কুমিল্লা
মঙ্গলবার,২৯ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
১৪ অগ্রহায়ণ, ১৪২৯ | ৪ জমাদিউল আউয়াল, ১৪৪৪
শিরোনাম:
কুমিল্লায় ৭১১ রোগীকে বিনামূল্যে চিকিৎসা দিলেন ঢাকা আহ্ছানিয়া মিশন ইসলামী ব্যাংকের ফাস্ট এ্যসিসস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট পদে নাজমুলের পদোন্নতি লাভ ‘গ্লোবাল ইয়ুথ লিডারশিপ’ অ্যাওয়ার্ড পেলেন তাহসিন বাহার কুমিল্লার সাবেক জেলা প্রশাসক নূর উর নবী চৌধুরীর ইন্তেকাল কাউন্সিলর প্রার্থী কিবরিয়ার বিরুদ্ধে অস্ত্র সরবরাহের অভিযোগ লাকসামে বঙ্গবন্ধু ফুটবল গোল্ডকাপে পৌরসভা দল বিজয়ী কুসিক নির্বাচন: এক মেয়রপ্রার্থীসহ ১৩ জনের মনোনয়ন প্রত্যাহার কুসিক নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিদ্রোহী প্রার্থী ইমরান স্বাস্থ্য সচেতনতার লক্ষ্যে কুমিল্লায় ঢাকা আহছানিয়া মিশনের মেলার আয়োজন কুসিকে মেয়র প্রার্থী রিফাতের নির্বাচন পরিচালনায় ৪১ সদস্যের কমিটি

কুমিল্লায় আউশের বাম্পার ফলন; লক্ষ্যমাত্রার চেয়ে আড়াইগুণ বেশি

কুমিল্লা জেলায় এ বছর আউশের বাম্পার ফলন হয়েছে। লক্ষ্যমাত্রার চেয়ে আড়াইগুণ বেশি ধান উৎপাদিত হয়েছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লা কার্যালয়ের উপ পরিচালক দিলীপ কুমার অধিকারী নতুন কুমিল্লাকে জানিয়েছেন, এ বছর আউশ ধানের আবাদ ও উৎপাদন লক্ষ্যমাত্রা ছিল যথাক্রমে ৭৩ হাজার ৮শ ৪৬ হেক্টর ও ১ লাখ ৯১ হাজার ৮শ ৭৪ মেট্রিক টন। আবাদ হয়েছে ৭১ হাজার ৬শ হেক্টর জমিতে। উৎপাদন হয়েছে ৫ লাখ ৩৩ হগাজার ৩শ ৯৫ টন। উৎপাদিত ধান লক্ষ্যমাত্রার চেয়ে আড়াইগুণ বেশি।

খরিপ ২ মৌসুমে আমন ধানের আবাদ ও উৎপাদনের লক্ষ্যমাত্রা যথাক্রমে ১ লাখ ৬ হাজার ৯শ ৫০ হেক্টর ও লক্ষ্যমাত্রা ২ লাখ ৮৭ হাজার ৯শ ৬০ মেট্রিক টন। আমন ধানের চারা রোপণ কাজ পুরোদমে চলছে। এ পর্যন্ত প্রায় ৪৬ হাজার হেক্টর জমিতে আবাদ হয়েছে।

বিএডিসি (বীজ বিপণন) বিভাগ সূত্রে জানা যায়, ২০১৮-১৯ বর্ষে কুমিল্লা জেলায় মোট ১১১৭.৯৪২ মেট্রিক টন আমন ধান বীজ বরাদ্দ পাওয়া গেছে। এছাড়া খরিপ-২ মৌসুমে কুমিল্লা অঞ্চলের জন্য ১০.০০ মেট্রিক টন মানঘোষিত শ্রেণির মাশকলাই বীজের বরাদ্দ পাওয়া গেছে।

এদিকে ধানের বাজারগুলোতে ধানের ভেজাল বীজ বিক্রির অভিযোগ রয়েছে। চাষীদের জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় এ বিষয়ে সতর্ক থাকার জন্য বলা হয়েছে।

আরও পড়ুন