কুমিল্লা
শুক্রবার,১৮ সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
৩ আশ্বিন, ১৪২৭ | ২৯ মুহাররম, ১৪৪২

বাংলাদেশিদের প্রশংসায় ওমান ইমিগ্রেশন কর্মকর্তা

ওমান অন্যান্য দেশের মতো ওমানেও বিপুল সংখ্যক জনগোষ্ঠী রয়েছে বাংলাদেশের। যাদের উপার্জিত অর্থে দেশের অর্থনীতির চাকা সচল রয়েছে। কঠোর পরিশ্রম আরবুদ্ধিমত্তা দিয়ে এসব বাংলাদেশিরা দেশটিতে নিজেদের অবস্থান তৈরি করে নিয়েছেন। আর তার প্রমাণও মেলে ওমানের উর্দ্ধতন কর্মকর্তাদের মুখ থেকে। সম্প্রতি বাংলাদেশিদের পরিশ্রম, মানসিকতা আর সততার কথা গৌরবে উল্লেখ করেন ওমান এয়ারপোর্ট ইমিগ্রেশন অফিসার মেজর নাসের আল-সাল।

তিনি বলেন, ‘প্রবাসী বাংলাদেশিরা খুবই ভালো। তারা অনেক পরিশ্রমী, দক্ষ ও মেধাবী। যে কোনো কাজই মনোযোগসহকারে সম্পন্ন করতে পারে। আমি বাংলাদেশিদের ব্যক্তিগতভাবে অনেক ভালোবাসি।’

ওমানের বাণিজ্যিক সেক্টর থেকে শুরু করে সরকারি দফতরগুলোতে বাংলাদেশিদের আলাদা সুনাম রয়েছে। বিভিন্ন কাজে ওমানের সরকারি দফতরে সহযোগিতা নিতে যাওয়া বাংলাদেশিদের আচরণে খুশি দেশটির কর্মকর্তারাও। যদিও সম্প্রতি কিছু অসাধুদের জন্য কিছুটা হলেও সেই সুনামে প্রভাব ফেলেছে।

ওমানের ইমিগ্রেশন অফিসার নাসের আল-সালটির সঙ্গে একান্ত আলোচনায় বেরিয়ে আসে বেশ গুরুত্বপূর্ণ তথ্য ও ব্যবসায়িক সম্ভাবনার কথা। ওমানে এই সরকারি কর্মকর্তার রয়েছে একটি কোম্পানিও। তার কোম্পানিতে ভারত, পাকিস্তান, বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শ্রমিকরা কাজ করেন। কিন্তু বাংলাদেশিদের কাজের দক্ষতা, তীক্ষ্ন বুদ্ধিমর্ত্তা বেশ বিমোহিত করেছে এই কর্মকর্তার।

বাংলাদেশের সঙ্গে ওমানের ব্যবসায়িক সম্পর্ক বাড়াতে বেশ উদ্যোগী তিনি। ইতোপূর্বে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের প্রোগ্রামে এসে বাংলাদেশ সম্পর্কে বেশ পজিটিভ ধারণা পান এই কর্মকর্তা। প্রবাসীদের চাকরির সুযোগ করে দিতে ওমানে ‌মোবাইল ছুক’ নামে একটি কোম্পানি প্রতিষ্ঠা করেন তিনি।

মাস্কাটসহ ওমানের বিভিন্ন অঞ্চলে তার কোম্পানির শাখা রয়েছে। তবে, সুখের কথা হলো তার প্রতিষ্ঠিত মোবাইল কোম্পানিতে বেশিরভাগ কর্মচারীই বাংলাদেশি।

আরও পড়ুন