কুমিল্লা
বৃহস্পতিবার,২৪ জুন, ২০২১ খ্রিস্টাব্দ
১০ আষাঢ়, ১৪২৮ | ১৩ জিলকদ, ১৪৪২

নাঙ্গলকোট-চৌদ্দগ্রাম অঞ্চলের লাখও মানুষ দূর্ভোগ:

দুই বছরেও শেষ হয়নি সাতবাড়িয়া-বাঘেরঠাম ব্রিজের নির্মাণ কাজ

ডাকাতিয়া নদীর উপর সাতবাড়িয়া-বাঘেরঠাম ব্রিজ নির্মাণ কাজ দীর্ঘ দুই বছরেও শেষ না হওয়ায় নাঙ্গলকোট-চৌদ্দগ্রাম উপজেলার কয়েক লাখ মানুষ চরম দূর্ভোগ পোয়াতে হচ্ছে। প্রতিনিয়ত জীবনের ঝুকি নিয়ে বিকল্প পথ হিসেবে নৌকায় পারাপার হচ্ছে শিশু, যুবক, আবাল-বৃদ্ধাসহ সকল পেশার মানুষ। নৌকাই তাদের একমাত্র ভরসা!

মঙ্গলবার (৩১ জুলাই) সরেজমিনে গিয়ে জানা যায়, ব্রিজটি ৬৫ মিটার লম্বা। প্রায় ৩ কোটি ১২ লাখ টাকা ব্যায়ে নির্মাণ ব্রিজটির কাজ পায় ঠিকাদারী প্রতিষ্ঠান হাছান বিল্ডার্স এ্যান্ড জামান ট্রেডার্স।২০১৬ সালের শেষের দিকে নির্মাণ কাজ শুরু হয়। যদিও গত ১৩ জুন ব্রিজটি নির্মাণ কাজ সম্পুন্ন হওয়ার কথা ছিল। কিন্তু এখনও তা নির্মাণ করা সম্ভব হয়নি। স্থানীয়দের অভিযোগ ঠিকাদারী প্রতিষ্ঠানের অবহেলার কারণে ব্রিজের কাজ সঠিক সময়ে সম্পন্ন হয়নি।

ব্রিজটি নির্মাণে দেরি হওয়ায় এলাকবাসীর অর্থায়নে একটি অস্থায়ী বাঁশের সাঁকো নির্মাণ করে পারাপার হয়েছিল। গত বছরে বন্যার পানিতে সাঁকোটি তলিয়ে যায়।বর্তমানে জনপ্রতি ১০-১৫ ও মোটর সাইকেল- সিএনজি ৩০ টাকা দিয়ে নৌকায় পারাপার হতে হচ্ছে। আবার কারো কারো কাছ থেকে বেশি টাকা নেওয়ারও অভিযোগ রয়েছে।এভাবে প্রতিদিন পার হচ্ছে শত শত মানুষ।

স্থানীয় মুক্তিযোদ্ধা শফিকুর রহমান নতুন কুমিল্লাকে বলেন, প্রতিদিন শত শত সাধারণ মানুষ আর স্কুল পড়ুয়া কোমলমতি শিক্ষার্থীরা জীবনের ঝঁকি নিয়ে পারাপার হতে হচ্ছে।ব্রিজটি ঠিকাদারি প্রতিষ্ঠানের অবহেলায় নির্মাণ কাজ সম্পন্ন হচ্ছে না।স্থানীয়রা বহুবার ঠিকাদার নাজমূল হাছান লিটনকে বহুবার আকুতি জানিয়েছে কোন লাভ হয়নি।তার ইচ্ছে মতো কাজ করে যাচ্ছে। এমন ভাবেই কাজ করছে মনে হয় দেখার কেউ নেই তিনি সংশ্লিষ্ট কর্তা ব্যক্তিদের হস্তক্ষেপ কামনা করেছেন।

এ বিষয়ে জানতে ঠিকাদারী প্রতিষ্ঠান হাছান বিল্ডার্স এন্ড জামান ট্রেডার্সের স্বত্তাধীকারী নাজমূল হাছানের সাথে একাধিক বার চেষ্টা করেও তার বক্তব্য পাওয়া যায়নি।

উপজেলা প্রকৌশলী জাবেদ হোসেন নতুন কুমিল্লাকে বলেন, বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে ব্রিজের সঠিক সময় কাজ শুরু করা যায়নি। পানি কমলে দ্রুত কাজ সম্পন্ন করা হবে বলে তিনি জানান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দাউদ হোসেন চৌধুরী নতুন কুমিল্লাকে বলেন, খবর নিয়ে ব্রিজের কাজ দ্রুত করার জন্য ব্যাবস্থা গ্রহণ করা হবে।

(নতুন কুমিল্লাজেপিএমডিএম৩১ জুলাই ২০১৮)

আরও পড়ুন