কুমিল্লা
শুক্রবার,২২ নভেম্বর, ২০১৯ খ্রিস্টাব্দ
৮ অগ্রহায়ণ, ১৪২৬ | ২৩ রবিউল-আউয়াল, ১৪৪১
Bengali Bengali English English

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে নতুন উপাধ্যক্ষ ড. আবু জাফর খান

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের উপাধ্যক্ষ হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন প্রফেসর ড. আবু জাফর খান। গত ৮ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী তিনি এ দায়িত্ব লাভ করেন। এর আগে তিনি এই কলেজেই গণিত বিভাগের অধ্যাপক (সংযুক্ত) পদে কর্মরত ছিলেন।

বর্ণাঢ্য জীবনের অধিকারী প্রফেসর ড.আবু জাফর খান ১৯৬৬ সালের ৩১ আক্টোবর চাঁদপুর জেলার মতলব (উত্তর) ঠাকুরচর গ্রামে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা মরহুম সিদ্দিকুর রহমান খান এবং মাতা মনোয়ারা বেগম। ১৯৮১ সালে ছেংগারচর হাইস্কুলে এসএসসি এবং ১৯৮৩ সালে ঢাকা কলেজ থেকে বিজ্ঞান বিভাগ থেকে কৃতিত্বের সাথে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে উচ্চ শিক্ষার সোপানে পা রাখেন। এর মধ্যে ১৯৮৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে গণিত বিষয়ে স্মাতক(সম্মান) এবং ১৯৮৭ সালে একই প্রতিষ্ঠান থেকে প্রথম শ্রেণিতে ২য় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

১৯৯৩ সালে ১১তম বিসিএস এর মাধ্যমে ক্যাডার ভুক্ত হয়ে সর্বপ্রথম ১৯৯৩ সালের ১এপ্রিল চট্টগ্রামের সন্দ্বীপ হাজী আব্দুল বাতেন (এ বি) কলেজে গণিত বিভাগের প্রভাষক হিসেবে যোগদানের মধ্য দিয়ে তাঁর কর্মজীবন শুরু হয়। পরবর্তীতে বদলি জনিত কারণে একই বছরের ১৯ নভেম্বর চলে আসেন চাঁদপুর সরকারি কলেজে এবং পরে ২০০১ সালের ৭জুলাই সহকারী অধ্যাপক হিসেবে পদোন্নতি পেয়ে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজে যোগদান করেন।

২০০৮ সালের ১৩মে সহযোগী অধ্যাপক হয়ে কুমিল্লা সরকারি মহিলা কলেজে এবং ২০১১ সালের ১৩ ডিসেম্বর সহযোগী অধ্যাপক হিসেবে পুনরায় ভিক্টোরিয়া সরকারি কলেজের গণিত বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্ব গ্রহণ করেন। দায়িত্ব পালনকালে ২০১১ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে তিনি (পিএইচডি) অর্জন করেন। তাঁর গবেষণার শিরোনাম ছিল ‘A Triangular Grid Discritization of Bultzmann Equation Based on Hexagonal model’ । এরপর ২০১৬ সালের ২৪ অক্টোবর অধ্যাপক পদে উন্নীত হন। সর্বশেষ কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের উপাধ্যক্ষ পদে পদায়ন লাভ করেন এবং ২৯ নভেম্বর আনুষ্ঠানিকভাবে দায়িত্বভার গ্রহণ করেন।

ব্যক্তিগত জীবনে তিনি ২ সন্তানের জনক। তার সহধর্মিনী নাজমা শাহীন একজন গৃহিনী। বড় ছেলে আলী আশরাফ খান(আবির) Islamic University of Technology (IUT) তে স্নাতক ২য় বর্ষে অধ্যয়ন করছেন এবং মেয়ে ফারজানা আফরিন কুমিল্লা নবাব ফয়জুন্নেছা সরকারি স্কুলের ৯ম শ্রেণির শিক্ষার্থী।

ভিক্টোরিয়া কলেজের উপাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পেয়ে অনুভূতি ব্যক্ত করতে গিয়ে প্রফেসর ড.আবু জাফর খান নতুন কুমিল্লাকে বলেন, আমার প্রথম কাজ হবে উচ্চ মাধ্যমিক শাখার লেখাপড়ার পরিবেশ ফিরিয়ে আনা ও শিক্ষার্থীদের ক্লাসমুখী করা। আর ডিগ্রি শাখার শিক্ষার মান উন্নয়নেও ব্যতিক্রমী পদক্ষেপ গ্রহণের কথা জানান নতুন এই উপাধ্যক্ষ।

এদিকে কলেজের প্রিয় এই শিক্ষকের যোগদানের খবরে খুশির আমেজ বিরাজ করছে ভিক্টোরিয়া কলেজ পরিবারে। উপাধ্যক্ষ হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রফেসর ড. আবু জাফর খানকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানান কলেজ অধ্যক্ষ প্রফেসর রতন কুমার সাহা, শিক্ষক পরিষদ,বিভিন্ন বিভাগ, কর্মচারী কল্যাণ পরিষদ, কলেজের সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলো।

আরও পড়ুন