কুমিল্লা
শনিবার,২৭ ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ
১৪ ফাল্গুন, ১৪২৭ | ১৪ রজব, ১৪৪২

ব্রাহ্মণপাড়ায় কৃষি দিবস ও নবান্ন উৎসব উদযাপন

পহেলা অগ্রহায়ন উপলক্ষে বৃহস্পতিবার (১৫ নভেম্বর) বিকেলে কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় জাতীয় কৃষি দিবস ও নবান্ন উৎসব উদযাপন হয়। দিবসটি উদযাপন উপলক্ষে উপজেলার শশীদল ইউনিয়নের হরিমঙ্গল এলাকায় আধনিক প্রযুক্তিতে ধান কর্তন ও এক আলোচনা সভার আয়োজন করে উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর।

অনুষ্ঠানে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ মতিউল আলম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ¦ জাহাঙ্গীর খান চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার মোঃ মজিবুর রহমান, সাহেবাবাদ ইউপি চেয়ারম্যান ও সাহেবাবাদ লতিফা ইসলামইল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মোস্তফা ছারোয়ার খান।

পরিচালনা করেন উপ সহকারী কৃষি অফিসার মোঃ হোসেন মিয়া। উপস্থিত ছিলেন উপ সহকারী কৃষি অফিসার আব্দুস ছাত্তার, আব্দুল বাতেন, মোঃ তফাজ্জল হোসেন, মোঃ শামিম ইসলাম, মোস্তফা কামাল, জাহাঙ্গীর আলম, জামাল ছাত্তার, পাবলুছ খান। এছাড়াও আরো উপস্থিত ছিলেন হাজী মোঃ শহীদুল ইসলাম এবং ব্রাহ্মণপাড়া উপজেলা প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক মোঃ আনোয়ারুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে অতিথীরা অগ্রহায়নের প্রথম দিনে সরাদেশের ন্যায় এক যুগে আমন ধান কর্তন করে নবান্ন উৎসবের উদ্বোধন করেন। এছাড়াও অতিথিরা অধুনিক প্রযুক্তিতে ধান কর্তন করার রিপার মেশিন এর উদ্বোধন করেন।

এসময় উপজেলা কৃষি অফিসার বলেন, বর্তমান সরকার ৫০% ভর্তকি দিয়ে কৃষকদের মাঝে কৃষি কাজে ব্যবহারিত বিভিন্ন মেশিন পৌছে দিচ্ছেন। অল্প খরচে কৃষকরা যেন কৃষিতে লাভবান হয় সেই লক্ষে সরকার এই অধুনিক কৃষি প্রযুক্তি যন্ত্রাংশ কৃষকদের মাঝে পৌছে দিচ্ছে। যে কোন কৃষক চাইলে উপজেলা কৃষি সম্প্রসারন অফিসের মাধ্যমে যোগাযোগ করে বিভিন্ন কৃষি যন্ত্রাংশ ৫০% খরচ দিয়ে নিতে পারেন।

আরও পড়ুন