কুমিল্লা
মঙ্গলবার,২ মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ
১৭ ফাল্গুন, ১৪২৭ | ১৭ রজব, ১৪৪২

কুমিল্লায় ব্যাংকের সাথে চেক জালিয়াতি করে ব্যবসায়ী ধরা

প্রতীকী ছবি

কুমিল্লায় ১ কোটি ৪৯ লাখ টাকার চেক জালিয়াতির মামলায় আকরামুল হক মজুমদার নামে এক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) নগরীর টমসনব্রিজ এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। ব্যাংক এশিয়া কুমিল্লা শাখার পক্ষে তার বিরুদ্ধে চেক জালিয়াতির মামলাটি দায়ের করেছিলেন শাখা প্রধান মোহাম্মদ তোফায়েল।

সূত্র মতে, ২০১৪ সালের ডিসেম্বর মাসে ব্যাংক এশিয়া কুমিল্লা শাখা থেকে ব্যবসায়ী আকরামুল হক ১ কোটি ২৫ লাখ টাকার ঋণ নেন। উক্ত টাকা নিয়মিত পরিশোধ না করায় ২০১৭ সালের ২৫ এপ্রিলে এ টাকার পরিমাণ দাঁড়ায় ১ কোটি ৪৯ লাখ ২৪ হাজার। ওই তারিখেই ব্যবসায়ী আকরামুল হক ঋণ পরিশোধের নিমিত্তে ব্যাংক কর্তৃপক্ষকে তার নিজ নামে একটি চেক (ঈউ ০০০০০০৬) প্রদান করেন। কিন্তু ব্যংক কর্তৃপক্ষ তার দেয়া চেকের বিপরীতে ব্যাংক তহবিলে অপর্যাপ্ত দেখতে পান। ফলে তার চেকটি ডিজঅনার হয় (প্রত্যাখান) হয় এবং এরপর থেকে আকরামুল হক তার ঋণের বিষয়ে ব্যাংকের সাথে সকল যোগাযোগ বন্ধ করে দেন।

পরে ব্যাংক এশিয়ার পক্ষ থেকে ৩০ দিনের মধ্যে টাকা পরিশোধের জন্য ব্যবসায়ীকে আকরামুল হককে লিগ্যালটি নোটিশ প্রদান করেন। কিন্তু আকরামুল কোনো তোয়াক্কা না করে টাকা পরিশোধে টালবাহানা করতে থাকেন। ফলে ব্যাংক কর্তৃপক্ষ ‘নেগোশিয়েবল ইন্সট্রুমেন্ট এ্যাক্ট ১৮৮১’ এর ১৩৮ ধারায় আদালতে মামলা দায়ের করেন। উক্ত মামলায় গ্রেফতারী পরোয়ানা জারি হওয়ার প্রেক্ষিতে তাকে গ্রেফতার করে পুলিশ।

কুমিল্লা কোতয়ালী মডেল থানার উপ পরিদর্শক (এসআই) নূর নতুন কুমিল্লাকে জানান, আদালত থেকে গ্রেফতারী পরোয়ানা জারি হওয়ার প্রেক্ষিতে আসামিকে তার ব্যবসায়ীক কার্যালয় থেকে গ্রেফতার করা হয়েছে।

আরও পড়ুন