কুমিল্লা
মঙ্গলবার,১৮ ফেব্রুয়ারি, ২০২০ খ্রিস্টাব্দ
৬ ফাল্গুন, ১৪২৬ | ২৩ জমাদিউস-সানি, ১৪৪১
Bengali Bengali English English

গবেষণায় বরাদ্ধ উপেক্ষিত

বিশ্ববিদ্যালয়ে ৩৮ কোটি টাকার বাজেট ঘোষণা

২০১৮-১৯ অর্থবছরের জন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ৩৮ কোটি ১৭ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। বাজেটে গবেষণা খাতে বরাদ্ধ উপেক্ষিত রাখা হয়েছে। গবেষণা খাতে বরাদ্ধ দেয়া হয়েছে মাত্র ৫০ লক্ষ টাকা। যা মোট বাজেটের ১ দশমিক ৩ শতাংশ।

সোমবার (৩০ জুলাই) সকালে উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী’র সভাপতিত্বে ৬৯তম সিন্ডিকেট সভায় এ বাজেট পেশ করেন বিশ্ববিদ্যালয়ের অর্থ ও হিসাব বিভাগের পরিচালক কামাল উদ্দিন ভূঁইয়া। ১৭ জুলাই বিশ্ববিদ্যালয়ের অর্থ কমিটির (এফসি) সভায় প্রস্তাবিত বাজেটের অনুমোদন দেওয়া হয়।

প্রস্তাবিত বাজেটে মোট ৩৮ কোটি ১৭ লাখ টাকার মধ্যে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব খাত থেকে আসবে ৫ কোটি ৭৮ লাখ টাকা এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন(ইউজিসি) থেকে আসবে ৩০ কোটি ৫০ লাখ টাকা। আর বাকি ১ কোটি ৫১ লাখ টাকা সম্ভাব্য ঘাটতি হিসেবে ধরা হয়েছে।

বাজেটে শিক্ষক ও কর্মকর্তাদের বেতন ভাতায় বরাদ্ধ হয়েছে ২৪ কোটি ৬৯ লক্ষ টাকা যা মোট বাজেটের ৬৪ দশমিক ৬৮ শতাংশ। এছাড়াও সরবরাহ ও সেবা (আনুষঙ্গিক) খাতের জন্য বরাদ্ধ রাখা হয়েছে ৮ কোটি ৫২ লাখ টাকা।

এছাড়াও শিক্ষার মানোন্নয়নের জন্য হেকেপ প্রকল্পের আওতায় আইকিউএসি খাতে বরাদ্দ রাখা হয়েছে ১৫ লাখ ৪৮ হাজার টাকা। মেরামত ও সংরক্ষণ ও পুনর্বাসন খাতে বরাদ্দ রাখা হয়েছে ১ কোটি ২ লাখ টাকা। সম্পদ সংগ্রহ/ক্রয় খাতে বরাদ্দ রাখা হয়েছে ৩ কোটি ৫৭ লাখ টাকা।

(নতুন কুমিল্লা/জেপি/কেএম/৩০ জুলাই ২০১৮)

আরও পড়ুন