কুমিল্লা
শনিবার,১৯ জুন, ২০২১ খ্রিস্টাব্দ
৫ আষাঢ়, ১৪২৮ | ৮ জিলকদ, ১৪৪২

কুমিল্লার আদালতে মনিরুল হক চৌধুরীর জামিন নামঞ্জুর

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ও জাতীয় ঐক্যফ্রন্টের সমন্বয়ক এবং একাদশ সংসদ নির্বাচনে কুমিল্লা ৬ ও ১০ আসন থেকে দলের মনোনয়ন প্রত্যাশী সাবেক এমপি মনিরুল হক চৌধুরীর জামিন ও পুলিশের দাখিল করা রিমান্ড আবেদন নামঞ্জুর করেছেন আদালত। একইসঙ্গে আদালত অপর একটি মামলায় তাকে গ্রেফতার দেখানোর জন্য পুলিশের দাখিল করা আবেদন মঞ্জুর করেছেন।

আজ বুধবার (১৪ নভেম্বর) দুপুরে কুমিল্লার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের ৯নং আমলি আদালতের বিচারক কাজী আরাফাত উদ্দিন এ আদেশ দেন।

আদালত সূত্র জানা যায়, গত ১৩ সেপ্টেম্বর জেলার সদর দক্ষিণ মডেল থানায় পুলিশের দায়ের করা সন্ত্রাসবিরোধী আইনের একটি মামলায় মনিরুল হক চৌধুরীকে গ্রেফতার দেখানোর জন্য গত ৪ নভেম্বর পুলিশ কুমিল্লার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আবেদন করে। একই থানায় গত ২১ অক্টোবর বিশেষ ক্ষমতা আইনে পুলিশের দায়ের করা অপর একটি মামলায় তাকে গ্রেফতার দেখানোর জন্য গত ৬ নভেম্বর আদালতে আবেদন করে পুলিশ। পরদিন ৭ নভেম্বর একই মামলায় তাকে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ একই আদালতে ৭ দিনের রিমান্ড চেয়ে আবেদন করে।

অপরদিকে, এ মামলায় মনিরুল হক চৌধুরীর জামিন চেয়ে তার পক্ষের আইনজীবী আদালতে আবেদন দাখিল করেন। কিন্তু আদালত মনিরুল হক চৌধুরীর উপস্থিতিতে জামিন আবেদন, পুলিশের দাখিলকৃত মামলায় গ্রেফতার দেখানো ও পুলিশ রিমান্ড আবেদনের শুনানির তারিখ বুধবার ধার্য করেন।

মনিরুল হক চৌধুরীর পক্ষের আইনজীবী অ্যাড. কাজী নাজমুস সা’দাত নতুন কুমিল্লাকে বলেন, আদালত একটি মামলায় আমাদের দাখিলকৃত তার জামিনের আবেদন ও পুলিশের রিমান্ড আবেদন নামঞ্জুর করেছেন এবং অপর মামলায় তাকে গ্রেফতার দেখানোর জন্য পুলিশের আবেদনটি মঞ্জুর করেছেন।

তিনি বলেন, এসব মামলার এজাহারে মনিরুল হক চৌধুরীর নাম নেই। তিনি আসন্ন সংসদ নির্বাচনে কুমিল্লা-৬ (সদর) ও কুমিল্লা-১০ (নাঙ্গলকোট, সদর দক্ষিণ ও লালমাই) আসন থেকে বিএনপি দলীয় মনোনয়ন প্রত্যাশী এবং উভয় আসনে প্রতিদ্বন্দ্বিতার লক্ষ্যে তার পক্ষে গতকাল মঙ্গলবার দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন দলের স্থানীয় নেতাকর্মীরা। বিষয়টি বিজ্ঞ আদালতকে অবহিত করা হয়েছে। শিগগিরই উচ্চ আদালতে আমরা তার জামিন চাইব।

উল্লেখ্য, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি জেলার চৌদ্দগ্রামে দুর্বৃত্তদের পেট্রল বোমা হামলায় বাসের ৮ যাত্রী নিহতের ঘটনায় করা মামলায় মনিরুল হক চৌধুরী অন্তর্বর্তীকালীন জামিনে ছিলেন। গত ২৪ অক্টোবর জেলা জজ আদালত তার জামিন বাতিল করে কারাগারে পাঠান। এ মামলায় গত ৪ নভেম্বর হাইকোর্ট থেকে তার জামিন আদেশ হলেও উল্লেখিত দুটি মামলায় গ্রেফতার দেখানোর কারণে তিনি জেলহাজতে আছেন।

আরও পড়ুন