কুমিল্লা
রবিবার,৯ মে, ২০২১ খ্রিস্টাব্দ
২৬ বৈশাখ, ১৪২৮ | ২৬ রমজান, ১৪৪২

কুমিল্লায় ১০ টাকার হিসাবধারীদের ১২ লক্ষ টাকা ঋণ 

কুমিল্লায় ১০ টাকার ব্যাংক হিসাবধারীদের মাঝে রবিবার (২৫ নভেম্বর) ৩য় পর্যায়ে ১২ লক্ষ টাকা ঋণ বিতরণ করা হয়েছে। ঋণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, কুমিল্লা শাখার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এন্ড শাখা প্রধান ফরিদ উদ্দিন আহমেদ ভূঁইয়া।

বাংলাদেশ ব্যাংক, গ্রিন ব্যাংকিং এন্ড সিএসআর ডিপার্টমেন্ট, প্রধান কার্যালয়, ঢাকার সহযোগিতায় মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, কুমিল্লা শাখার অর্থায়নে এবং গ্রামীণ উন্নয়ন সংস্থা(জিইউএস)’র উদ্যোগে এমবিএল, কুমিল্লা শাখা কার্যালয়ে আর্থিক অন্তর্ভূক্তি কার্যক্রমের আওতায় এই ঋণ বিতরণ কর হয়।

ঋণ বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দিলীপ চন্দ্র দাশ, এভিপি ও ম্যানেজার অপারেশন, এমবিএল, কুমিল্লা শাখা ও গ্রামীণ উন্নয়ন সংস্থা (জিইউএস)’র নির্বাহী পরিচালক এন্ড সিইও সোলতান মোহাম্মদ ইউছুফ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এমবিএল, কুমিল্লা শাখার প্রিন্সিপাল অফিসার ও ক্রেডিট ইনচার্জ রুবেল আহমেদ। ঋণের টাকা গ্রহণ করেন আর্থিক সেবাবঞ্চিত কুমিল্লা সিটি কর্পোরেশনের আওতাধীন এলাকার ১০ জন, আদর্শ সদর উপজেলার ৪নং আমড়াতলী ইউনিয়নের ০৫ জন, ২নং দূর্গাপুর(উ:) ইউনিয়নের ০৬ জন, ৬নং জগন্নাথপুর ইউনিয়নের ০৮ জন এবং কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার ০২ নং চৌয়ারা ইউনিয়নের ০১ জন মোট ৩০ জন(পুরুষ ১৯ জন ও ১১ জন নারী)। বার্ষিক ৯.৫০% সার্ভিস চার্জে মোট ১২ লক্ষ টাকা ঋণ ১ বছর মেয়াদী ১২টি মাসিক কিস্তিতে এ’ঋণ আদায়যোগ্য হবে। এফআইএস খাতে জিইউএস’র এই পর্যন্ত বিতরণকৃত ঋণের পরিমাণ ৫০ লক্ষ টাকা।

ঋণের টাকা গ্রাহকগন সেলাই কাজ, বিউটি পার্লার, সেন্টারিং কাজ, কুটির শিল্পের কাজ, চা ও কনফেকশনারী দোকান, গরু মোটাতাজাকরন, সব্জীর ব্যবসা, মটর সাইকেল মেরামত, লেপতোষকের দোকান, ভাংগারী ব্যবসা, কাপড়ের ব্যবসা, ফ্রেক্সিলোড ব্যবসা ইত্যাদি আয় উৎসারী কাজে বিনিয়োগ করিবেন।

অতিথিগণ জিইউএস’র সেবাধর্মী এ ধরনের কাজের প্রশংসা করে বক্তব্য রাখেন। তাঁরা বলেন, ঋণের সঠিক ব্যবহারের মাধ্যমে সবাইকে স্বাবলম্বী হতে হবে তাহলে বাংলাদেশ অচিরেই দারিদ্রমুক্ত দেশ হিসেবে বিশ্বে পরিচিতি লাভ করবে ।

আরও পড়ুন