কুমিল্লা
সোমবার,১৯ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ
৬ বৈশাখ, ১৪২৮ | ৬ রমজান, ১৪৪২

হোয়াইটওয়াশ এড়াতে অসাধ্য সাধন করতে হবে পাকিস্তানকে

দক্ষিণ আফ্রিকার মাটিতে খেলতে গিয়ে প্রথম দুই ম্যাচ হেরে এরই মধ্যে সিরিজ খুইয়েছে পাকিস্তান। জোহানেসবার্গে সিরিজের শেষ ম্যাচটি জিতলে অন্তত হোয়াইটওয়াশ এড়াতে পারবে তারা। তবে সে কাজটিও খুব একটা সহজ হতে যাচ্ছে না সরফরাজ আহমেদের দলের জন্য।

জোহানেসবার্গ টেস্টে পাকিস্তানকে ৩৮১ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। টেস্ট ক্রিকেটের প্রায় দেড়শ বছরের ইতিহাসে সাড়ে তিনশর বেশি রানের লক্ষ্য তাড়া করে জয়ের রেকর্ড রয়েছে মাত্র ১০টি। ৩৮০ রানের বেশি তাড়া করে জয় এসেছে মাত্র ৭ ম্যাচে।

তবে পাকিস্তানের অনুপ্রেরণা হিসেবে রয়েছে ২০১৫ সালের পাল্লেকেল্লে টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে ৩৮২ রান তাড়া করে জয়ের রেকর্ডটি। সে ম্যাচের পুনরাবৃত্তি করে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৮১ রান করতে পারলেই হোয়াইটওয়াশ এড়াতে পারবে তারা।

ম্যাচের তৃতীয় দিনে দক্ষিণ আফ্রিকাকে ৩০৩ রানে অলআউট করেছে পাকিস্তান। এর সাথে প্রথম ইনিংসে পাওয়া ৭৭ রানের লিডের কল্যাণে পাকিস্তানকে ৩৮১ রানের চ্যালেঞ্জ জানাতে পেরেছে স্বাগতিকরা। এ লক্ষ্য ছুঁতে পাকিস্তানের হাতে রয়েছে পুরো ২২৪ ওভার।

আগের দিনে ৫ উইকেটে ১৩৫ রান করতে পেরেছিল স্বাগতিকরা। তৃতীয় দিন সকালে দুই অপরাজিত ব্যাটসম্যান অবিচ্ছিন্ন থাকেন ১৯৫ রান পর্যন্ত। হাশিম আমলা ৭১ রান করে আউট হওয়ার পরে পুরো দায়িত্বটা নিজের কাঁধে নিয়ে নেন উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক।

প্রায় দুই বছর পরে সেঞ্চুরির দেখা পান কক। ক্যারিয়ারের চতুর্থ টেস্ট সেঞ্চুরিতে তার ব্যাট থেকে আসে ১২৯ রানের সংগ্রহ। শেষের ৪ ব্যাটসম্যানকে নিয়েই ১০৮ রান যোগ করেন কক। দক্ষিণ আফ্রিকা অলআউট হয় ৩০৩ রানে।

আরও পড়ুন