কুমিল্লা
সোমবার,২৮ সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
১৩ আশ্বিন, ১৪২৭ | ৯ সফর, ১৪৪২

কুমিল্লায় দরিদ্রের ১৯ লাখ টাকা ঋণ দিলো মার্কেন্টাইল ব্যাংক!

মার্কেন্টাইল ব্যাংক লিঃ কুমিল্লা শাখা কার্যালয়ে আর্থিক অন্তর্ভূক্তি কার্যক্রমের আওতায় ১০(দশ) টাকার ব্যাংক হিসাবধারীদের মধ্যে ২য় পর্যায়ে ৪০জন দরিদ্র মানুষকে ১৮লাখ ৯০ হাজার টাকা ঋণ বিতরণ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক, গ্রিন ব্যাংকিং এন্ড সিএসআর ডিপার্টমেন্ট, প্রধান কার্যালয়, ঢাকার সহযোগিতায় মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, কুমিল্লা শাখার অর্থায়নে এবং গ্রামীণ উন্নয়ন সংস্থা(জিইউএস)’র উদ্যোগে এই ঋণ বিতরণ কার্যক্রম অনুষ্ঠিত হয়।

সোমবার (২৯ অক্টোবর) বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে টাকা বিতরণ করেন এমবিএল, কুমিল্লা-নোয়াখালী জোনের আঞ্চলিক প্রধান আবু সৈয়দ মো: মহিউদ্দিন।

মার্কেন্টাইল ব্যাংক লি:, কুমিল্লা শাখার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও শাখা প্রধান ফরিদ উদ্দিন আহমেদ ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন কুমিল্লা আদর্শ সদর উপজেলার সমাজসেবা কর্মকর্তা মোহাম্মদ ছায়েফ উদ্দিন, গ্রামীণ উন্নয়ন সংস্থা(জিইউএস)’র নির্বাহী পরিচালক এন্ড সিইও সোলতান মোহাম্মদ ইউছুফ, সিটিভি নিউজ ২৪ ডট কম এর সম্পাদক ও প্রকাশক ওমর ফারুকী তাপস।

আর্থিক সেবাবঞ্চিত কুমিল্লা সিটি কর্পোরেশনের আওতাধীন এলাকার ১৭ জন, আদর্শ সদর উপজেলার ৪নং আমড়াতলী ইউনিয়নের ০৭ জন, ২নং দূর্গাপুর(উ:) ইউনিয়নের ০৩ জন, ৫নং পাঁচথুবী ইউনিয়নের ০১ জন, ৬নং জগন্নাথপুর ইউনিয়নের ০৫ জন এবং বুড়িচং উপজেলার ৩নং বুড়িচং ইউনিয়নের ০১ জন ও কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার ৩নং গলিয়ারা ইউনিয়নের ০৬ জনসহ মোট ৪০ জন(পুরুষ ৩১ জন ও ০৯ জন নারী) কে বার্ষিক ৯.৫০% সার্ভিস চার্জে মোট ১৮ লক্ষ ৯০ হাজার টাকা ঋণ বিতরণ করা হয়। ০১ বছর মেয়াদী ১২(বার) টি মাসিক কিস্তিতে এ’ঋণ আদায়যোগ্য হবে। এফআইএস খাতে এই পর্যন্ত বিতরণকৃত ঋণের পরিমাণ ৩৮ লক্ষ টাকা।

এই ঋণের টাকা গ্রাহকগন ফুটপাতে ফলের ব্যবসা, ভলগেনাইজিং ব্যবসা, ফ্লেক্সী লোড, গরু মোটাতাজাকরণ, রিক্সা-সাইকেল মেরামত, চা দোকান, কুটির শিল্পের কাজ, হোটেল ব্যবস্যা, মুদি দোকান, দুধের ব্যবসা, গরুর ব্যবসা, বিস্কুটের ব্যবসা ও কনফ্কেশনারী দোকানসহ বিভিন্ন রকমের আয় উৎসারী কাজে বিনিয়োগ করিবেন। অতিথিগণ সেবাধর্মী এ কাজের প্রশংসা করে বক্তব্য রাখেন এবং সন্তোষ প্রকাশ করেন। তাঁরা বলেন, ঋণের সঠিক ব্যবহারের মাধ্যমে সবাইকে স্বাবলম্বী হয়ে উদ্যোক্তা হিসেবে পরিচয় দিতে হবে এবং বাংলাদেশকে ২০৩০ সালের মধ্যে দারিদ্রমুক্ত দেশ গঠনে সকলকে এগিয়ে আসতে হবে।

আরও পড়ুন