কুমিল্লা
সোমবার,১৪ জুন, ২০২১ খ্রিস্টাব্দ
৩১ জ্যৈষ্ঠ, ১৪২৮ | ৩ জিলকদ, ১৪৪২

ব্রাজিল-আর্জেন্টিনার শুরুর একাদশে যারা থাকছেন

মঙ্গলবার (১৬ অক্টোবর) রাত ১২টায় মুখোমুখি হচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা। স্বাভাবিকভাবেই সৌদি আরবের জেদ্দার দুই চিরশত্রুর এই ম্যাচ নিয়ে ফুটবলপ্রেমীদের আগ্রহ-কৌতুহল তুঙ্গে। চলছে নানা রকম গবেষণা, হিসাব-নিকাশ। কোন দলের হয়ে কারা খেলছেন, তা জানতেও নিশ্চয় কৌতুহলের পারদটা আকাশচুম্বী? এই কৌতুহলটা অবশ্য এরই মধ্যে মিটিয়ে দিয়েছেন দুই দলের কোচ। গতকালই এই ম্যাচের সম্ভাব্য একাদশ ঘোষণা করেছেন ব্রাজিল কোচ তিতে এবং আর্জেন্টিনার অন্তর্বর্তীকালীন কোচ লিওনেল স্কালোনি।

তিতের ঘোষিত একাদশ দেখে ব্রাজিল ভক্তদের খুশিতে গদগদই হওয়ার কথা। প্রীতি ম্যাচ হলেও আর্জেন্টিনার মুখোমুখি হওয়া মানেই মর্যাদার যুদ্ধ। সেই যুদ্ধে কিছুতেই হারতে রাজি নন ব্রাজিল কোচ। তিতে তাই সম্ভাব্য সেরা দলই ঘোষণা করেছেন।

নেইমার, ফিলিপে কুতিনহো, গ্যাব্রিয়েল জেসুস-আক্রমণভাগে সেরা তিন অস্ত্রই নামাতে যাচ্ছেন তিতে। সবকিছু ঠিকঠাক থাকলে খেলবেন কাসেমিরো, মার্সেলো, মারকুইনহোস, রেনাতো অগাস্টো. ফ্রেডরাও। এমনকি গোলপোস্টেও থাকছেন এক নম্বর গোলরক্ষক অ্যালিসনই। বোঝাই যাচ্ছে, প্রীতি ম্যাচ হলেও প্রতিপক্ষ আর্জেন্টিনাকে এতোটুকু ছাড় দিতে রাজি নন ব্রাজিল কোচ।

অন্যদিকে আর্জেন্টিনার কোচ স্কালোনিকে ছাড় দিতেই হচ্ছে। দলের সেরা তারকা লিওনেল মেসি দলেই নেই। বিশ্বকাপের পরই বিশ্রামের কথা বলে সাময়িক অবসর নিয়েছেন তিনি। কথিত সেই বিশ্রাম শেষে কবে ফিরবেন, সেটাও নিশ্চিত নয়। মেসির সঙ্গে আর্জেন্টিনার দলে নেই সার্জিও আগুয়েরো, অ্যাঙ্গেল ডি মারিয়া, গঞ্জালো হিগুয়েইনরাও। অভিজ্ঞ এই তারকাদের অনুপস্থিতিতে স্কালোনি ভরসা রেখেছেন তরুণদের উপর। বিশেষ করে আর্জেন্টিনার আক্রমণভাগ পুরোই তারুণ্য নির্ভর।

তারকাখ্যাতিদের মধ্যে আছে কেবল মাউরো ইকার্দি ও পাওলো দিবালা। কিন্তু আর্জেন্টাইন ভক্তেদের জন্য দুঃসংবাদ-আজ দিবালাও শুরুর একাদশে থাকছেন না! স্কালোনির ঘোষিত স্কোয়াড অবশ্য সে কথাই বলছে। স্কালোনির ঘোষিত একাদশে দিবালার নাম নেই। তবে অন্য আরেকটা খবরে অবশ্য আর্জেন্টাইন সমর্থকদের জন্য সুসংবাদই শোনানো হয়েছে। তাতে বলা হয়েছে, দিবালা ঠিকই খেলবেন ব্রাজিলের বিপক্ষে।

