কুমিল্লা
শনিবার,২১ সেপ্টেম্বর, ২০১৯ খ্রিস্টাব্দ
৬ আশ্বিন, ১৪২৬ | ২১ মুহাররম, ১৪৪১
Bengali Bengali English English
শিরোনাম:
উত্তর চর্থা সামাজিক যুব ফাউন্ডেশনের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত স্থানীয় সরকার মন্ত্রণালয়ে দুর্নীতি করলে কঠোর ব্যবস্থা : তাজুল ইসলাম কুমিল্লায় বিলুপ্তির পথে গ্রামীণ ঐতিহ্য লাঙ্গল-জোয়াল চৌদ্দগ্রামে প্রবাসীর স্ত্রী হ ত্যা মামলায় পিতা-পুত্র গ্রেফতার মুরাদনগর সাংবাদিকদের সাথে ইউসুফ আবদুল্লাহ হারুনের মতবিনিময় লাকসাম মুদাফফরগঞ্জে ভোক্তা অ‌ধিকার অভিযানে ৫ প্র‌তিষ্ঠান‌কে জরিমানা কুমিল্লায় সন্তান মারা যাওয়ায় বি ষ পা নে বাবার আ ত্ম হ ত্যা কুমিল্লায় ফুটবল খেলা নিয়ে জিলা স্কুল ছাত্রদের সাথে সং ঘ র্ষ চৌদ্দগ্রামে স্কাইল্যাব ডায়াগনষ্টিক সেন্টারের উদ্বোধন কুমেক হাসপাতালের মেডিসিন স্কয়ারে জরিমানা

৩ কোটি অ্যাকাউন্টের তথ্য হ্যাক হয়েছে: ফেসবুক

সামাজিক যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম ফেসবুকের প্রায় ৩ কোটি আইডির তথ্য হ্যাক হয়েছে। এর মধ্যে ২ কোটি ৯০ লাখ অ্যাকাউন্টের নাম, ই-মেইল ও ফোন নম্বর হ্যাকার হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। হ্যাক হলেও ১০ লাখ অ্যাকাউন্ট থেকে কোনো তথ্য নিতে পারেনি হ্যাকার।ফেসবুক কর্তৃপক্ষ শুক্রবার (১২ অক্টোবর) তাদের সর্বশেষ হালনাগাদে এ তথ্য জানিয়েছে।

ফেসবুক প্রোডাক্ট ম্যানেজমেন্টের ভাইস-প্রেসিডেন্ট গে রোজেন একটি ব্লগে পোস্টে জানান, প্রায় ৩ কোটি ব্যবহারকারীদের মধ্যে ১ কোটি ৪০ লাখ লোকের নাম, যোগাযোগের বিবরণ ও সংবেদনশীল তথ্য (যেমন- লিঙ্গ, ধর্ম, ভাষা, সম্পর্কের অবস্থা এবং সাম্প্রতিক স্থান ইত্যাদি) হাতিয়ে নিয়েছে।

এ ছাড়া ১ কোটি ৫০ লাখ ব্যবহারকারীর নাম এবং যোগাযোগের বিষয় (যেমন- ফোন নম্বর, ইমেল বা উভয়, প্রোফাইলে কী ছিল ইত্যাদি) বিষয়ে তথ্য হাতিয়ে নিয়েছে। তবে বাকিদের অ্যাকাউন্টের কোনো তথ্য অ্যাক্সেস করেনি হ্যাকাররা।

গত সেপ্টেম্বরেও একটি নিরাপত্তা ত্রুটি ধরা পড়ার পর প্রায় ৫ কোটি ফেসবুক অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নেয় হ্যাকাররা। পরে ত্রুটি সংশোধন করে ক্ষতিগ্রস্ত অ্যাকাউন্টগুলো পুনরায় সেট করা হয়।

সেই সময় রোজেন জানিয়েছেন, ত্রুটি সারিয়ে ফেলা হয়েছে এবং তদন্ত শুরু করা হয়েছে। তবে এই হামলার নেপথ্যে কারা রয়েছে এবং তাদের অবস্থান কোথায় তা জানা যায়নি।

আরও পড়ুন