কুমিল্লা
রবিবার,২৭ সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
১২ আশ্বিন, ১৪২৭ | ৯ সফর, ১৪৪২

‘মাদক ও জঙ্গিবাদ মোকাবেলা আমাদের বড় চ্যালেঞ্জ’

পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপি বলেছেন, বঙ্গবন্ধুর বাংলায় কখনো জঙ্গির ঠাঁই হতে পারে না। আমরা যদি বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে চাই তাহলে আমাদের দেশকে জঙ্গিবাদ ও মাদক মুক্ত করতে হবে। সোমবার কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা কমপ্লেক্স মাঠে কমিউনিটি পুলিশিং এর উদ্যোগে আয়োজিত জঙ্গিবাদ, মাদক ও নারী নির্যাতন বিরোধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার, কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর।

কুমিল্লা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সদর দক্ষিণ উপজেলা পরিষদের চেয়ারম্যান গোলাম সারোয়ার, লালমাই উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল মালেক, নাঙ্গলকোট উপজেলা পরিষদের চেয়ারম্যান সামসুদ্দিন কালু, কুমিল্লা সদর দক্ষিণ কমিউনিটি পুলিশের আহ্বায়ক প্রফেসর আনোয়ার উল্লাহ। সঞ্চালনা করেন কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার তানভীর সালেহীন ইমন।

সমাবেশে মন্ত্রী মুস্তফা কামাল বলেন, কমিউনিটি পুলিশিং হচ্ছে জনগণের সঙ্গে পুলিশের আস্থার এক সেতুবন্ধন। জঙ্গিবাদ ও মাদক থেকে সমাজকে সচেতন ও মুক্ত রাখার জন্য কমিউনিটি পুলিশিং এর অবদান হতে হবে সবচেয়ে বেশি। এ ব্যাপারে কমিউনিটি পুলিশিং এর দায়িত্ব হবে যেকোন ধরণের মাদক, জঙ্গিবাদ ও সমাজে অপরাধের মূল হোতাদের সম্পর্কে পুলিশকে অবহিত করা। জঙ্গিবাদের বিরুদ্ধে আওয়ামী লীগ সরকার জিরো টলারেন্স নীতি অনুসরণ করছে।

তিনি আরও বলেন, হলি আর্টিজান, কল্যাণপুরের জঙ্গি আস্তানা গুড়িয়ে দেওয়াসহ সকল জঙ্গিবাদ নির্মূলে আইনশৃঙ্খলা বাহিনী নিবেদিতভাবে দায়িত্ব পালন করেছে, এখনো তারা সাহসীকতার সাথে জঙ্গি দমনে কাজ করছে। তিনি বলেন, দুর্গম অঞ্চলের সাধারণ মানুষের কল্যাণে কমিউনিটি পুলিশিং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। মাদক গ্রামীণ সমাজ ও জনপদকে ধ্বংস করে দিচ্ছে। একটি প্রজন্ম মাদকের দ্বারা ক্ষতিগ্রস্ত হচ্ছে। এটাকে যদি রক্ষা করা না যায় তাহলে ভবিষ্যৎ প্রজন্মে মেধার শূন্যতা দেখা দেবে। মাদক ও জঙ্গিবাদ মোকাবেলা এখন আমাদের বড় চ্যালেঞ্জ। প্রধানমন্ত্রী এ চ্যালেঞ্জ মোকাবিলায় সকলকে আন্তরিক হওয়ার আহ্বান জানিয়েছেন। আমরা সকলে সেই আহ্বানে সাড়া দিয়ে নতুন প্রজন্মের জন্য সুন্দর আগামী বিনির্মাণে কাজ করে যাবো।

আরও পড়ুন