কুমিল্লা
শুক্রবার,১৫ নভেম্বর, ২০১৯ খ্রিস্টাব্দ
১ অগ্রহায়ণ, ১৪২৬ | ১৭ রবিউল-আউয়াল, ১৪৪১
Bengali Bengali English English

বজ্রপাত প্রতিরোধে নাঙ্গলকোটে শুভ সংঘের তালের বীজ বপন

নাঙ্গলকোট শতাধিক তালের বীজ বপন করেছে শুভ সংঘের বন্ধুরা / ছবি: নতুন কুমিল্লা

‘বাংলাদেশে বজ্রপাত বেড়েছে, তালগাছ বজ্রপাত প্রতিরোধ করে’। ‘এখনি সময় তালগাছ লাগাবার, গাছ মানুষকে অক্সিজেন দেয়, প্রকৃতিকে বাঁচানোর জন্য বেশি করে গাছ লাগান’ এমন শ্লোগনকে সামনে রেখে কুমিল্লার নাঙ্গলকোট শতাধিক তালের বীজ বপন করেছে কালের কন্ঠের পাঠক সংগঠন শুভ সংঘের বন্ধুরা। ‘শুভ কাজে, সবার পাশে’ এই আদর্শকে লালল করে বেড়ে উঠা সংগঠনটির নাঙ্গলকোট উপজেলা শাখার উদ্যোগে বজ্রপাত প্রতিরোধক এই তালগাছের বীজ বপন করা হয়। রবিবার (৩০ সেপ্টেম্বর) সকালে উপজেলা ঐতিহ্যবাহী ময়ূরা উচ্চ বিদ্যালয়ের প্রঙ্গনে এই তাল বীজ বপন করা হয়।

এ সময় উস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দাউদ হোসেন চৌধুরি, ময়ূরা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.শাহজাহান, সহকারি প্রধান শিক্ষক মো.তাজুল ইসলাম, সিনিয়র শিক্ষক মফিজুর রহমান, মাহাবুবুল হক, তাবারক উল্যাহ, শফিউল্যাহ, মাওলানা রফিকুল ইসলাম, শুভ সংঘের উপজেলা সভাপতি একেএম মারুফ হোসেন, সাধারণ সম্পাদক মো.দুলাল মিয়া,

সহ-সভাপতি মো. বেলাল হোসেন, সাংগঠনিক সম্পাদক প্রভাষক মীর সাহাবুদ্দীন, শরীফ আহম্মেদ, মেহেদী হাছান, সমাজ কল্যাণ সম্পাদক আজিম উল্যাহ হানিফ, সদস্য মহি উদ্দিন মহিন, শিক্ষক ইসরাফিল মোল্লা, সদস্য আবদুর রহিম বাবলু, রাগিব আহছান মুন্না, মো.ইছাক, সাইফুল ইসলাম, সিরাজুল ইসলাম ও শুভাস চন্দ্র ভৌমিকসহ বিদ্যালয়ে কয়েক শ’ শিক্ষার্থীরা।

তাল বীজ বপনের আগে ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে গণসচেনতামূলক সংক্ষিপ্ত বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা দাউদ হোসেন চৌধুরী বলেন, আমাদের দেশে প্রতি বছর বজ্রপাতে অনেক লোক মারা যায়। এই তালগাছ একটি বজ্রপাত নিরোধক। তাই বাড়ি আঙ্গিনায়, রাস্তার পাশে অথবা যে কোন খোলা জায়গায় আমাদের প্রত্যেককে একটি করে হলেও তালের চারা রোপন করতে হবে। এই খবরটি এলাকার ভিবিন্ন মানুষের কাছে পোঁছাতে হবে। আর বিজ্ঞান বিষয়ক শিক্ষকদের বলবো আপনারা শিক্ষার্থীদেরকে তালগাছ ও তালের উপকারিতা সর্ম্পকে শিখাবেন। প্রয়োজনে এটির উপর ৫ নাম্বারের বৃত্তি পরীক্ষা নিবেন।

আরও পড়ুন