কুমিল্লা
মঙ্গলবার,২৯ সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
১৪ আশ্বিন, ১৪২৭ | ১১ সফর, ১৪৪২

প্রতিনিয়ত মামলার সংখ্যা বাড়ছে: কুমিল্লায় প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, আইনের শাসন ও গণতন্ত্র একে অপরের পরিপূরক। আইনের শাসন ছাড়া গণতন্ত্র ও মানবাধিকার প্রতিষ্ঠিত হতে পারে না। আইনের শাসন প্রতিষ্ঠার জন্য রাষ্ট্রের তিন অঙ্গকে কাজ করে যেতে হবে। তিনটি অঙ্গের সমন্বিত প্রয়াস আইনের শাসন তথা দেশের সামগ্রিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বৃহস্পতিবার (২৫ অক্টোবর) তিনি কুমিল্লায় চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন।

বিচারপতি আরও বলেন, প্রতিনিয়ত মামলার সংখ্যা বাড়ছে কিন্তু সে অনুযায়ি নিষ্পত্তি বাড়ছে না। এর অনেকগুলো কারণ আছে বলে মনে করি। ক্রমবর্ধমান দেশের জনসংখ্যা ও মামলার সংখ্যা অনুসারে বর্তমানে দেশে বিচারকের সংখ্যা অপর্যাপ্ত। বিচারক বাড়ানো দরকার। অবকাঠামো সমস্যাও রয়েছে। অনেক ক্ষেত্রে বিচারকের এজলাশ ও চেম্বার শেয়ার করতে হয়। ফলে কর্মঘন্টার অপচয় হয়।

কুমিল্লার সিনিয়র জেলা ও দায়রা জজ কে এম সামছুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন আইনমন্ত্রী আনিসুল হক, কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আলহাজ্ব আ ক ম বাহাউদ্দিন বাহার, আইন সচিব আবু সালেহ শেখ মো: জহিরুল হক, কুমিল্লা আইনজীবী সমিতির সভাপতি আবুল হাসেম খান প্রমুখ।

এ সময় কুমিল্লার জেলা প্রশাসক আবুল ফজল মীর, ও পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলামসহ বিচারকবৃন্দ, আইনজীবী ও বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন