কুমিল্লা
বৃহস্পতিবার,২২ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
৯ ফাল্গুন, ১৪৩০ | ১১ শাবান, ১৪৪৫
শিরোনাম:
অভি’কে সিইও হিসেবে অনুমোদন দিলো আইডিআরএ কুমিল্লায় ৭১১ রোগীকে বিনামূল্যে চিকিৎসা দিলেন ঢাকা আহ্ছানিয়া মিশন ইসলামী ব্যাংকের ফাস্ট এ্যসিসস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট পদে নাজমুলের পদোন্নতি লাভ ‘গ্লোবাল ইয়ুথ লিডারশিপ’ অ্যাওয়ার্ড পেলেন তাহসিন বাহার কুমিল্লার সাবেক জেলা প্রশাসক নূর উর নবী চৌধুরীর ইন্তেকাল কাউন্সিলর প্রার্থী কিবরিয়ার বিরুদ্ধে অস্ত্র সরবরাহের অভিযোগ লাকসামে বঙ্গবন্ধু ফুটবল গোল্ডকাপে পৌরসভা দল বিজয়ী কুসিক নির্বাচন: এক মেয়রপ্রার্থীসহ ১৩ জনের মনোনয়ন প্রত্যাহার কুসিক নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিদ্রোহী প্রার্থী ইমরান স্বাস্থ্য সচেতনতার লক্ষ্যে কুমিল্লায় ঢাকা আহছানিয়া মিশনের মেলার আয়োজন

বন্ধের দিনে কুবিতে বাস সার্ভিস চালু রাখার দাবি শিক্ষার্থীদের

কুমিল্লা শহর থেকে প্রায় ১১ কিলোমিটার দূরে কোটবাড়িতে কুমিল্লা বিশ্ববিদ্যালয় অবস্থিত। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্যাম্পাসে যাতায়াতের জন্য রয়েছে নিজস্ব বাস সার্ভিস। ক্যাম্পাস খোলার সময় শিক্ষার্থীদের জন্য বাস চলাচল করলেও বন্ধের দিন শিক্ষার্থীদের পোহাতে হয় অনেক ভোগান্তি। বন্ধের দিনে বিশ্ববিদ্যালয়ের বাস সার্ভিস চালু করা এখন সময়ের দাবি বলে মনে করেন বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থীরা।

সরেজমিনে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের অাবাসিক হলগুলো ও ক্যাম্পাসের আশেপাশে মেসে থাকা অধিকাংশ শিক্ষার্থী শহরে টিউশনি করতে যায়। ক্যাম্পাস খোলার সময় বাস চলাচল করায় তারা সহজেই শহরে যেতে পারেন। কিন্তু বন্ধের দিনে বিশ্ববিদ্যালয়ের বাস চালু না থাকায় শিক্ষার্থীদের অনেক দুর্ভোগ পোহাতে হয়।

কাজী নজরুল হলের আবাসিক শিক্ষার্থী বিল্লাল হোসেন নতুন কুমিল্লাকে বলেন, টিউশনি করানোর জন্য বন্ধের দিনে শহরে যেতে হয়। বিশ্ববিদ্যালয়ের বাস বন্ধের দিন না থাকার কারণে অনেক সমস্যা হয় আমাদের। আমি আশা করি বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের সমস্যার কথা চিন্তা করে বন্ধের দিনে বাস চালু করে আমাদের দুর্ভোগ কমাবে।

শহর থেকে প্রতিদিন ক্যাম্পাসে যাতায়াত করা কয়েকজন শিক্ষার্থী বলেন, আমাদের সবসময় বাসের উপর নির্ভর করতে হয়। বাস ছাড়া চলাচল করতে গেলে অনেক সময় সন্ধ্যায় শিক্ষার্থীরা ছিনতাইয়ের শিকার হয়। বন্ধের দিন বাস না থাকার কারণে শিক্ষার্থীরা ক্যাম্পাসমুখী হতে পারে না।

বিশ্ববিদ্যালয়ে নিয়মিত সাংস্কৃতিক কার্যক্রম পরিচালনা করে ১৪ টি সাংস্কৃতিক সংগঠন। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা নিজেদের পকেটের টাকা খরচ করে সংগঠনের কাজ করে থাকেন। ক্যাম্পাস বন্ধের দিন সাংস্কৃতিক কর্মীদের শহর থেকে ক্যাম্পাসে আসতে প্রতিদিন প্রায় ১০০ টাকা খরচ করতে হয়।

থিয়েটার কর্মী ইশতিয়াক আহমেদ বলেন, আমরা যারা ক্যাম্পাসে সাংস্কৃতিক সংগঠন করি তারা নিজের পকেটের টাকা খরচ করে কাজ করি, বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি আমাদের কথা চিন্তা করে বন্ধের দিনে অন্তত সকালে ও বিকালে ১ টি করে নীল বাসের ব্যবস্থা করে তাহলে আমাদের কাজ করতে বেশি সুবিধা হবে।

সাপ্তাহিক বন্ধের দিনে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাস সার্ভিস চালু করা যায় কিনা এমন প্রশ্নের জবাবে বিশ্ববিদ্যালয়ের পরিবহন কমিটির আহবায়ক ও অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক স্বপন চন্দ্র মজুমদার নতুন কুমিল্লাকে বলেন, সাধারণ শিক্ষার্থীরা যদি পরিবহন কমিটির কাছে লিখিত আবেদন করে তাহলে বন্ধের দিনে বাস চালু করার বিষয়টি বিবেচনা করা হবে।

আরও পড়ুন