কুমিল্লা
সোমবার,২৮ সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
১৩ আশ্বিন, ১৪২৭ | ৯ সফর, ১৪৪২

কুমিল্লা সীমান্তে বিজিবি-বিএসএফ’র পতাকা বৈঠক

কুমিল্লা সীমান্তে বিজিবি এবং বিএসএফ এর সেক্টর কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৯ সেপ্টেম্বর) আদর্শ সদর উপজেলার বিবির বাজার স্থলবন্দরে অনুষ্ঠিত বৈঠকে আন্তঃসীমান্ত অপরাধ, অবৈধ অনুপ্রবেশ, মাদক চোরাচালান, নারী ও শিশু পাচার, অস্ত্র চোরাচালান এবং জঙ্গি তৎপরতা প্রতিরোধে জিরো টলারেন্স নীতি বাস্তবায়নে উভয়পক্ষ অঙ্গীকার ব্যক্ত করে দ্বিপাক্ষিক যৌথ আলোচনাপত্রে স্বাক্ষর করেন।

বিজিবি সূত্র নতুন কুমিল্লাকে জানায়, পতাকা বৈঠকে বিজিবি’র পক্ষে সেক্টর কমান্ডার কুমিল্লা উপ-মহাপরিচালক মো. আমিরুল ইসলাম সিকদার এবং বিএসএফ’র পক্ষে সেক্টর কমান্ডার গোকুলনগর ডিআইজি শ্রী ব্রজেস কুমার নেতৃত্ব দেন। অত্যন্ত আন্তরিক ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত ওই বৈঠকে বিজিবির কুমিল্লা সেক্টরের অধীনস্ত ৪ জন ব্যাটালিয়ন অধিনায়ক ও ৩ জন স্টাফ অফিসার এবং বিএসএফ এর গোকুলনগর সেক্টরের ৫ জন ব্যাটালিয়ন কমান্ডার ও ৫ জন স্টাফ অফিসার অংশগ্রহণ করেন।

বিজিবি কুমিল্লার সেক্টর কমান্ডার মো. আমিরুল ইসলাম সিকদার জানান, বৈঠকে দুই প্রতিবেশী রাস্ট্রের সীমান্ত সংক্রান্ত বিভিন্ন বিষয়ে বিশদ আলোচনা হয়। এর মধ্যে সীমান্ত এলাকায় সংঘটিত বিভিন্ন অপরাধ দমনে কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য উভয় পক্ষ জোরদার ভূমিকা রাখার ব্যাপারে অঙ্গীকার ব্যক্ত করেন।

বিশেষ করে আন্তঃসীমান্ত অপরাধ, নারী ও শিশু পাচার, অবৈধ অস্ত্র চোরাচালান, অবৈধ অনুপ্রবেশ, মাদকদ্রব্য চোরাচালান এবং জঙ্গি তৎপরতা প্রতিরোধে জিরো টলারেন্স নীতি বাস্তবায়নে অধিকতর সহযোগিতামূলক কার্যক্রম গ্রহণের ব্যাপারে উভয় পক্ষ একমত পোষণ করেন। বৈঠকে সীমান্তে নির্যাতন ও হত্যা বন্ধ, সম্প্রীতি বজায় রাখা, যে কোনো সমস্যার দ্রুত সমাধানে উদ্যোগী ভূমিকা রাখা এবং সীমান্তে বসবাসকারী জনগণের নিরাপত্তা ও অধিকার রক্ষাকল্পে বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

কমান্ডার মো. আমিরুল ইসলাম আরও জানান, বৈঠকে দুই দেশের সীমান্তরক্ষীদের মধ্যে আস্থা, আন্তরিকতা, মনোবল ও সৌহার্দ্য বৃদ্ধিতে নিয়মিত আলোচনা অনুষ্ঠানসহ বিভিন্ন খেলাধুলা প্রতিযোগিতার আয়োজন এবং সামাজিক সম্পৃক্ততা বৃদ্ধির প্রয়াস চালানোর অঙ্গীকার করা হয়।

এছাড়া ফেনীর মহুয়া নদীর পাড় রক্ষা, মুহুরী নদীর চরে যৌথ টহল ও সীমান্তে ভারত কর্তৃক কাঁটা তারের বেড়া নির্মাণ সংক্রান্ত বিষয়ে দ্বি-পাক্ষিক আলোচনা অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন