছে ২৪ কোটি ৬৯ লক্ষ টাকা যা মোট বাজেটের ৬৪ দশমিক ৬৮ শতাংশ। এছাড়াও সরবরাহ ও সেবা (আনুষঙ্গিক) খাতের জন্য বরাদ্ধ রাখা হয়েছে ৮ কোটি ৫২ লাখ টাকা।

এছাড়াও শিক্ষার মানোন্নয়নের জন্য হেকেপ প্রকল্পের আওতায় আইকিউএসি খাতে বরাদ্দ রাখা হয়েছে ১৫ লাখ ৪৮ হাজার টাকা। মেরামত ও সংরক্ষণ ও পুনর্বাসন খাতে বরাদ্দ রাখা হয়েছে ১ কোটি ২ লাখ টাকা। সম্পদ সংগ্রহ/ক্রয় খাতে বরাদ্দ রাখা হয়েছে ৩ কোটি ৫৭ লাখ টাকা।

(নতুন কুমিল্লা/জেপি/কেএম/৩০ জুলাই ২০১৮)

আরও পড়ুন