কুমিল্লা
শুক্রবার,২৩ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ
১০ বৈশাখ, ১৪২৮ | ১০ রমজান, ১৪৪২

তৈরি হচ্ছে বিএনপির নির্বাচনি প্রচারকৌশল, প্রতীক আসছে থ্রিডিতে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচারণা কৌশল নির্ধারণ করছে বিএনপি। ইতোমধ্যে নির্বাচনি পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। কয়েকদিনের মধ্যে প্রচারণা সেল, প্রশাসনিক সেল, কূটনৈতিক সেল গঠিত হবে। এরইমধ্যে নির্বাচনি প্রতীক ধানের শীষের থ্রিডি প্রকাশিত হয়েছে। নির্বাচনি আচরণবিধি অনুযায়ী প্রকাশ করা হবে। দলের দায়িত্বশীল একাধিক নির্ভরযোগ্য নেতা এই তথ্য নিশ্চিত করেছেন।

জানতে চাইলে বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান বলেন, ‘দুই জন শিক্ষার্থী নির্বাচনি প্রতীক ধানের শীষের থ্রিডি ভার্সন তৈরি করেছেন। নির্বাচনি আচরণবিধি অনুযায়ী তা প্রকাশ করা হবে।’

বিএনপির নির্বাচনি প্রচারণার কাজে যুক্ত একাধিক দায়িত্বশীল জানান, নির্বাচন পরিচালনায় ইতোমধ্যে স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানের নেতৃত্বে একটি শক্তিমালী কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির অধীনে নির্বাচনি প্রচারণার কমিটি গঠিত হবে। এছাড়া কূটনৈতিক সেল, প্রশাসনিক সেল গঠন করা হবে, যে কমিটিগুলো সংশ্লিষ্ট কাজগুলো করবে।

 জেলা জুড়ে নির্বাচনের সব খবর জানুন এক ক্লিকে

জানা গেছে, প্রচার সেল ইতোমধ্যে কাজ গুছিয়ে এনেছে। হাইকমান্ডের নির্দেশ পেলেই তা নির্বাচন পরিচালনা কমিটির কাছে পাঠানো হবে। অনুমোদন পাওয়ার পর তা প্রকাশ করা হবে। প্রচার সেল ইতোমধ্যে লিফলেট, প্রামাণ্য চিত্র, পোস্টার তৈরির কাজ শেষ করে এনেছে। এই সেল থেকে প্রতীকের বিভিন্ন ধরনের ব্যবহার করা হবে। ফেসবুক, টুইটার, ব্লগ ও ইউটিউবে এই সেলই প্রচারণা কাজ করবে।

এই বিষয়ে জানতে চাইলে বিএনপির প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি বলেন, ‘বিএনপি একটি বড় দল, নির্বাচনি প্রচারণাও বড় পরিসরে ঘটবে। আমরা কাজ করছি। সময় হলেই জানতে পারবেন।’

বিএনপির প্রচারকাজে যুক্ত একাধিক দায়িত্বশীল জানান, একাদশ জাতীয় নির্বাচনে ইশতেহারের গুরুত্বপূর্ণ অংশ, চমকঅংশ, বিগত দিনে সরকারের নানা প্রতিশ্রুতি, প্রতিশ্রুতি ভঙ্গের ব্যাপার, দৃশ্যমান উন্নয়ন হলেও এর ফল কতটা মানুষ পেয়েছে, নির্যাতিত নেতাকর্মীদের সাক্ষাৎকারসহ নানা বিষয় প্রচারণার কাজে যুক্ত করা হতে পারে। যদিও এ বিষয়ে কোনও নেতাই মন্তব্য করতে রাজি হননি।

আরও পড়ুন