কুমিল্লা
শুক্রবার,২৭ নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
১২ অগ্রহায়ণ, ১৪২৭ | ১১ রবিউস-সানি, ১৪৪২

সংসদ নির্বাচনে চূড়ান্ত ভোটকেন্দ্র ৪০ হাজার ১৮৩

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)। এবার সংসদ নির্বাচনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৪০ হাজার ১৮৩টি। ভোটকক্ষ ২ লাখ ৬ হাজার ৪৭৭টি। অবশ্য ইভিএমের কেন্দ্রগুলোতে ভোটকক্ষের সংখ্যা কিছু বাড়তে পারে।

একাদশ সংসদ নির্বাচনের জন্য ভোটকেন্দ্রের সংখ্যা চূড়ান্ত করার কথা উল্লেখ করে ইসির সহাকারী সচিব রওশন আরা জানান, এবার ৪০ হাজার ১৮৩টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এখন ভোটকক্ষের সংখ্যা ২ লাখ ৬ হাজার ৪৭৭টি। তবে, ইভিএমের কেন্দ্রগুলোয় ভোটকেন্দ্রের সংখ্যা বাড়বে।

কুমিল্লা জেলা জুড়ে একাশদ নির্বাচনের সব খবর জানুন এক ক্লিকে

এরআগে, গত ১ ডিসেম্বর থেকে ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত করে প্রজ্ঞাপন জারি শুরু করে নির্বাচন কমিশন। ভোটের কমপক্ষে ২৫ দিন আগে আসনভিত্তিক ভোটকেন্দ্রের প্রজ্ঞাপন জারি করার আইনি বাধ্যবাধকতা থাকায় কেন্দ্রের গেজেট প্রকাশ শুরু করে ইসি।

এদিকে, ইভিএমের কেন্দ্রগুলোতে ভোটকক্ষ বাড়াতে তালিকা সংশোধনের নির্দেশনা দিয়েছে কমিশন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের জন্য নির্ধারিত ছয় আসনের প্রতি ভোটকক্ষে ৪০০ থেকে ৪৫০ জন ভোটার রাখার সুপারিশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রয়োজনে ভোটকেন্দ্রের গেজেট সংশোধনের জন্যও বলেছে ইসি।

এরআগে গত আগস্টে একাদশ সংসদ নির্বাচনের জন্য ৩০০ আসনে ৪০ হাজার ৬৫৭টি সম্ভাব্য ভোটকেন্দ্রের তালিকা হয়। বিগত দশম সংসদ নির্বাচনে ৯ কোটি ১৯ লাখ ভোটারের বিপরীতে ভোটকেন্দ্র ছিল ৩৭ হাজার ৭০৭টি। ৩০০ আসনে ভোটকক্ষ ছিল এক লাখ ৮৯ হাজার ৭৮টি।

সর্বশেষ দশম জাতীয় সংসদ নির্বাচনে মোট ভোট কক্ষের সংখ্যা ছিল ১ লাখ ৮৯ হাজার ৭৮টি। একাদশ জাতীয় নির্বাচনে ১৭ হাজার ৪৬২টি ভোট কক্ষের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ৬ হাজার ৫৪০টি। এর মধ্যে পুরুষ ভোটকক্ষের সংখ্যা ৯৭ হাজার ৮৫৯টি এবং নারী ভোট কক্ষ ১ লাখ ৮ হাজার ৬৮১টি।

আরও পড়ুন