স্কালোনির ঘোষিত একাদশ বলছে, আর্জেন্টিনার আক্রমণভাগে থাকবেন মাউরো ইকার্দি, এডুয়ার্ডো সালভিও’র সঙ্গে অ্যাঞ্জেল কোররেয়া। তাদের ঠিক নিচেই থাকবেন পিএসজি তারকা জিওভান্নি লো সেলসো। কিন্তু অন্য খবরটিতে বলা হয়েছে, আক্রমণভাগে আসলে থাকবেন দিবালা, ইকার্দি ও সিমিওনে। তাদের সঙ্গে থাকবেন লো সেলসোও।

বিশ্বকাপের পর টানা তিন ম্যাচেই জিতেছে ব্রাজিল। সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ২-০ গোলে জয়ের পর এল সালভাদরকে ৫-০ গোলে ভাসান নেইমাররা। গত শুক্রবার সর্বশেষ সৌদি আরবের বিপক্ষেও নেইমাররা জিতেছে ২-০ গোলে।

অন্যদিকে স্কালোনির তারুণ্য নির্ভর আর্জেন্টিনা তিন ম্যাচের দুটিতে জিতেছে। অন্যটিতে ড্র করেছে। সেপ্টেম্বরে গুয়েতেমালার বিপক্ষে ৩-০ গোলের জয়ের পর গোলশূন্য ড্র করে প্রতিবেশী কলম্বিয়ার বিপক্ষে। গত বৃহস্পতিবার সর্বশেষ ম্যাচটিতে আবার ইরাককে হারিয়েছে ৪-০ গোলে।

বিস্ময়কর তথ্য হলো, ইরাকের বিপক্ষে যে ৪ জনে গোল করেছেন, ব্রাজিল ম্যাচের জন্য ঘোষিত একাদশে তার ৩ জনই নেই! গোলদাতাদের মধ্যে আছেন শুধু ডিফেন্ডার জার্মান পেজ্জেল্লা।

ব্রাজিলের সম্ভাব্য একাদশ : অ্যালিসন (গোলরক্ষক) অ্যালেক্স সান্দ্রো, মারকুইনহোস, মার্সেলো, পাবলো, কাসেমিরো, রেনাতো অগাস্টো, ফ্রেড, গ্যাব্রিয়েল জেসুস, ফিলিপে কুতিনহো ও নেইমার।

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ : সার্জিও রোমেরো (গোলরক্ষক), সারাভিয়া, জার্মান পেজ্জেল্লা, নিকোলাস ওটামেন্ডি, নিকোলাস ত্যাগলিয়াফিকো, লিয়ান্দ্রো পারাদেস, জিওভান্নি লো সেলসো, রদ্রিগো বাত্তালিয়া, এডুয়ার্ডো সালভিও, মাউরো ইকার্দি ও অ্যাঞ্জেল কোররেয়া।

তবে অন্য খবরটিতে বলা হয়েছে-অ্যাঞ্জেল কোররেয়া ও এডুয়ার্ডো সালভিও’র পরিবর্তে আক্রমণভাগে থাকবেন দিবালা ও সিমিওনে। এবং মিডফিল্ডে রদ্রিগো বাত্তালিয়ার জায়গায় থাকবেন প্যালাসিও। এই খবরটি ব্রাজিলের সম্ভাব্য একাদশের তালিকায় পরিবর্তন আসার সম্ভাবনাও জাগিয়ে দিয়েছে!

তবে একাদশ যেমনই হোক, মাঠে কেউ কাউকে এতোটুকু ছাড় না দেওয়ার প্রতিজ্ঞা করেই মাঠে নামবে দুই দল। ব্রাজিল-আর্জেন্টিনার দ্বৈরথ বলে কথা!

আরও পড়ুন