কুমিল্লা
শনিবার,২৭ ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ
১৪ ফাল্গুন, ১৪২৭ | ১৩ রজব, ১৪৪২

কুমিল্লায় সেবার উদ্যোগে দরিদ্র পরিবারে বাঁশ-বেতের প্রশিক্ষন সমাপ্ত

বাংলাদেশ সরকারের বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন (বিএনএফ) আর্থিক সহায়তায় এরং সেবা মানবিক উন্নয়ন কেন্দ্র কর্তৃক বাস্তবায়িত পারিবারিক নারীর কর্মসংস্থান ও উন্নয়ন প্রকল্পের উপকরণ বিতরন ও ১৫দিন ব্যাপী প্রশিক্ষন কর্মসূচি সদর দক্ষিণ উপজেলার বারপাড়া ইউনিয়নের দূর্গাপুর গ্রামে প্রশিক্ষন সমাপ্ত হয়।

সোমবার (১৯ নভেম্বর) সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা সহকারী (ভূমি) অঞ্জন দাস। প্রধান অতিথি ছিলেন উপজেলার চেয়ারম্যান গোলাম সারওয়ার। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল হাই বাবলু, সেবার প্রতিষ্টাতা নির্বাহী পরিচালক বীর মুক্তিযোদ্ধা মোঃ সালাহ্উদ্দিন আহম্মদ।

সমাজকণ্ঠের সম্পাদক জসিম উদ্দিন চাষীর পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন সেবার উপ-পরিচালক মোঃ সাহিদুল ইসলাম মজুমদার, বারপাড়া আমেনা বেগম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজির আহমেদ, প্রশিক্ষনার্থীদের পক্ষে বক্তব্য রাখেন কুলসুম বেগম ও মরিয়ম বেগম। সেবার সালিশ প্রকল্পের সমন্বয়কারী রেহান উদ্দিন, ম্যানেজার সুমন চন্দ্র শর্মা, হিসাব সহকারী সাইফুল ইসলাম মজুমদার, চৌয়ারা ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম মিন্টু প্রমুখ।

অনুষ্ঠানের প্রধান অতিথি গোলাম সারওয়ার বলেন, সেবা মানবিক উন্নয়ন কেন্দ্রের বাস্তবমুখী তৃনমূলের দরিদ্র মানুষের অর্থনৈতিক অবস্থার পরিবর্তনের লক্ষে বাঁশ বেতের প্রশিক্ষন সময় উপযোগী একটি কর্মসূচি। উপরকণ শুধু প্রশিক্ষণের জন্য করলে হবে না, এসব উপকরণ বাজারজাত করণসহ ক্ষুদ্র শিল্পেকে সকলকে এগিয়ে আসতে হবে।

আমি সেবা মানবিক উন্নয়ন কেন্দ্রের প্রশিক্ষন অংশগ্রহনকারী দরিদ্র মহিলাদের দারিদ্র বিমোচনের লক্ষে এই প্রশিক্ষন কর্মসূচী অর্থনৈতিক অবস্থার পরিবর্তন আসবে। সংস্থার এই উদ্যোগকে তিনি প্রশংসা করেন।

তিনি আরও বলেন, সংস্থার তিন দশকের উন্নয়ন কর্মকান্ডের মধ্যে পানি ও স্যানিটেশন, বিনামুল্যে ছাগল, হাঁস-মুরগী, সেলাই মেশিন বিতরন ও প্রাক-প্রাথমিক শিক্ষার বিষয়ে শুনে সংস্থার সকল কর্মসূচী প্রশংসা করেন।উপজেলা প্রশাসন থেকে সংস্থার এইসব উন্নয়ন মূলক কাজে সার্বিক সহযোগীতা করবেন বলে আশ্বস্থ করেন।

সংস্থার প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক বীর মুক্তিযোদ্ধা মোঃ সালাহ্উদ্দিন আহম্মদ বলেন তার বক্তৃতায় বলেন সংস্থা বিগত ৩ দশক দক্ষিন কুমিল্লা অবহেলিত দরিদ্র মানুষের দারিদ্র বিমোচনের লক্ষে বিভিন্ন উন্নয়ন মূখী কর্মসুচী বাস্তবায়ন করে আসছে, তিনি আরও বলেন মানবাধিকার সংরক্ষনে সালিস প্রকল্প নারী নির্যাতন, বাল্য বিবাহ ও বহু বিবাহ রক্ষাত্বে সংস্থা কাজ করে আসছে। অনুষ্ঠান শেষে প্রশিক্ষনে অংশগ্রহন কারী প্রশিক্ষনার্থিদের মাঝে দা, বাঁশ, বেত উপকরণ বিতরন করেন সভাপতি ও অন্যন্য অতিথি বৃন্দ।

আরও পড়ুন