কুমিল্লা
শনিবার,২১ সেপ্টেম্বর, ২০১৯ খ্রিস্টাব্দ
৬ আশ্বিন, ১৪২৬ | ২১ মুহাররম, ১৪৪১
Bengali Bengali English English
শিরোনাম:
উত্তর চর্থা সামাজিক যুব ফাউন্ডেশনের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত স্থানীয় সরকার মন্ত্রণালয়ে দুর্নীতি করলে কঠোর ব্যবস্থা : তাজুল ইসলাম কুমিল্লায় বিলুপ্তির পথে গ্রামীণ ঐতিহ্য লাঙ্গল-জোয়াল চৌদ্দগ্রামে প্রবাসীর স্ত্রী হ ত্যা মামলায় পিতা-পুত্র গ্রেফতার মুরাদনগর সাংবাদিকদের সাথে ইউসুফ আবদুল্লাহ হারুনের মতবিনিময় লাকসাম মুদাফফরগঞ্জে ভোক্তা অ‌ধিকার অভিযানে ৫ প্র‌তিষ্ঠান‌কে জরিমানা কুমিল্লায় সন্তান মারা যাওয়ায় বি ষ পা নে বাবার আ ত্ম হ ত্যা কুমিল্লায় ফুটবল খেলা নিয়ে জিলা স্কুল ছাত্রদের সাথে সং ঘ র্ষ চৌদ্দগ্রামে স্কাইল্যাব ডায়াগনষ্টিক সেন্টারের উদ্বোধন কুমেক হাসপাতালের মেডিসিন স্কয়ারে জরিমানা

বর্ষসেরা মুসলিম মাহাথির মোহাম্মদ

বর্ষসেরা মুসলিম পুরুষ (দ্য মুসলিম ম্যান অব দ্য ইয়ার) হিসেবে বাছাই করা হয়েছে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদকে। দ্য মুসলিম ৫০০-এর ১০ম বার্ষিক সংস্করণে এমন ঘোষণা দেয়া হয়েছে। রয়েল অল আল-বায়েত ইন্সটিটিউট ফর ইসলামিক থট এবং দ্য রয়েল ইসলামিক স্টাডিজ সেন্টার তাদের নিরপেক্ষ গবেষণায় প্রকাশিত এক রিপোর্টে এমন রায় দিয়েছে।

এ রিপোর্ট প্রকাশ হয়েছে (http:/ww/w.themuslim500.com) ওয়েবসাইটে। এতে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ৫০০ মুসলিমের তালিকা রয়েছে। ১০ বছর ধরে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা মুসলিমদের এতে র‌্যাংকিং করা হয়েছে। দ্য মুসলিম ৫০০-এর সদর দপ্তর জর্ডানের রাজধানী আম্মানে। তারা রিপোর্টে বলেছে, ৯৩ বছর বয়সী মাহাথির মোহাম্মদ দু’বার মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন।

তিনিই বর্তমান বিশ্বে সবচেয়ে বেশি বয়সী ক্ষমতাসীন রাষ্ট্রপ্রধান। ব্যতিক্রমী এই ব্যক্তির রয়েছে ৭০ বছরের রাজনৈতিক ক্যারিয়ার।

একই সঙ্গে তিনি ১৭টি বইয়ের লেখক। ওই রিপোর্টে ড. মাহাথির মোহাম্মদের প্রথম প্রধানমন্ত্রিত্বের সময়কার কথা তুলে ধরা হয়েছে। তিনি প্রথম দফায় প্রধানমন্ত্রী ছিলেন ২২ বছর। এর ফলে তিনি নতুন অর্থনৈতিক নীতি বাস্তবায়ন করতে পেরেছেন। এটি অর্থনীতি ও শিক্ষাখাতে নতুন একটি ইতিবাচক দিক।

এ ছাড়া ২০১৫ সালে তিনি তৎকালীন প্রধানমন্ত্রী নাজিব রাজাককে পদত্যাগের আহ্বান জানান। রিপোর্টে এ বিষয়ও তুলে ধরা হয়েছে। আরও বলা হয়েছে তিনি ২০১৭ সালে কিভাবে প্রিভুমি বেরসাতু মালয়েশিয়াকে যুক্ত করেছিলেন পাকাতান হারাপান জোটের সঙ্গে।

এরপর তিনি নির্বাচিত হন প্রধানমন্ত্রী। ৯৩ বছর বয়সী এই প্রধানমন্ত্রীর দু’বার হার্ট এটাক হয়েছিল। একবার তার বাইপাস সার্জারি করানো হয়েছে। ওই রিপোর্টে মুসলিম ৫০০০ অব দ ইয়ার সেরা নির্বাচিত হয়েছেন ফিলিস্তিনের টিনেজার আহেদ তামিমিকে। পশ্চিম তীরে তার এক কাজিনকে মাথায় গুলি করে ইসরাইলি সেনারা। এরপর ইসরাইলের ওই সেনা সদস্যকে তিনি থাপড়ান এবং লাথি মারেন। তাকে আট মাসের জেল দেয়া হয়েছে।

আরও পড়ুন