কুমিল্লা
বৃহস্পতিবার,২২ অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ
৬ কার্তিক, ১৪২৭ | ৩ রবিউল-আউয়াল, ১৪৪২

চৌদ্দগ্রামে স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক কর্মশালা

কুমিল্লার চৌদ্দগ্রামে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সার্বক্ষণিক স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। চৌদ্দগ্রাম উপজেলা পরিষদ মিলনায়তনে রবিবার (১১ নভেম্বর) এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তর চট্টগ্রাম বিভাগের যুগ্ম সচিব মুহাম্মদ নুরুল আলম। উপজেলা সহকারী কমিশনার ভুমি দীপন দেবনাথের সভাপতিত্বে ও উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা লোকমান হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, পৌর মেয়র মিজানুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান এবিএম এ বাহার, রাশেদা আখতার, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ হাসিবুর রহমান, এমসিএসের পরিচালক ডাঃ মুহাম্মদ শরীফ প্রমুখ।

বক্তারা বলেন, সিজারিয়ান অপারেশনর অত্যন্ত ব্যয়বহুল এবং দরিদ্র ও নিম্ন আয়ের মানুষের জন্য অত্যন্ত কষ্টসাধ্য। তাছাড়া সিজারিয়ান অপারেশন পরবর্তী মায়েরা নানাবিধ শারীরিক ও প্রচন্ড মানসিক জটিলতায় ভোগে। তাই গর্ভবতী মায়েদের নিয়মিত চেক্আপ করে স্বাভাবিক প্রসবে উদ্বুদ্ধ করতে পারলে স্বাভাবিক প্রসব ব্যাপকভাবে বৃদ্ধি পারে। ফলে প্রসবকালীন জটিলতা হ্রাস পাবে। মাতৃ মৃত্যু ও শিশু মৃত্যু হ্রাস পাবে। ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে স্বাভাবিক প্রসব সেবা বৃদ্ধির জন্য বিশেষভাবে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানগণের সহযোগিতা কামনা করা হয়।

আরও পড়ুন