কুমিল্লা
বৃহস্পতিবার,২২ অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ
৬ কার্তিক, ১৪২৭ | ৩ রবিউল-আউয়াল, ১৪৪২

তিতাস দুইদিন ব্যাপী শিশু মেলার উদ্বোধন করলেন জেলা প্রশাসক

শিশু অধিকার সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ‘শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগযোগ কার্যক্রম (৫ম পর্যায়)’ শীর্ষক প্রকল্পের জিওবি খাতের অধিনে জেলা তথ্য অফিস, কুমিল্লার আয়োজনে ও উপজেলা প্রশাসন, তিতাসের সহযোগিতায় গাজিপুর খান সরকারি মডেল স্কুল এন্ড কলেজ মাঠে শিশু মেলা ২০১৮ অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসেবে মেলা উদ্বোধন করেন জেলা প্রশাসক, কুমিল্লা মোঃ আবুল ফজল মীর। প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিশুদের অত্যন্ত ভালোবাসতেন বলে ১৯৭৪ সনে শিশু আইন করেছেন। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সনে সমৃদ্ধ উন্নত বাংলাদেশ গড়ার জন্য ভিশন ২০৪১ ঘোষনা করেছেন।

এই স্বপ্নের বাংলাদেশ অ তে আমেরিকা ই তে বাংলাদেশ ঈ তে কানাডা নামে পরিচিত হবে। ২০৪১ সনের উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গঠন করার উপযোগী মানুষ গড়ার জন্য শিশুদের অধিকার ও উন্নয়ন নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রী নেতৃত্বে সরকার বিভিন্ন কর্মসুচি বাস্তবায়ন করছে। এর মধ্যে তিনি কমিউনিটি ক্লিনিক, জানুয়ারি মাসে নতুন বই দেয়া, মাল্টিমিডিয়া ক্লাশ রুম, শিক্ষা সহায়তা এবং বাল্য বিবাহ বন্ধের উদ্যোগের কথা উল্লেখ করেন।

এ প্রসঙ্গে তিনি অতিসম্প্রতি তিতাসকে কুমিল্লা জেলার প্রথম বাল্যবিবাহ মুক্ত উপজেলা হিসেবে ঘোষনা করা হয়েছে। তিতাসবাসীকে বাল্যবিবাহ বন্ধে এগিয়ে আসার আহবান জানান। তিনি শেখ হাসিনার নেতৃত্বে বিভিন্ন উন্নয়নের জন্য প্রয়োজন সন্ত্রাস, জঙ্গীবাদ ও সাম্প্রদায়িকতামুক্ত বাংলাদেশ। তিনি শিশু অধিকার নিশ্চিত করার জন্য সকলের প্রতি আহবান জানান।

মোছাম্মৎ রাশেদা আক্তার, উপজেলা নির্বাহী অফিসার, তিতাসের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি বক্তব্য রাখেন মো: তৈয়ব আলী, পরিচালক (প্রচার ও সমন্বয়), গণযোগাযোগ অধিদপ্তর, ঢাকা, মো: আসাদুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), কুমিল্লা, মীর হোসেন আহসানুল কবীর, সিনিয়র তথ্য অফিসার, কুমিল্লা, ডা: নজরুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, তিতাস এবং মো: আবদুল বাতেন, অধ্যক্ষ, গাজিপুর খান সরকারি মডেল স্কুল এন্ড কলেজ। শিশু মেলা ১৩-১৪ অক্টোবর দুই দিনব্যাপি চলবে। মেলায় ১০টি স্টল আছে। উদ্বোধনী অনুষ্ঠানের পর বিভিন্ন প্রতিযোগিতা ও মনজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন