কুমিল্লা
শুক্রবার,২৭ নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
১২ অগ্রহায়ণ, ১৪২৭ | ১১ রবিউস-সানি, ১৪৪২

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য হলেন হাসান ইমাম মজুমদার

অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার/ ফাইল ছবি

অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য মনোনীতকুমিল্লা অজিত গুহ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল কর্তৃক সিনেট সদস্য মনোনীত হওয়ায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন অর রশিদ তাকে পত্রের মাধ্যমে অভিনন্দন জানিয়েছেন। বিশিষ্ট সংগঠক সমাজকর্মী ও শিক্ষাবিদ হাসান ইমাম মজুমদার ১৯৮৬ সালের ০১ অক্টোবর কুমিল্লা অজিত গুহ মহাবিদ্যালয়ে বাংলা বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করেন। তিনি ০১-৮-২০১০ সালে কলেজের উপাধ্যক্ষ ও ০১-৭-২০১৫ সালে কলেজের অধ্যক্ষ পদে নিয়োগ লাভ করেন।

নিষ্ঠার সাথে পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি তিনি কুমিল্লার বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এর সাথে সম্পৃক্ত থেকে একজন সফল সংগঠক হিসেবে স্বীকৃত। কুমিল্লা কাবের একাধিকক্রমে ৫ বৎসর (২০০১-২০০৫) সাধারণ সম্পাদক, (২০১২-২০১৫) পর্যন্ত উর্দ্বতন সহ-সভাপতি হিসেবে কাবকে গতিশীল করার ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখেন। তিনি ১৯৯২ সালে প্রতিষ্ঠা করেন ঐতিহ্যবাহী শিশু শিক্ষা প্রতিষ্ঠান নজরুল মেমোরিয়াল একাডেমী। এ প্রতিষ্ঠানের অসংখ্য ছাত্র-ছাত্রী আজ দেশ ও বিদেশের বিভিন্ন দায়িত্বশীল পদে অধিষ্ঠিত। তিনি স্থানীয় পত্র পত্রিকায় নিয়মিত প্রবন্ধ লিখেন।

বর্তমানে তিনি কুমিল্লা কালচারাল কমপ্লেক্সের সহ-সভাপতি, শিল্পকলা একাডেমি পরিচালনা পর্ষদ সদস্য, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি (বাকশিস) কুমিল্লা জেলার শাখার সভাপতি,কুমিল্লা জেলা রোভার স্কাউটের কমিশনার, জেলা কমিউনিটি পুলিশিং এর সাধারণ সম্পাদক, কুমিল্লা মুক্ত স্কাউট গ্রুপের প্রধান উপদেষ্টা, ইউসুফ হাই স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি, কুমিল্লা আইন কলেজের পরিচালনা পর্ষদের বিদ্যোৎসাহী প্রতিনিধি,কুমিল্লার প্রাচীনতম নাট্য সংগঠন যাত্রিক নাট্য গোষ্ঠী’র সভাপতি, কুমিল্লার অন্যতম সংগঠন ‘যাত্রীর’ উপদেষ্টা, কুমিল্লা জেলা কিন্ডার গার্টেন এসোসিয়েশন এর সভাপতির দায়িত্বপালন ছাড়াও অসংখ্য শিক্ষা,সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে সম্পৃক্ত।

তিনি একজন সফল ও দায়িত্বশীল রোটারিয়ান। রোটারী কাব অব কুমিল্লার প্রাক্তন সভাপতি। রোটারীতে সফলভাবে দায়িত্ব পালনের জন্যে তিনি ‘কাব বিল্ডার্স এ্যাওয়ার্ড’ লাভ করেন। পরিবেশ বান্ধব তার একটি শ্লোগান ‘ আমি গাছ আমার প্রতি যত্মশীল হোন, আমি আপনাকে ছায়া ও আশ্রয় ও সৌন্দর্য দেব” সর্বমহলে প্রশংসিত হয়েছে।
তিনি ব্যক্তিগত ও রোটারীর কর্মকান্ডে অংশ গ্রহণের জন্যে ইতোমধ্যে ভারত এর বেশ কয়েকটি রাজ্য, পাকিস্তান, দুবাই, তুরস্ক, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, নেপাল, মালদ্বীপ, শ্রীলংকা, আমেরিকা, অষ্ট্রেলিয়া, স্পেন, পর্তুগাল, বেলজিয়াম, আমসটারডাম, লুক্সেমবার্গ, পোল্যান্ড, ফ্রান্স, চীন, কোরিয়া, তাইওয়ান সহ অনেক দেশ সফর করেছেন। তিনি পবিত্র ওমরাহ ও হজ্জ্বব্রতও পালন করেছেন।

তার স্ত্রী কাজী সেলিনা আক্তার নজরুল মেমোরিয়াল একাডেমীর অধ্যক্ষ, দুই কন্যাই সুশিক্ষিত ও বিবাহীত। বড় কন্যা প্রকৌশলী আরাফাত ইমাম মজুমদার (মৈত্রী) নিউইয়র্ক প্রবাসী। ছোট কন্যা বেনজীর ইমাম মজুমদার(প্রীতি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং ও ইন্সুরেন্স বিভাগের শিক্ষক।
কুমিল্লা অজিত গুহ মহাবিদ্যালয়ের অধ্যক্ষের দায়িত্ব গ্রহণের পরপরই তিনি কলেজের বিভিন্ন উন্নয়নমূলক কাজে উদ্যোগী হন। কলেজের বিভিন্ন সংস্কার কাজ সহ ৫টি বিষয়ে অনার্স কোর্স চালু করে প্রশংসিত হয়েছেন। আরও দুইটি বিষয় প্রক্রিয়াধীন আছে।

শিক্ষা,সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডের তিনি একজন অন্যতম পৃষ্ঠপোষক। কুমিল্লার প্রায় সকল সাংস্কৃতিক কর্মকান্ডে তাঁর পৃষ্ঠপোষকতা দীর্ঘ দিন ধরে অব্যাহত। অর্থকষ্টে পড়াশোনা চালাতে পারেনা এমন অসংখ্য ছাত্র-ছাত্রীর তিনি নীরব পৃষ্ঠপোষক। কন্যাদায় গ্রস্থ পিতা-মাতাও তারঁ সহায়তা থেকে বঞ্চিত হন না। আর্তমানবতার সেবায় তিনি অগ্রসরমান ব্যক্তিত্ব। কুমিল্লার মানুষের নিকট তিনি ফটিক নামেই সমধিক পরিচিত। তার সামগ্রীক কর্মকান্ডের জন্যে সম্প্রতি তিনি কুমিল্লার প্রাচীনতম আবৃত্তি সংগঠন ‘আবৃত্তি সংসদ’ ধ্রবতারা ও নৃত্যাঙ্গণের সম্মাননা লাভ করেন।

হাসান ইমাম মজুমদার সিনেট সদস্য মনোনীত হওয়ায় কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ.ক.ম. বাহাউদ্দিন বাহার এর উদ্যোগ ও অভিভাকত্ত্বের জন্যে তাঁর নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সিনেট সদস্য মনোনীত হওয়ায় কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ.ক.ম. বাহাউদ্দিন বাহার ও জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান তাকে অভিনন্দন জানিয়েছেন।

আরও পড়ুন