কুমিল্লা
বৃহস্পতিবার,২২ অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ
৬ কার্তিক, ১৪২৭ | ৩ রবিউল-আউয়াল, ১৪৪২

কুমিল্লায় জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডে আবেদন করা যাবে

তরুণদের সৃজনশীল উদ্যোগকে স্বাগত জানাতে তৃতীয়বারের মতো আয়োজন করা হচ্ছে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০১৮। ইয়াং বাংলার আয়োজনে ২১ ও ২২ অক্টোবর এ অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান আয়োজন করা হবে। অনুষ্ঠানের মাধ্যমে তরুণদের হাতে উঠবে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড।

২১ আগস্ট থেকে অ্যাওয়ার্ডের জন্য আবেদন ফরম অনলাইনে ছাড়া হয়েছে। বরাবরের মতো এবারও ১৮ থেকে ৩৫ বছর বয়সী বাংলাদেশিরা আবেদন করতে পারবেন।

http://youngbangla.org/member/joy-bangla-youth-award-2018.php

এই লিঙ্কে গিয়ে ৩০ সেপ্টেম্বরের মধ্যে আগ্রহীরা আবেদন করতে পারবেন। এরপর বিশেষভাবে শীর্ষ আবেদনকারীদের বাছাই করা হবে।রবিবার (৯ সেপ্টেম্বর) বিকেলে কুমিল্লা জেলা প্রশাসক এর সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়।সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) এবং ইয়াং বাংলা এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আসাদুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড কলেজ পরিদর্শক জহিরুল ইসলাম পাটোয়ারি। সভাপতিত্ব করেন দুর্বার ফাউন্ডেশন উপদেষ্টা ডাঃ অংকুর দত্ত। আরো উপস্থিত ছিলেন দুর্বার শুভাকাংক্ষী মো. আল-আমিন। ইয়াং বাংলার সদস্য সজিব আদনান,সাইমুন ইসলাম,সুখি চৌধুরী, সাইমান আনোয়ার,শারমিন,মুমু প্রমুখ এবং সাংবাদিকগন ও কুমিল্লার বিভিন্ন সংগঠনের প্রতিনিধিগন। লিখিত ধারণাপত্র পাঠ করেন জয় বাংলা ইউথ অ্যাওয়ার্ড -২০১৭ প্রাপ্ত সংগঠন দুর্বার ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবী ইরফাত জাহান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দক্ষতার উন্নয়ন, সর্বব্যাপী শিক্ষা, বিশেষভাবে সক্ষমদের (প্রতিবন্ধী) জন্য কর্মসংস্থান সৃষ্টি, সাংস্কৃতিক বিপ্লব, উদ্ভাবক, খেলাধুলা এবং ফিটনেস, জনসচেতনতা সৃষ্টি এবং লিঙ্গ বৈষম্য হ্রাসসহ ১০টি বিভাগে (ক্যাটাগরি) বিশেষ অবদানের জন্য এই পুরস্কার দেওয়া হবে।

পরবর্তীতে বাছাইকৃত সংগঠনগুলোর কাজ ও সমাজে তাদের প্রভাব দেখার জন্য মাঠ পর্যায়ে পর্যবেক্ষণে যাবে ইয়াং বাংলা টিম। সেখান থেকে শীর্ষ ৩০ সংগঠনকে বাছাই করবে তারা। ২০ অক্টোবর জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড আয়োজনের প্রথম দিন বাছাইকৃত সংগঠনগুলোর তরুণ উদ্যোক্তাদের নিয়ে বিশেষ সেশনে ওইসব সংগঠনের কাজের ক্ষেত্রে বাধা এবং তা থেকে উত্তরণের মাধ্যমে আরও এগিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হবে।

অনুষ্ঠানের দ্বিতীয় দিন ২১ অক্টোবর বিজয়ী সংগঠনগুলোর হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড সম্পর্কে জানান দিতে কুমিল্লা জেলাসহ বিভিন্ন উপজেলায় কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এর মধ্যে ১১ সেপ্টেম্বর কুমিল্লা টাউন হল মাঠ, ১২ সেপ্টেম্বর সদর দক্ষিন উপজেলা কমপ্লেক্স এ, ১৪ সেপ্টেম্বর চৌদ্দগ্রাম উপজেলা কমপ্লেক্স , ১৬ সেপ্টেম্বর লালমাই উপজেলা কমপ্লেক্স এ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন